ঘুম ঘুম ভাব দূর করবেন যেভাবে

ঘুম ঘুম ভাব

সারা দিন রাত ঘুমানোর পরেও অনেকের সারাদিন ঘুম আসে। অফিসে গেলে, ক্লাসে গেলে দেখা যায় হাই উঠতেই থাকে। পরে এজন্য বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। দিনে ঘুম ঘুম ভাব থাকলে কোন কাজই ভালোভাবে করা যায় না। এজন্য কয়েকটি বিষয় মেনে চলুন।

১. নাক দিয়ে নিঃশ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়ুন
অনেক সময় শরীরে অক্সিজেনের অভাব হলে হাই ওঠে। তার জন্য নাক দিয়ে নিঃশ্বাস নিন এবং মুখ দিয়ে ছেড়ে দিন। দেখবেন আস্তে আস্তে হাই ওঠা কমে যাবে। এইভাবে আপনার শরীরের অক্সিজেনের পরিমাণ স্বাভাবিক হয়ে যায়।

২. ঠান্ডা পানীয় খান
যখনই হাই উঠবে তখন ঠান্ডা পানি অথবা ঠাণ্ডা পানীয় খান। সোডা এবং কার্বোনেটেড পানীয় হাই বন্ধ করতে পারে।

৩. ঠান্ডা খাবার
ঠান্ডা খাবারও খুবই কার্যকরী। যেমন ফ্রিজ থেকে বের করা ফল। এছাড়া আইসক্রিমও খেতে পারেন। মিষ্টি জাতীয় খাবারও খুব ভালো কাজ করবে ক্লান্তি দূর করতে।

৪. রুটিন রাখুন
রুটিন বানিয়ে নিয়ে ঘুম, খাওয়া দাওয়া করুন। প্রতিদিস ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। দেখবেন সহজে আপনার শরীর মানিয়ে নিয়েছে।

৫. হাঁটুন
একভাবে বসে কাজ করার ফলে ক্লান্তি আসতে পারে। যার জেরে হাই ওঠে। এজন্য কাজের মাঝখানে উঠে হেঁটে আসুন। এতে ক্লান্তি দূর হবে।

৬. যোগব্যায়াম
শুধু হাই তোলা বন্ধ করলেই আর হবে না্। তার জন্য সকালে ঘুম থেকে উঠে যোগব্যায়াম করা খুবই প্রয়োজন। আমাদের শরীরের বাড়তি টক্সিন এবং অতিরিক্ত ফ্যাট ক্লান্তির প্রধান কারণ। এর জন্য অন্ততপক্ষে দিনে ২০ মিনিট যোগব্যায়ামের পিছনে ব্যয় করুন।

সেই সাথে খাওয়ার দাওয়ার বিষয়ে আপনাকে সতর্ক থাকতে হবে। শাক- সবজি, ফল-মূল রাখতে হবে প্রতিদিনের খাবারের তালিকায়।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *