প্রতি শনিবার সবাইকে নিজ বাড়ি পরিষ্কারের আহ্বান

বর্ষাকাল আসলেই বাড়ছে এডিস মশার প্রকোপ। ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে বহু মানুষ। তাই এডিস মশার বংশবিস্তার রোধ করার জন্য সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে থাকার নির্দেশ দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি প্রতি শনিবার সকাল ১০টা ১০ মিনিটে প্রত্যেককেই নিজ নিজ বাসা-বাড়ি পরিষ্কার করার আহ্বান জানিয়েছেন।  বৃহস্পতিবার (২৯ জুলাই) মগবাজার চৌরাস্তা এলাকায় মশক নিধনে চিরুনি অভিযান এবং জনসচেতনতামূলক কার্যক্রমে তিনি এই আহ্বান জানান।

এছাড়াও তিনি এডিস মশা ও ডেঙ্গু রোগ রোধে সবাইকে বেশকিছু নির্দেশনা দেন। সেগুলো হলো – 

  • নিজেদের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশ নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে। 
  • বাসাবাড়িতে থাকা ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্যকিছুতে যেন তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। 
  • এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীকে তিন দিনে এক বার যেকোন অপ্রয়োজনীয়  জমে থাকা পানি ফেলে দিতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, “করোনা পরিস্থিতিতে যেন নতুন করে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারো মৃত্যু না হয়, সেজন্য করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে।” 

এছাড়া নাগরিক সেবায় ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপস, জরুরি সেবায় ৩৩৩ নম্বর এবং ডিএনসিসির ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ নম্বর হটলাইন চালু রয়েছে এবং  নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৪টি নগর স্বাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গুর ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে তিনি জানান। 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *