সাংবাদিক পরিচয়ে জনসাধারণকে হয়রানীর প্রতিবাদে মানববন্ধন

অভিযোগ করা হয়েছে যে রংপুরের মিঠাপুকুরের এক ব্যক্তি নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে সাধারণ মানুষকে হয়রানি করছে। তাঁর সফরকালে স্থানীয়রা অস্থির হয়ে পড়েছে। শুধু তাই নয়, তিনি সংবাদপত্রে সংবাদ প্রকাশের ভয়ে অন্যায়ভাবে মানুষের কাছে অর্থ দাবি করেছিলেন। এমনকি পুলিশ প্রশাসনকে গ্রামবাসীদের হয়রানির জন্য সাংবাদিক হিসাবে ব্যবহার করার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। সাংবাদিকের শাস্তির দাবিতে স্থানীয়রা একটি মানববন্ধন করেছে। শুক্রবার (৪ জুন) বিকেলে উপজেলার পাইকান গ্রামে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

নিজেকে সাংবাদিক হিসাবে পরিচয় করিয়ে দেওয়া ব্যক্তির নাম কামরুজ্জামান মিলন। তিনি উপজেলার লতিবপুর ইউনিয়নের পাইকান গ্রামে মারা যান। আবদুস সালামের ছেলে।

মানববন্ধনে স্থানীয় গ্রামবাসী সাজু মিয়া, তাজনুরী বেগম, শানিন মিয়া, আকমল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

মানববন্ধনে অংশ নেওয়া স্থানীয়রা অভিযোগ করেছেন যে নিজেকে সাংবাদিক হিসাবে চিহ্নিত কামরুজ্জামান মিলন বিভিন্ন এলাকায় গিয়ে লোকজনকে ভয় দেখানোর জন্য ভাড়া গাড়িতে দলে দলে দলে উপস্থিত হয়েছিলেন। তারপরে তিনি লক্ষ্যবস্তু ব্যক্তি এবং আশেপাশের বিভিন্ন অঞ্চলে কয়েকটি ছবি তুলেছিলেন এবং বিভিন্ন ক্ষয়ক্ষতির হুমকিতে মোটা অংকের অর্থ দাবি করেছিলেন। অন্যথায় তিনি সংবাদ প্রকাশের হুমকি দিয়েছেন। তিনি বিভিন্ন প্রচার মাধ্যমের পরিচয়পত্র বহন করেন। তাঁর সাথে আরও কয়েকজন সাঙ্গপাং রয়েছেন। দিনে যা কিছু আয় হয় – তারা সেই অর্থ নিজেদের মধ্যে ভাগ করে দেয়।

মানববন্ধন কর্মীরা জানিয়েছেন, এই ভুয়া সাংবাদিক চক্র দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন এলাকায় প্রতারণা করে আসছে। জনগণ তাদের সহিংসতায় অধৈর্য হয়ে উঠেছে। অবশেষে, স্থানীয়রা তার সহিংসতা থেকে মুক্তি পেতে তাকে বেঁধে রাখে। তিনি গ্রামবাসীদের বিরুদ্ধে রাস্তা বন্ধ ও অন্যান্য সমস্যার কথা উল্লেখ করে মিথ্যা অভিযোগ করেছিলেন। পুলিশ পুলিশকে প্রভাবিত করতে তার পরিচয় ব্যবহার করে গ্রামবাসীদের হয়রানি করছে। প্রকৃতপক্ষে পৈত্রিক উত্স থেকে কিছু লোক চারশ একর জমি বিক্রি করেছে। বিক্রি করার পরে তারা তাদের জমির গাছ কেটে ক্রেতার হাতে জমি তুলে দিয়েছে।

কামরুজ্জামান মিলনের বাড়ির নিকটবর্তী জমিটি উত্তরাধিকার সূত্রে আলম, আবু বকর, হারুন, জিয়ারুল, রাশেদ, রোমশেদা, শাহেদা সহ ৯ জন পেয়েছিলেন। এরপরে তারা কামরুজ্জামান মিলন ও তার পরিবারকে একাধিকবার জমিটি কিনতে বলেছিলেন। তার পরে মিলন আজ ও কাল সময় কাটাতেন। পরে, জমির মালিকরা স্থানীয় চেয়ারম্যান সদস্যসহ বিপুল সংখ্যক লোকের সাথে একাধিকবার বিষয়টি সমাধান করতে পারেনি। অবশেষে তারা দুলাল মিয়ার ছেলে রায়হান মিয়া এবং তার স্ত্রী মুঞ্জুরা আক্তার নূপুরের নামে তাদের কাছে চারশ একর জমি বিক্রি করে। কামরুজ্জামান রায়হানকে জমিতে বাড়ি তৈরি করতে গিয়ে বাধা দেন। সাংবাদিকরা তাদের পরিচয় ব্যবহার করে পুলিশের মাধ্যমে হয়রানি করার পাশাপাশি বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন।

স্থানীয়রা তাঁর কর্মকাণ্ডে অস্থির। তার হয়রানি থেকে মুক্তি পাওয়ার জন্য, ক্ষতিগ্রস্থদের শৃঙ্খলিত করা হয়।

অভিযুক্ত কামরুজ্জামান মিলন জানান, জমি নিয়ে বিরোধীদের সঙ্গে বিরোধ ছিল। আমার পৈত্রিক সম্পত্তি অন্যদের দ্বারা জোর করে লেখা হয়েছিল। এ কারণে আমি থানায় অভিযোগ দায়ের করেছি। কাউকে হয়রানি করিনি। যারা মানববন্ধন করেছে তারা আমার বিরোধী। ‘তিনি যোগ করেছিলেন,’ আমি সাংবাদিকতা করি। তবে আমি এই পরিচয় দিয়ে কাউকে হুমকি বা ভয় দেখাইনি। আমি কারও কাছে টাকা চাইনি। এটি একটি মিথ্যা অভিযোগ। “

রংপুরের সহকারী পুলিশ সুপার (ডি সার্কেল, মিঠাপুকুর ও পীরগঞ্জ) কামরুজ্জামান বলেছেন, “আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। মিলন নামে এক ব্যক্তি গ্রামবাসীর বিরুদ্ধে যে অভিযোগ করেছেন তা সঠিক নয়। অভিযোগ খারিজ করে দেওয়া হয়েছে। এবং সাংবাদিক হিসাবে বিভিন্ন জায়গায় মানুষকে হয়রানি ও চাঁদাবাজির অভিযোগ কেউ করেনি। তিনি আরও বলেন, কোনও অভিযোগ এলে তদন্তের পরে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Comment