পিঠের ব্যথা দূর করার সহজ উপায়

পিঠের ব্যথা দূর করার সহজ উপায়,পিঠের ব্যথা খুব সাধারণ হলেও এটা মোটেও স্বাভাবিক নয়। অনেকেই দীর্ঘদিন ধরে পিঠের ব্যথায় ভোগেন। অনেকে আবার ব্যথা সহ্য করতে না পারায় মুষ্টিমেয় ব্যথানাশক ওষুধ খান। আমরা আজকাল পিঠে ব্যথা শব্দটি অনেক শুনি। পিঠের নিচের পেশী, লিগামেন্ট, মেরুদণ্ড, কশেরুকার সমস্যার কারণে এই পিঠে ব্যথা হয়।পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, পিঠে ব্যথার সবচেয়ে সাধারণ কারণ হল পিঠের পেশীতে টান পড়া এবং পিঠের গঠনগত সমস্যা। ভারী কাজ করা বা দীর্ঘক্ষণ একই অবস্থায় বসে থাকা বা শুয়ে থাকার কারণেও পিঠে ব্যথা হতে পারে।

পিঠের ব্যথা কি এবং কেন হয়?

পিঠের ব্যথা এখন একটি সাধারণ সমস্যা। অনিয়মিত জীবনযাপন,কম্পিউটার ল্যাপটপের সামনে বসে কাজ করা, ঘরে বসে কাজ করা বা সময়ের চাপে ব্যায়াম করতে না পারা। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়,কম ঘুমের পাশাপাশি রাতে দেরি করে ঘুমাতে যাওয়া,স্পন্ডিলাইটিসের মতো রোগ নানা কারণে বাড়ছে। সেই সঙ্গে কোমর ব্যথাও বাড়ছে।

উইলসন রে,এমডি,ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের নিউরোলজিক্যাল সার্জারি বিভাগের রিব সার্জারি বিভাগের প্রধান, বলেছেন যে পিঠের ব্যথা বাড়িতে প্রাথমিকভাবে চিকিত্সা করা যেতে পারে এবং এটি গুরুতর হওয়ার আগেই পরিচালনা করা যেতে পারে। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, এইভাবে আপনি ভবিষ্যতে দীর্ঘমেয়াদী দীর্ঘস্থায়ী রোগের মুখোমুখি হওয়ার আগে নিজেকে নিরাময় করতে এবং আপনার শরীরের যত্ন নিতে পারেন।

পিঠে ব্যথার কারণ কী?

১.পিঠের পেশীতে চাপ বা স্ট্রেন: পিঠের পেশীতে অতিরিক্ত চাপ, ভারী জিনিসগুলি অনুপযুক্ত উত্তোলন এবং ভুল ভঙ্গিতে শরীরের হঠাৎ নড়াচড়ার কারণে প্রায়ই পিঠে ব্যথা হয়। অতিরিক্ত পরিশ্রমের ফলেও পেশীতে চাপ পড়তে পারে।

২.কাঠামোগত সমস্যা: কশেরুকা হল ডিস্ক-আকৃতির হাড় যা মেরুদণ্ডকে ঘিরে থাকে। এই হাড়গুলি একে অপরের সাথে সংযুক্ত। প্রতিটি কশেরুকার মধ্যবর্তী স্থানে ডিস্ক নামক টিস্যু থাকে এবং কশেরুকাকে ঘিরে থাকে। এই ডিস্কে আঘাত পিঠে ব্যথার একটি সাধারণ কারণ।

কখনও কখনও এই ডিস্কগুলি ফুলে যেতে পারে, প্রসারিত হতে পারে (হার্নিয়েট) বা ফেটে যেতে পারে। এসব ক্ষেত্রে মেরুদণ্ডের স্নায়ুর ওপর চাপ পড়ে। এর মধ্যে সবচেয়ে বেদনাদায়ক একটি হার্নিয়েটেড ডিস্ক বা একটি ডিস্ক যা একটি কশেরুকা থেকে বেরিয়ে আসে। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, একটি হার্নিয়েটেড ডিস্ক একটি স্নায়ুতে চাপ দিলে পিঠ বা কোমর থেকে পা পর্যন্ত ব্যথা, মাথা ঘোরা এবং হালকা থেকে তীব্র ব্যথা হতে পারে।

৩.আর্থ্রাইটিস:স্পাইনাল অস্টিওআর্থারাইটিস কোমর ব্যথার একটি সম্ভাব্য কারণ। এই রোগের কারণে আপনার পিঠের নিচের জয়েন্টে তরুণাস্থি নষ্ট হয়ে যায়, যার ফলে মেরুদণ্ড সংকুচিত বা সরু হয়ে যায়, ব্যথা হয়।

৪.অস্টিওপোরোসিস: হাড়ের ঘনত্ব কমে যাওয়া এবং হাড় পাতলা হয়ে যাওয়াকে অস্টিওপোরোসিস বলে। এটি আপনার মেরুদণ্ডে ছোট ফাটল সৃষ্টি করতে পারে যা তীব্র ব্যথা সৃষ্টি করে।

৫.পিঠের ব্যথার অন্যান্য কারণ:উপরের কারণগুলি ছাড়াও,আপনার পিঠের ব্যথা বা কোমর ব্যথা হতে পারে।

পিঠের ব্যথা দূর করার সহজ উপায়

দৈনন্দিন জীবনের ব্যস্ততার কারণে ইদানীং অনেকেই কোমর ও কোমর ব্যথায় ভুগছেন। যত্নের অভাব বার্ধক্যের অনেক আগে থেকেই ব্যথার সমস্যা তৈরি করতে পারে। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, কিন্তু জানেন কি সহজেই ঘরে বসেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন?

তেল ব্যবহার

এক বালতি সামান্য গরম পানিতে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। তারপর সেই পানি দিয়ে গোসল করুন। এটি পিঠের ব্যথা কমানোর পাশাপাশি স্নায়ুকে শান্ত করতেও সাহায্য করে।

ম্যাসেজ

প্রতিদিন সকালে সরিষার তেল দিয়ে পিঠ ও কোমরে মালিশ করলে ব্যথা কমে যাবে। তবে ম্যাসাজের পর অবশ্যই অল্প গরম পানি দিয়ে গোসল করতে হবে। এটি নিয়মিত করলে পিঠের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

ব্যায়াম

কোমর ব্যথার সবচেয়ে কার্যকরী প্রতিকার হল যোগব্যায়াম। এক্ষেত্রে বিড়ালের পোজের মতো যোগব্যায়াম খুবই কার্যকরী। এছাড়াও বিগ টো পোজ, ডলফিন পোজ, লস্ট এবং আপওয়ার্ড ফেসিং বো পোজ পিঠ বা কোমর ব্যথা নিরাময়ে খুব সহায়ক।

স্ট্রেচিং

স্ট্রেচিং একটি খুব কার্যকর প্রতিকার। এটি শরীরের সমস্ত পেশী প্রসারিত করে। যারা পিঠের ব্যথায় ভুগছেন তাদের জন্য স্ট্রেচিং জীবন রক্ষাকারী হতে পারে।

গরম এবং ঠান্ডা প্যাক

বেদনাদায়ক জায়গায় গরম এবং ঠান্ডা প্যাক লাগালে পিঠে বা কোমরে তীব্র ব্যথা উপশম হবে। বেদনাদায়ক জায়গায় একটি ঠান্ডা প্যাক প্রয়োগ করা একটি নির্দিষ্ট পরিমাণে ফোলা এবং ব্যথা কমাতে পারে। পিঠের ব্যথা দূর করার সহজ উপায় ,তারপর একই জায়গায় দুই দিন রাখার পর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে বাষ্প করুন। হাতে ফলাফল পান!

রসুনের ব্যবহার

রসুনের কিছু পেস্ট নিন এবং প্রায় 30 মিনিটের জন্য আপনার পিঠে ম্যাসাজ করুন। তারপরে হালকা গরম জল দিয়ে জায়গাটি ভাল করে ধুয়ে ফেলুন। এছাড়া রসুনের ৩-৪টি লবঙ্গ সেবনও বেশ কার্যকরী।

ঘৃতকুমারী

এই গাছের পাতা তাদের ঔষধি গুণের জন্য খুব পরিচিত। অ্যালোভেরা জেল পিঠে এবং কোমরে নিয়মিত লাগালে পিঠের ব্যথা উপশম করতে সাহায্য করে। তাছাড়া অ্যালোভেরা জেল সেবনও ব্যথা উপশমে খুবই সহায়ক।

পিঠের ব্যথা দূর করার সহজ উপায় ৫টি

যদিও এটি সাময়িক সময়ের জন্য ব্যথা কমায়, তবে এটি শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। পরিবর্তে, ঘরোয়া প্রতিকারের উপর নির্ভর করুন। আপনি 5টি উপায়ে তাত্ক্ষণিকভাবে পিঠের ব্যথা কমাতে পারেন-

>> পিঠের ব্যথা সারাতে পা ম্যাসাজ করুন। পা মেরুদণ্ডের সাথে সংযুক্ত। এ কারণে কিছুক্ষণ পা ম্যাসাজ করলে পিঠের ব্যথা উপশম হবে।পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, এজন্য পায়ের তলায় আঙুল দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করলে পেছনের স্নায়ুতে রক্ত চলাচল ভালো হবে এবং ব্যথা কমবে।
>> আপনি যদি প্রায়ই কোমর ব্যথায় ভুগে থাকেন তবে আপনার খাদ্যতালিকায় কিছু অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবার যোগ করুন। হলুদের দুধ এক্ষেত্রে খুবই উপকারী। হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি আর্থ্রাইটিক বৈশিষ্ট্যগুলিও পিঠের ব্যথা কমাতে সাহায্য করে।

এ জন্য এক গ্লাস হালকা গরম দুধে আধা চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে রাতে ঘুমানোর আগে পান করুন। ঘুমের সময় শরীরের বিভিন্ন প্রদাহ কমাতে অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ কাজ শুরু করবে।

>> পিঠে ব্যথা হলে যত তাড়াতাড়ি সম্ভব হালকা গরম পানি দিয়ে গোসল করুন। এতে মানসিক ও শারীরিক চাপ কমবে এবং আপনি সতেজ বোধ করবেন।

>> তাড়াতাড়ি ঘুমিয়ে পড়। কখনও কখনও ঘুমের অভাব এবং মানসিক চাপও পিঠে ব্যথা হতে পারে। ঘুমের মাধ্যমে শরীরের টিস্যু পুনরুদ্ধার করা হয়। তাই প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুম জরুরি।

>> যদিও অনেকের পক্ষে এক কাপ গরম কফি ছাড়া একটি দিন কল্পনা করা কঠিন! তবে, সুস্থ থাকার জন্য অতিরিক্ত ক্যাফেইনের আসক্তি রোধ করতে হবে। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, পিঠের ব্যথায় ভুগলে কফি কম পান করুন।

কারণ ক্যাফেইন পেশিতে টান সৃষ্টি করে। এক্ষেত্রে পিঠের নিচের দিকে ব্যথা হতে পারে। কিছু ক্ষেত্রে, এই ব্যথা দীর্ঘস্থায়ী হয়। অতিরিক্ত কফি পান করলেও ঘুমের সমস্যা হয়।

পিঠের ব্যথা দূর করার সহজ উপায় ব্যায়াম করুন

অফিসে আরামদায়ক অবস্থানে বসে ল্যাপটপে কাজ করার ফল,বাড়িতে আরামদায়ক অবস্থানে বসে,অর্ধবসা না অর্ধেক ঘুমানোর ফল একদিনে বোঝা না গেলেও নির্দিষ্ট সময় পর শুরু হয়। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, সঠিকভাবে দেখানোর জন্য। আর যার ফলে কোমর ও পিঠে ব্যথা হয়। আজকের ফিচারে জেনে নিন কিছু সহজ ব্যায়াম যা এই সমস্যা কমিয়ে দেবে।

পার্শিয়াল স্টমাক ক্রাঞ্চেস

ক্রাঞ্চগুলিকে ক্লাসিক শক্তিবর্ধক এবং ব্যথা উপশমকারী ওয়ার্কআউটগুলির মধ্যে একটি বলা হয়। আংশিক পেট ক্রাঞ্চগুলি একই সাথে পিঠের ব্যথা এবং পেটের চর্বি কমাতে কাজ করে। এই ক্রাঞ্চেস একটি ব্যথা উপশম ওয়ার্কআউট বলা হয়,এ জন্য মেঝেতে সোজা হয়ে শুয়ে হাঁটু বাঁকিয়ে নিন। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, উভয় হাত মাথার পিছনে রাখুন এবং ধীরে ধীরে মেঝে থেকে কাঁধ তুলুন। এই অবস্থায়,কিছুক্ষণ পর,শ্বাস ছাড়ুন এবং কাঁধকে মেঝেতে নামিয়ে দিন। একই রুটিন ৮-১২বার পুনরাবৃত্তি করুন।

ওয়াল সিটস

ওয়াল সিটস হল পিঠে এবং নীচের পিঠের ব্যথা কমাতে একটি দুর্দান্ত ওয়ার্কআউট। চেয়ার বা টুলে না বসে দেয়ালের সাথে পিঠ ঠেকিয়ে বসাকে ওয়াল সিট বলে। এই জন্য, আপনি সবসময় দেওয়ালে আপনার পিঠ সোজা সঙ্গে দাঁড়ানো উচিত.

ওয়াল সিটস হল পিঠে এবং নীচের পিঠের ব্যথা কমাতে একটি দুর্দান্ত ওয়ার্কআউট।
এবার আপনার হাঁটু ধীরে ধীরে বাঁকুন এবং বসার ভঙ্গিতে আপনার পিঠ দেয়ালের বিপরীতে রাখুন। দেয়ালের বিপরীতে পিঠ রাখার যত্ন নিতে হবে, পিঠ নড়াচড়া করা যাবে না। এইভাবে, ১০ সেকেন্ড থেকে, আপনার পিঠ দেয়ালের বিপরীতে রেখে আবার সোজা হয়ে দাঁড়াতে হবে। তারপর আবার বসার ভঙ্গি করতে হবে। এটি ১০-১২বার পুনরাবৃত্তি করা উচিত।

প্রেস-আপ ব্যাক এক্সটেনশন

এই ব্যায়ামটি বেশ জনপ্রিয় কারণ এটি প্রায় সব বয়সের জন্যই সহজ। এর জন্য মেঝেতে শুয়ে ধীরে ধীরে উভয় কনুইয়ের সাহায্যে কাঁধ উপরের দিকে তুলতে হবে। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, এতে করে শরীরের উপরের অংশ উপরের দিকে থাকবে কিন্তু পেট থেকে নিচের অংশ মেঝেতে লেগে থাকবে।

এই অবস্থায়, শরীর যতটা সম্ভব উপরের অংশে বাঁকানো উচিত। ১০-১২সেকেন্ড এভাবে থাকার পর, ধীরে ধীরে আবার সোজা হয়ে শুয়ে পড়ুন এবং ১০-১২ সেকেন্ড বিশ্রামের পরে,একই রুটিনটি আবার পুনরাবৃত্তি করুন।

পিঠের ব্যথা দূর করার সহজ উপায় ঘরোয়া প্রতিকার

অনেকেই কোমর ব্যথায় ভোগেন। শারীরিক পরিবর্তন, আঘাত, পিঠের কোনো অংশের অস্বাভাবিক বৃদ্ধিসহ বিভিন্ন কারণে পিঠে ব্যথা হতে পারে। পিঠে ব্যথা প্রায়ই ক্যান্সারের কারণে হয়। ব্যথা সাধারণত নীচের পিঠে বিকিরণ করে এবং সামনে বা পিছনে যাওয়ার সময় আরও খারাপ হয়। কিন্তু কিছু সহজ ঘরোয়া উপায় অবলম্বন করলে এই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

১.হাঁটুন

উইলসন উল্লেখ করেছেন যে পিঠে ব্যথা রোগীদের প্রায়ই একটি সাধারণ ভুল ধারণা থাকে যে তারা সক্রিয় হতে পারে না। কিন্তু আপনি যদি আপনার কার্যকলাপ চালিয়ে যান, তাহলে পিঠের ব্যথা কম হবে। সেই অংশটিকে কম নড়াচড়া করে তাকে অকেজো করবেন না কারণ তার পিঠে ব্যথা রয়েছে। প্রতিদিন কমপক্ষে 30 মিনিট হাঁটুন এবং বেদনাদায়ক জায়গাটি সরানোর চেষ্টা করুন।

২.স্ট্রেচিং এবং স্বাস্থ্য ব্যায়াম

কোর পেটের পেশী পিছনের পেশীগুলির সাথে কাজ করে। শক্তি এবং স্থিতিস্থাপকতা উভয়ই আপনার পেটের ব্যথা উপশম এবং প্রতিরোধ করতে সহায়তা করে। তাই নিয়মিত স্ট্রেচিং এবং ব্যাক ব্যায়াম করতে থাকুন। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, ভবিষ্যতে বড় কিছু ঘটার আগে প্রসারিত করুন। পাইলেটস এবং তাই চি আপনার চারপাশের পেশী এবং নিতম্বকে শক্তিশালী করতে সাহায্য করে।

৩.সঠিকভাবে বসা, শুয়ে এবং দাঁড়ানোর ভঙ্গি অনুশীলন করুন

সঠিক অঙ্গবিন্যাস জন্য আপনার নিম্ন পিঠ ব্যবহার করুন. বসার সময় সোজা হয়ে বসুন। ঘুমানোর সময় মেরুদণ্ড সোজা রাখার চেষ্টা করুন এবং হাঁটার সময় মেরুদণ্ড সোজা রাখুন। দৌড়ানোর সময় অনেকেরই ঝুঁকে পড়ার প্রবণতা রয়েছে। সে কথা মাথায় রেখে বিশেষজ্ঞের সঠিক পরামর্শ নিয়ে হাঁটা, দৌড়, বসার ব্যায়াম চালিয়ে যান।

৪.ওজন ভারসাম্য

যদি কারও হঠাৎ ওজন বেড়ে যায় এবং হঠাৎ ওজন বেড়ে যায়, তবে দ্রুত ব্যায়াম করে এবং খাদ্যাভ্যাস পরিবর্তন করে সিসা নিয়ন্ত্রণ করা প্রয়োজন। কারণ অপ্রয়োজনীয় জায়গায় ওজন বাড়ানো হলে তা হাঁটুর পেশী, পিঠের নিচের দিকে ওভারলোড করে শরীরের পেশীকে অকেজো করে দিতে পারে।

৫.ধূমপান ত্যাগ করুন

গবেষণা দেখায় যে আপনি যদি ধূমপান করেন তবে তা অবিলম্বে ছেড়ে দেওয়ার সময়। চল্লিশের পর ধূমপান না করাই ভালো। আপনি একেবারে এটি ছেড়ে না পারেন, খালি সর্বনিম্ন এটি আনুন. এটি আপনার শরীরের রক্ত সঞ্চালন এবং অন্যান্য ভাল উদ্দীপক উন্নত করবে। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, তামাক শরীরের মারাত্মক ক্ষতি করে। তাই সুস্থ শরীরে বাঁচতে ধূমপান ত্যাগের বিকল্প নেই।

৬.আইস প্যাক ব্যবহার করুন

কোমর ব্যথা হলে প্রথমেই বড় কোমর ব্যথা নিয়ে রোজা রাখার চেষ্টা করুন। বরফ ঠান্ডা, ব্যথা উপশম. বরফের ব্যাগে রাখতে পারেন। কিন্তু যদি ব্যথা না কমে তাহলে ভবিষ্যতে বড় দুর্ঘটনা এড়াতে অবিলম্বে চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

পিঠের ব্যথা দূর করার সহজ ঘরোয়া কৌশল

একটানা চেয়ারে বসে কাজ করলে বা ভারী জিনিস তুলতে গিয়ে অনেকেই কোমরে ব্যথায় ভোগেন। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, ডাক্তারের কাছে যেতে হবে। তবে তার আগে কিছু ঘরোয়া কৌশল দেখা যেতে পারে।

  • আপনার ব্যথা হোক বা না হোক, প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ধীরে ধীরে আপনার পিঠকে ‘প্রসারিত’ করুন। এক্ষেত্রে যোগাসনের বিকল্প নেই। এটি করলে পিঠের পেশী শক্ত হয়ে যাবে। কর্মক্ষমতা বৃদ্ধি পাবে।
  • প্রয়োজনে ‘রোলিং ম্যাসাজার’ কিনতে পারেন। এতে শরীরের এই অংশে রক্ত সঞ্চালন বাড়বে। ফলে ব্যথা কমে যাবে।
  • পিঠে ব্যথা হলে একবার ঠাণ্ডা পানিতে ও একবার গরম পানিতে ভিজিয়ে রাখুন। এতে ব্যথাও কমতে শুরু করবে।
  • পর্যাপ্ত ঘুম খুবই গুরুত্বপূর্ণ। রাতে ব্যথা বাড়ে। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, তাই যত তাড়াতাড়ি সম্ভব ঘুমিয়ে পড়ার চেষ্টা করুন।
  • খুশিতে হাসুন। উচ্চস্বরে হাসলে এন্ডোরফিন হরমোনের ক্ষরণ বাড়বে। ফলে কোমর ব্যথা কমে যাবে।
  • নিজের উপর চাপ কমানোর চেষ্টা করুন। শুনতে যতই আশ্চর্যজনক মনে হোক, এটা সত্য যে মানসিক চাপও পিঠের ব্যথা বাড়িয়ে দিতে পারে। মানসিক চাপ বাড়ার সাথে সাথে পেশী শক্ত হয়ে যাবে। ফলে ব্যথা বাড়বে।
  • ব্যথা হলে ভেষজ তেল দিয়ে পিঠে ম্যাসাজ করুন। এতে পিঠে রক্ত সঞ্চালন বাড়বে। ব্যথা কমে যাবে।
  • হালকা ব্যায়াম করুন। কিন্তু কোনো অবস্থাতেই ওজন তোলার চেষ্টা করবেন না। পিঠের ব্যথা দূর করার সহজ উপায়, প্রতিদিন হালকা ফ্রি হ্যান্ড ব্যায়াম করলে পিঠের ব্যথার সম্ভাবনা কমে যাবে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *