বাংলাদেশ যুক্তরাষ্ট্রের টিকায় অগ্রাধিকারে

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশ জো বাইডেন

বাংলাদেশ সহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলি আগামী জুলাইয়ের মধ্যে আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে করোন ভাইরাস ভ্যাকসিনের ৭০ লাখ ডোজ ডোজ গ্রহণ করবে। এর মধ্যে বাংলাদেশ, নেপাল ও ভিয়েতনামসহ পাঁচটি দেশ অগ্রাধিকার পাবে।

বিশ্বব্যাপী ভ্যাকসিন বিতরণের জন্য মার্কিন রাষ্ট্রপতি জো বিডেনের পরিকল্পনা থেকে এই তথ্য এসেছে। এএফপি জানায়, বৃহস্পতিবার তিনি এই পরিকল্পনাটি উদ্বোধন করেন।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী এই ভ্যাকসিনের ৭০ লাখ ডোজ ডোজ বিতরণ করবে। এই ভ্যাকসিনগুলির পঁচাশি শতাংশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স প্রোগ্রামের আওতায় বিতরণ করা হবে।

এর আগে, বিডিন এই ভ্যাকসিনের 60 মিলিয়ন ডোজ রফতানি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এটি আট কোটি ডোজ বাড়ানো হয়েছিল।

এএফপির প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউসের ঘোষণা অনুযায়ী, আড়াই কোটি ডোজ টিকার মধ্যে ‘কোভ্যাক্স’ পাবে এক কোটি ৯০ লাখ ডোজ। এর মধ্যে আনুমানিক ৬০ লাখ ডোজ পাবে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল। এছাড়া ৭০ লাখ পাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া। বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ দেশ বাংলাদেশ, ভারত, নেপাল, আফগানিস্তান ও ভিয়েতনাম অগ্রাধিকার পাবে। আর ৫০ লাখ ডোজ পাবে আফ্রিকার দেশগুলো।

যুক্তরাষ্ট্র বাকি ৬০ লাখ ডোজ টিকা প্রতিবেশী মেক্সিকো ও কানাডা, ঘনিষ্ট মিত্র দক্ষিণ কোরিয়া, ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা, ইরাক, ইয়েমেন, জর্ডান, মিসর, ইউক্রেন, কসোভো, হাইতি ও জর্জিয়া ছাড়াও করোনা মোকাবিলায় জাতিসংঘের সম্মুখসারির কর্মীদের মধ্যে সরবরাহ করবে।

করোনারি মহামারীটির হোয়াইট হাউসের সমন্বয়কারী জেফ জেন্টস সাংবাদিকদের বলেছেন: রাষ্ট্রপতি বিডেন জুনের মধ্যে 80 মিলিয়ন ডোজ সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

জানা গেছে যে প্রথম চালানে জনসন এবং জনসন, মডার্ন এবং ফাইজার-বায়োনেটেকের ভ্যাকসিন থাকবে। তবে আমেরিকার অ্যাস্ট্রাজেনের ভ্যাকসিনের মজুদ এখনও অনুমোদিত হয়নি। বাংলাদেশের করোনার গণ টিকা শুরু হয়েছিল ভারতের সেরাম ইনস্টিটিউট-এ উত্পাদিত অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের কোভিশিল্ড ভ্যাকসিন দিয়ে।

“রাষ্ট্রপতি বিডেন এক বিবৃতিতে বলেছেন,” আমরা এই ভ্যাকসিনগুলি জীবন বাঁচাতে এবং এই মহামারীটি শেষ করে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে বিতরণ করছি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনাম গ্যাব্রিয়াস বিডেনের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। তিনি বলেছেন যে মার্কিন পদক্ষেপ প্রশংসার দাবিদার।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *