নজরুল ইসলাম জাতিসংঘের উন্নয়ন গবেষণার প্রধান হলেন

নজরুল ইসলাম জাতিসংঘের উন্নয়ন গবেষণার প্রধান হলেননজরুল ইসলাম জাতিসংঘের উন্নয়ন গবেষণার প্রধান হলেন

বাংলাদেশের অর্থনীতিবিদ নজরুল ইসলাম জাতিসংঘের উন্নয়ন গবেষণা প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন। তিনি বৈশ্বিক উন্নয়নের বিভিন্ন বিষয়ে জাতিসংঘের মূল গবেষণা প্রতিবেদন প্রণয়নেনেতৃত্ব দেবেন এবং এসব বিষয়ে জাতিসংঘের নেতৃত্বকে প্রয়োজনীয় পরামর্শ ও নীতি গ্রহণে সহায়তা করবেন।

নজরুল ইসলামের গবেষণার অন্যতম বিষয় হচ্ছে বাংলাদেশের উন্নয়ন সমস্যাবলি। এসব বিষয়ে তিনি ১০টি গবেষণা গ্রন্থ এবং বহুসংখ্যক প্রবন্ধ দেশে-বিদেশে প্রকাশ করেছেন। এর মধ্যে বাংলাদেশের উন্নয়ন সমস্যা (১৯৮৭), আগামী দিনের বাংলাদেশ (২০১২), লেট দ্য ডেলটা বি আ ডেলটা: দ্য ওয়ে টু প্রটেক্ট রিভার্স অব বাংলাদেশ (২০১৬) ও গভর্ন্যান্স ফর ডেভেলপমেন্ট: পলিটিক্যাল অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্মস ইন বাংলাদেশ (২০১৬) অন্যতম।

নজরুল ইসলাম অর্থনীতিতে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট এবং রাশিয়ার মস্কো রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, এমোরি বিশ্ববিদ্যালয়, কিয়ুশু বিশ্ববিদ্যালয় ও সেন্ট জোন্স বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। ২০০৬ সালে তিনি জাতিসংঘে যোগ দেন। অর্থনৈতিক প্রবৃদ্ধি, রূপান্তর, টেকসই উন্নয়ন, রাজনৈতিক অর্থনীতিসহ অর্থনীতির বিভিন্ন বিষয়ে মৌলিক অবদানের জন্য নজরুল ইসলাম আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছেন। তিনি ২০টি গবেষণা গ্রন্থ এবং খ্যাতনামা বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে অনেক প্রবন্ধ লিখেছেন

বাংলাদেশের পরিবেশ রক্ষায় নজরুল ইসলাম সক্রিয়। এ লক্ষ্যে তিনি ১৯৯৮ সালে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক-বেন’ প্রতিষ্ঠা করেন এবং ২০০০ সালে ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’ প্রতিষ্ঠায় উদ্যোগী ভূমিকা পালন করেন। তাঁর স্ত্রী তানভিরা ইসলাম একজন মনোরোগ বিশেষজ্ঞ। তিনি এক পুত্র–কন্যার জনক। নজরুল ইসলাম যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসবাস করছেন।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *