চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার ঈদ

শবে বরাতে আতশবাজি নিষিদ্ধ চাঁদ দেখা

বুধবার চাঁদ দেখা গেলে যথাযথ ধর্মীয় গৌরবময় পরিবেশে বৃহস্পতিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে বৃহস্পতিবার (শুক্রবার) সন্ধ্যায় পবিত্র ঈদুল ফিতর বৃহস্পতিবার বা শুক্রবার হবে কিনা তা জানা যাবে। ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের জন্য বুধবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির একটি সভা অনুষ্ঠিত হবে।

বুধবার সন্ধ্যা 7 টায় (মাগরিবের পরে) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হবে। জাতীয় চাঁদ দর্শন কমিটির চেয়ারম্যান ও ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে বৈঠকটি হবে। মঙ্গলবার (১১ মে) ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভাটি ১৪৪২ হিজরিতে শাওয়াল মাসে চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করবে এবং ঈদুল ফিতর উদযাপনের জন্য একটি তারিখ নির্ধারণ করবে। মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর রমজান মাসের প্রথম শাওয়াল পালিত হয়।

পরদিন বৃহস্পতিবার (১৩ মে) বুধবার দেশের আকাশে শওয়ালের চাঁদ দেখা গেলে ঈদ-উল-ফিতর উদযাপিত হবে। এবং যদি বাংলাদেশের কোথাও চাঁদ দেখা না যায় তবে রমজানের 30 দিনের দিন বৃহস্পতিবার শেষ হবে। সেক্ষেত্রে শুক্রবার (১৪ মে) ঈদ উদযাপিত হবে।

আপনি যদি বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখতে পান তবে 9559493, 9555940, 9558407 এবং 9556337 কল করুন এবং ফ্যাক্স করুন 9563398 এবং 9555951 অথবা জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) সংশ্লিষ্টদের জানান জেলা

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *