রাশিয়াকে সতর্ক করলেন বাইডেন

By Anowarul Hossain Jul 11, 2021
বাইডেনে

রাশিয়া থেকে হওয়া সাইবার আক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্র যেকোনো প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে এ কথা জানিয়েছেন তিনি। এদিন এক ঘণ্টা টেলিফোনে কথা বলেন দুই নেতা।

পুতিনের সঙ্গে ফোনালাপের পর সংবাদিকদের বাইডেন বলেন, ‘আমি তার কাছে এটা পরিষ্কার করে বলেছি, যখন তার দেশের মাটি থেকে কোনো র‍্যানসমওয়্যার অপারেশন চালানো হবে এবং তাতে যদি রাষ্ট্রের মদদ না–ও থাকে, আমরা আশা করব, যথেষ্ট তথ্য দেওয়ার পর তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

হ্যাকারদের ব্যবহার করা সার্ভারে যুক্তরাষ্ট্র পাল্টা হামলা চালাবে কি না, এমন প্রশ্নেরও ইতিবাচক জবাব দেন বাইডেন। তবে ফোনালাপের পর রাশিয়ার পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়, যুক্তরাষ্ট্র সাইবার আক্রমণের বিষয়ে তাদের আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

পুতিনের অফিস এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার পক্ষ থেকে আন্তর্জাতিক পর্যায়ে অপরাধমূলক কার্যক্রম যৌথভাবে প্রতিরোধে প্রস্তুতি থাকা সত্ত্বেও গত মাসে যুক্তরাষ্ট্র থেকে কোনো সংশ্লিষ্ট অনুরোধ জানানো হয়নি।

বিবিসি জানিয়েছে, এ মাসে যুক্তরাষ্ট্রে একটি সাইবার আক্রমণের ঘটনায় ১ হাজার ৫০০ কোম্পানির সেবা বিঘ্নিত হয়।

গত মাসের সাইবার আক্রমণ নিয়ে রাশিয়ার সঙ্গে একাধিকবার যোগাযোগ করেছে যুক্তরাষ্ট্র। তবে তাদের সব অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক সাইবার হামলার মুখে আবার তারা আলোচনা করেছে। এর আগে গত মাসে জেনেভায় বাইডেন ও পুতিন বৈঠক করেন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *