টিকা নিয়ে সুখবর দিলেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রী. একে আবদুল মোমেন

শিগগিরই আরও ৮৫ লাখ ২০ হাজার ডোজ করোনাভাইরাসের টিকা পাওয়ার সুখবর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

কয়েকটি দেশ ও সংস্থা থেকে এ সব টিকা পাওয়া যাবে বলে সোমবার রাতে নিজের ফেইসবুক পেজে জানিয়েছেন তিনি।

ড. মোমেন বলেন, ‘আমাদের জেনেভা মিশন জানিয়েছে যে, কোভ্যাক্সের মাধ্যমে আরও তিন মিলিয়ন (ইতোমধ্যে ২.৫ মিলিয়ন পেয়েছি) মডার্না ভ্যাকসিন পাচ্ছি। শিপমেন্ট রেডি আছে।’

তিনি বলেন, জাপানিজরা ২.৫ মিলিয়নের (২৫ লাখ) পরিবর্তে ২.৯ মিলিয়ন (২৯ লাখ) অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন কোভ্যাক্সের মাধ্যমে দিচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার ১৫ তারিখে তাসখন্দে সাক্ষাৎ হবে। চীন সরকার আরও এক মিলিয়ন (১০ লাখ) সিনোফার্ম ভ্যাকসিন উপহার হিসেবে দেবে।

তিনি আরও জানান, ইউরোপীয় ইউনিয়ন থেকে ১০ লাখ এবং কোভ্যক্সের অধীনে আরও ছয় লাখ ২০ হাজার টিকা আগস্টে আসবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে কোভিশিল্ডের তিন কোটি ডোজ টিকা কেনার জন্য গত বছরের শেষ দিকে চুক্তি করেছিল বাংলাদেশ। সেই টিকার প্রথম চালান পাওয়ার পর ৭ ফেব্রুয়ারি সারাদেশে গণটিকাদান শুরু হয়।

কিন্তু দুই চালানে ৭০ লাখ ডোজ পাঠানোর পর ভারত রপ্তানি বন্ধ করে দিলে সংকটে পড়ে বাংলাদেশ। পর্যাপ্ত টিকা না থাকায় ২৫ এপ্রিল দেশে প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যায়। যারা প্রথম ডোজে কোভিশিল্ড নিয়েছেন, তাদের ১৫ লাখকে এখনো দ্বিতীয় ডোজ দেওয়া যায়নি।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *