ফেসবুকে পোস্ট করার আদর্শ সময় কখন

ফেসবুকে পোস্ট করার আদর্শ সময় কখন

এ প্রশ্নের সোজাসাপ্টা উত্তর দেওয়া কঠিন ফেসবুকের পোস্ট করার আদর্শ সময় কোনটি । তবে ফেসবুক কর্তৃপক্ষ যে এ ব্যাপারে মুখ খুলবে না, তা তো জানা কথা । আর আমরা তাই গবেষণা আর জরিপে মনোনিবেশ করি চলুন ।

তবে সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে কারবার হুটস্যুটের । আর বিপণন ও অ্যাকাউন্ট ব্যবস্থাপনা সেবা দিয়ে থাকে প্রতিষ্ঠানটি । তবে তারা ৩০ হাজার পোস্ট বিশ্লেষণ করে বোঝার চেষ্টা করেছে সপ্তাহে বিশেষ কোনো দিন বা দিনের বিশেষ কোনো সময়ে পোস্ট করলে এনগেজমেন্ট বেশি হয় কি না । তবে আমরা ধরে নিতে পারি, তারা মার্কিন ব্যবহারকারীদের পোস্ট বিশ্লেষণ করে দেখেছেন । আর তা আমাদের ক্ষেত্রেও অনেকাংশে প্রযোজ্য ।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার আদর্শ সময় :
তবে হুটস্যুটের ভাষ্যমতে, যেকোনো ধরনের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার আদর্শ সময় হলো মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টায়।

তবে শুধু ফেসবুকের কথা যদি বলি, তবে সেরা সময় হলো মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত । আর ইনস্টাগ্রামে পোস্ট করার সেরা সময় হলো বুধবার বেলা ১১টা । আর টুইটারের বেলায় সময়টা সোম ও বৃহস্পতিবার সকাল ৮টা । তবে লিংকডইনে মঙ্গল ও বুধবার সকাল ৯টায় পোস্ট করলে ফল ভালো পাওয়া যায় ।

তবে এখানে মাথায় রাখা জরুরি, সময় যেটাই হোক, কনটেন্ট ইজ কিং । আরপোস্ট করার বিষয়বস্তু ভালো না হলে, মানুষ এমনিতেও আগ্রহ প্রকাশ করবে না । তবে ব্যক্তিগত হোক বা প্রাতিষ্ঠানিক, ফেসবুক অ্যাকাউন্ট এগিয়ে নিতে চাইলে নিয়মিত ভালো কনটেন্ট পোস্ট করার বিকল্প নেই ।

আর আরেকটি ব্যাপার হলো, সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন হলে ওপরের সময়গুলো মাথায় রেখে পোস্ট করা শুরু করতে পারেন । আর অ্যাকাউন্ট যত বড় হবে, নিজেকেই খুঁজে বের করতে হবে কোন সময়ে পোস্ট করলে ফলোয়ারদের কাছে পৌঁছানো সহজ হবে । তবে এ জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে দেখতে পারেন। আর হুটস্যুটের বিশেষজ্ঞ ব্রাইডেন কোহেন বলেছেন, ফেসবুকের বেলায় বিগত পারফরম্যান্স এবং অনুসারীদের কার্যক্রম জানা খুব গুরুত্বপূর্ণ ।

তবে বিশেষ করে ফলোয়ারদের সিংহভাগ দিনের কোন সময়ে অনলাইনে থাকেন, তা খুঁজে বের করতে হবে । আর তাঁর ভাষ্যমতে, সকালবেলা এমনিতেই আদর্শ সময় । তবে , মানুষ তখন দিনে প্রথমবার ফেসবুকে ঢুকে নিউজফিড স্ক্রল করতে থাকে । তবে ফেসবুকে পোস্ট করার জন্য মধ্যাহ্নভোজের বিরতিও ভালো সময় । তবে , কর্মজীবী মানুষ দিনের সবচেয়ে বড় বিরতিটা তখনই পেয়ে থাকেন । আর বাংলাদেশে এই সময়টা বেলা দুইটা থেকে তিনটার মধ্যে হওয়াই বেশি যুক্তিযুক্ত ।

ফেসবুকে পোস্ট করার আদর্শ সময় কখন :
ফেসবুকে দিনের কী কী ছাড়া পড়ল, তা জানতে কর্মঘণ্টা শেষ হওয়ার পরপর মানুষ একবার অ্যাপ খুলে বসেন । সেটা সন্ধ্যার দিকে । তবে অনেকে অবশ্য ঘুমানোর আগে আগে ফেসবুকে দীর্ঘ সময় কাটিয়ে থাকেন । আর করোনার লকডাউনের এই সময়টাতে মানুষের কর্মসূচি এলোমেলো হওয়াও একদম অস্বাভাবিক নয় ।

আর তাই ফেসবুকে পোস্ট করার জন্য সেরা সময় কোনটি, তা আপনাকেই খুঁজে বের করতে হবে । আর সে জন্য দিনের নানা সময়ে পরীক্ষামূলকভাবে পোস্ট করে দেখতে পারেন । আর জানার চেষ্টা করতে পারেন ফলোয়ারদের সিংহভাগ কখন অনলাইনে থাকে ।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *