জীবন বীমার এমডির বিরুদ্ধে দুদকের মামলা

নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. জহুরুল হক ও সহকারী ব্যবস্থাপনা পরিচালক(প্রশাসন) মোহাম্মদ মাহবুবুল আলমের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নুর আলম সিদ্দিকী বাদী হয়ে মামলাটি করেন।

মামলার অভিযোগে বলা হয়, জীবন বীমা করপোরেশনে উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এবং অফিস সহায়ক পদে নিয়োগ পরীক্ষায় অনিয়ম হয়। আসামিরা পরীক্ষার বহু নির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) প্রণয়নের ক্ষেত্রে অভিনব পন্থা অবলম্বন করে প্রশ্ন ও তার উত্তর প্রশ্নপত্রের মধ্যে ছাপিয়ে দেন। পরবর্তী সময়ে পছন্দের লোকদের নিয়োগদানের উদ্দেশ্যে পরীক্ষায় প্রশ্নের উত্তরের ধারাবাহিক ক্রমবিন্যাস পরিবর্তন করেন। তাঁদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলা করা হয়।

জীবন বীমা করপোরেশনের উচ্চমান সহকারীসহ ৫১২ পদে নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁস নিয়ে বড় ধরনের অনিয়মের অভিযোগ ওঠে। পরীক্ষার প্রশ্ন তৈরি করতে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে করপোরেশনের চুক্তি হলেও এমডি পছন্দের লোকদের দিয়ে একটি কমিটি করে প্রশ্ন তৈরি করেন, এমন অভিযোগ পেয়ে দুদক অনুসন্ধানে নামে। অনুসন্ধান শেষে মামলা করা হয়।

এ বিষয়ে দুদকের সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, তদন্তে আর কারও সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাঁদেরও অন্তর্ভুক্ত করা হবে।

Leave a Comment