পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব

পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো যাচ্ছেন জাতিসংঘের মহাসচিবপুতিনের সঙ্গে দেখা করতে মস্কো যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে আগামী মঙ্গলবার মস্কো সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

শুক্রবার বিবিসির খবরে বলা হয়, গুতেরেসের মস্কো সফরের বিষয়টি নিশ্চিত করেছেন তাঁর মুখপাত্র এরি কানেকো। এই সফরে ইউক্রেন যুদ্ধ থামাতে করণীয় নিয়ে আলোচনা হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে জাতিসংঘের মহাসচিবের সফরের বিষয়টি জানিয়ে শুক্রবার রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তির সঙ্গে কথা বলেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তবে এ নিয়ে বিস্তারিত তথ্য দেননি তিনি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে দুই দেশের মধ্যে সংলাপের ওপর গুরুত্ব দিয়ে আসছেন গুতেরেস। রাশিয়ার সামরিক অভিযান জাতিসংঘের সনদ লঙ্ঘন করেছে বলেও মন্তব্য করেন তিনি। জাতিসংঘ মহাসচিবের এমন মন্তব্যের পর থেকে তাঁর সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করেননি পুতিন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এর পর থেকে দুই পক্ষের সংঘাতে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুহারা হয়েছে ১ কোটি ২০ লাখের বেশি মানুষ। তাদের বড় একটি অংশ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

এ ছাড়া রুশ সেনাদের বিরুদ্ধে বেসামরিক লোকজনকে হত্যা ও নৃশংসতা চালানোর অভিযোগ উঠেছে। ইউক্রেনে রুশ সেনাদের এসব কর্মকাণ্ডকে যুদ্ধাপরাধ হিসেবে ধরা যেতে পারে বলে শুক্রবার মন্তব্য করেছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাসেলেট।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *