চটপট ঘুমানোর কৌশল

চটপট ঘুমানোর কৌশল অনেকেই খুজেন। তাদের জন্যই চটপট ঘুমানোর কৌশল দিলাম আজকে। মানসিক চাপ থেকে মুক্তি পেতে মোবাইলের অতিরিক্ত ব্যবহার নানা কারণে কমে যেতে পারে আপনার ঘুম। চটপট ঘুমানোর কৌশল হিসাবে কয়েকটি খাবারেই এই সমস্যা কমানো যেতে পারে।  

চটপট ঘুমানোর কৌশল

চটপট ঘুমানোর কৌশল হিসাবে রাতে ঘুমোতে যাওয়ার আগে নিয়ম করে খেতে হবে এই খাবারগুলি। চটপট ঘুমানোর কৌশল এর বিশেষ বিশেষ উপাদান দ্রুত ঘুম পাড়িয়ে দেবে। তাই নিয়ম করে মনে রেখে রিগুলার খেতে পারেন এসব খাবার। তাহলে ঘুম তো আসবেই বরং ঘুমের বাপও আসবে।  

কলা

সকালে কলা অনেকেই খান। কিন্তু রাতে কলা খাওয়ার অনেক উপকার। কলা  এর পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম স্নায়ুকে আরাম দেয়। কলা  খেলে তাড়াতাড়ি ঘুম আসে। এটা হয়তো অনেকেই জানেন না। তাই রিগুলার রাতে করা খান আর চটপট  ঘুমিয়ে পড়ুন। কলার দারুণ উপকার আছে সেটা আপনার মাথা থান্ডা রাখতে স্নায়ুকে ঠান্ডা রাখতে।  

আখরোট

ঘুমোতে যাওয়ার আগে বিছানায় বসেই অল্প আখরোট খান। আখরোট খেলে ঘুম গাঢ় হবে। আখরোট খেলে খিদের চোটে মাঝ রাতে অনেকের ঘুম ভেঙে যায়। সেই সমস্যা আর হবে না গ্রান্টেড। আখরোট কই পাওয়া যায় সেটাও আবার জানতে চান। তাদের বলছি যে কোন মুদির দোকানে আখরোট বললেই হবে। তারপর বাজেট অনুসারে নিয়ে নিন মুদির দোকান থেকে।  

কমলালেবু

কমলালেবু ভিটামিন সি শুধু রোগ প্রতিরোধ করতে সাহায্য করে তাই নয়, কমলালেবু পায়ের ক্লান্তি কমাতেও সাহায্য করে। ঘুমোতে যাওয়ার আগে তাই কমলালেবু খেলে ঘুম ভাল হবে। তাই দৈনিক কমলালেবু খেতেও পারেন সেটি আপনার চটপট তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করবে।  

পিনাট বাটার

পিনাট বাটার বাদাম মাখনে ট্রিপটোফান নামের উপাদান আছে। পিনাট বাটার শুধু যে ঘুম গাঢ় করে তাই নয়, ঘুমের মধ্যে মেদের পরিমাণও কমায়। তাই প্রতিনিয়ত পিনাট বাটার খান আর ঘুমান তাড়াতাড়ি। পিনাট বাটার কই পাওয়া যায় সেটাও আবার জানতে চান। তাদের বলছি যে কোন মুদির দোকানে পিনাট বাটারবললেই হবে। তারপর বাজেট অনুসারে নিয়ে নিন মুদির দোকান থেকে।  

পপকর্ন:

শুনতে অবাক লাগছে পপকর্ন? কিন্তু পপকর্ন এটাই সত্যি। পপকর্ন খেলে ঘুম অনেক ভাল হয়। পপকর্নের ফলে সেরোটোনিন হরমোনের ক্ষরণ বাড়ে। পপকর্ন ঘুমোতে সাহায্য করে। তবে এতে যেন তেল না থাকে।  পপকর্নকই পাওয়া যায় সেটাও আবার জানতে চান। তাদের বলছি যে কোন মুদির দোকানে পপকর্ন বললেই হবে। তারপর বাজেট অনুসারে নিয়ে নিন মুদির দোকান থেকে। চটপট ঘুমানোর কৌশল

মাছ

আমরা মাছে ভাতে বাঙালি। মাছ ভাত খেয়েই আমাদের আগেরকার যুগের মানুষ দিন পার করতো। আর আমরা বিলাসিতা করেই মাছ খেতে চাই না। যার ফলে আমাদের দাদা নানা রা দ্রুত ঘুমাতে পারলেও আমার তাড়াতাড়ি ঘুমাতে ব্যর্থ। অতিরিক্ত তেল ছাড়া মাছও সেরোটোনিনের ক্ষরণ অনেক গুন বাড়িয়ে দেয়। ফলে রাতে মাছ খেলে ঘুম অনেক ভাল হয়।  

ক্যামোমাইল চা

ঘুমের অব্যর্থ দাওয়ার নাম হল ক্যামোমাইল চা। যাঁরা ঘুমোতে যাওয়ার আগে বই পড়তে ভালবাসেন, তাঁরা পড়ার সময়ে এই ক্যামোমাইল চা খেতে পারেন, সহজে ঘুম আসবে। ক্যামোমাইল চা কই পাওয়া যায় সেটাও আবার জানতে চান। তাদের বলছি যে কোন মুদির দোকানে ক্যামোমাইল চা বললেই হবে। তারপর বাজেট অনুসারে নিয়ে নিন মুদির দোকান থেকে।  

চেরি

চেরি প্যাকেট-বন্দি নয়, চেরি ফল থেকে নিজে রস বের করে নিতে পারলে, তা ঘুমের আগে খেতে পারেন। চেরি  এর মেলোটোনিন নামক উপাদান ঘুমিয়ে পড়তে সাহায্য করবে। চেরি কই পাওয়া যায় সেটাও আবার জানতে চান। তাদের বলছি যে কোন মুদির দোকানে চেরি বললেই হবে। তারপর বাজেট অনুসারে নিয়ে নিন মুদির দোকান থেকে।  

ঘুমানোর সহজ উপায়

ঘুমানোর সহজ উপায় কি হতে পারে? ঘুমানোর সহজ উপায় অনেকেই খুজে। কিন্ত বাস্তবতা হল মাথায় কোটি টাকার টেনশন থাকলে কোন উপায় কাজ করবে না। তাই যথা সম্ভব নিজেকে গোছিয়ে নিন। চিন্তা ভাবনা কমান। জীবনটাকে সহজভাবে নিন। জীবনকে সহজভাবে নিলে জীবন আপনার জন্য সহজ হয়ে যাবে। এটা মাথায় রাখবেন। তাই ঘুমানোর সহজ উপায় আপনি নিজেকে সহজ করে নিন দ্রুত ঘমিয়ে পড়ুন।  

ঘুমানোর দোআ

ঘুমানোর দোআ পড়ে ঘুমানো প্রত্যেক মুসলমানের জন্য সুন্নত। যদিও মডার্ন যুগে এসব সুন্নত কতজন আর মানে। তবে এটি সত্য কথা যে দিন আল্লাহর পথে সৈনিক বাড়তেছে। তাইতো আপনার আমার মত গুণাগার বান্দা খুজতে আসছি ঘুমানোর দোআ তাই নয় কি ? ঘুমানোর দোআ কি হতে পারে?   ঘুমানোর দোআ: আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া। অর্থ : ‘হে আল্লাহ! আপনারই নামে মৃত্যু বরণ করি আবার আপনারই নামে জীবন লাভ করি।’  

দ্রুত ঘুমানোর টিপস

দ্রুত ঘুমানোর টিপস হর যে নেট এর যুগ কখন ফেসবুক চরা শুরু করলেন সময় এর নাই হিসাব। ফেসবুক ঢুকে দেখি বন্ধুর পিকে ঐ কোন মেয়ে কমেন্ট করছে সেটা দেখে আপনার  তার প্রোফাইল ঘাটতে গেলেন ।দ্রুত ঘুমানোর টিপস জানতে চান আবার  ঘাটতে ঘাটতে গেল ৪০ মিনিট অবশেষে ঘুমও স্বর্গে গেল। মাথাও গরম হল। তাই টেকনোলজি যতটুকু ব্যবহার না করলেই নয়। দ্রুত ঘুমানোর টিপস হিসাবে মাথায় রাখতে হবে ঠিক ততটুকুতে লিমিট রাখাই বেটার। সেটি চটপট ঘুমানোর কৌশল হিসাবে আপনার কাজ করবে।    

Leave a Comment