বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান আর নেই

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান আর নেই

সাবেক মহাপরিচালক ও বাংলা একাডেমির বর্তমান সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহী রাজিউন)। তাঁর বয়স ছিল ৮১ বছর। বুধবার দুপুর ২ টায় শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে বঙ্গবন্ধু ইন্তেকাল করেছেন।

বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজ রংপুর ডেইলীকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অধ্যাপক শামসুজ্জামান খান অসুস্থ হয়ে পড়ার পরে দুই সপ্তাহ হাসপাতালে ভর্তি ছিলেন। বুধবার দুপুর ২ টায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

একুশে পদকজয়ী লেখক, অধ্যাপক শামসুজ্জামান খান একইসাথে লোকসংস্কৃতি ও গ্রামীণ সাহিত্যের গবেষক ছিলেন। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলি বাংলাদেশের লোক সংস্কৃতি বইয়ের শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ টি জেলার লোক সংস্কৃতি সংগ্রহ সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের লোককাহিনী সংগ্রহ সম্পাদনা করা।

অধ্যাপক শামসুজ্জামান খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ১৯৯৬ সালে মুন্সীগঞ্জ হোরঙ্গাঙ্গা কলেজে বাংলা বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন। একই বছর তিনি জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন। ২৪ মে ২০০৯-এ তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হন। তাঁর এই মেয়াদ তিনবার বাড়ানো হয়েছিল, ২০১৮সালে শেষ হয়েছিল। অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশ জাতীয় যাদুঘর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

একুশে পদক ছাড়াও অধ্যাপক শামসুজ্জামান খান বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, অগ্রণী ব্যাংক পুরষ্কার, কালুশাহ অ্যাওয়ার্ড, দীনেশ চন্দ্র সেন ফোকলোর অ্যাওয়ার্ড, শহীদ সোহরাওয়ার্দী জাতীয় গবেষণা পুরস্কার সহ বিভিন্ন পুরষ্কার পেয়েছিলেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *