পশ্চিমবঙ্গের নাম বাংলা করতে মোদিকে অনুরোধ মমতার

কেন্দ্র সরকারের  সঙ্গে  পশ্চিমবঙ্গ রাজ্যের অনেক বিষয় নিয়ে রেশারেশি চলছে বহুদিন ধরেই । এরই মধ্যে আবার  রাজ্যের নাম বদলের দাবি তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়  তাতে নতুন মাত্রা যোগ করেছে। এছাড়াও  শুধু রাজ্যের নাম পরিবর্তন নয় ,   বিধান পরিষদ গঠনের প্রস্তাব তৈরির প্রসঙ্গও প্রধানমন্ত্রী মোদির   কাছে তুলেছেন মুখ্যমন্ত্রী।  

তিন বছর আগেও একবার  ভারতের পশ্চিমবঙ্গের নাম বাংলা করার প্রস্তাব দিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  আবার গত মঙ্গলবার ২৭ জুলাই  মোদির সাথে বৈঠকে এই প্রস্তাব দিলেন তিনি । মুখ্যমন্ত্রী বলেন, ‘‘রাজ্যের নাম বদল নিয়ে চর্চা হয়েছে। বলেছি, অনেক দিন হয়ে গিয়েছে। এ বার মেহেরবানি করে ওটা করে দিন।’’

মমতা বলেন, বাংলা ভাষায় ‘ওয়েস্ট বেঙ্গল’কে পশ্চিমবঙ্গ বলা হলেও সংবিধানের প্রথম তফসিলে রাজ্যের নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ই রয়েছে। তার অভিযোগ, দেশে সব রাজ্যের ডাক পড়লে এই রাজ্যের ডাক পড়ে শেষে। মুখ্যমন্ত্রী কী বলছেন, শোনার ধৈর্য কারো তেমন থাকে না।

এদিকে মোদি মমতাকে বলেন, অনেক রাজ্য বিধান পরিষদ তুলেও দিয়েছে। মুখ্যমন্ত্রীকে নিজেকেও উপনির্বাচনে জিতে আসতে হবে। এ বিষয়ে প্রশ্ন করা হলে মমতা বলেন, ‘‘আমরা চাই রাজ্যগুলির উপনির্বাচন নির্ধারিত সময়ের মধ্যে হোক। এখন বাংলার কোভিড পরিস্থিতি ভাল। তৃতীয় ঢেউ এলে নির্বাচন করানো যাবে না।’’

কিন্তু পশ্চিমবঙ্গের নাম বাংলা করা হলে আরো একটি সমস্যার কথা তুলেছে পররাষ্ট্রমন্ত্রনালয়।  তারা বলছে,  পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ হলে, বাংলাদেশের সঙ্গে নামের মিল তৈরি হবে। তিন বছর আগে যখন ২০১৮ সালের ২৬ জুলাই বঙ্গ বিধানসভায় সর্বসম্মতিতে পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ করার প্রস্তাব গৃহীত হয়েছিল তখন  তা কেন্দ্রের কাছে পাঠানো   হয়।  কিন্তু ২০১৯-এর জুলাইয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংসদে এ প্রস্তাব বাতিল করে কারণ প্রস্তাবে   নাম পরিবর্তন করতে হলে সংবিধান  সংশোধনের যে প্রস্তাব করতে হবে তা ছিল না বলে।  

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *