ইউক্রেনে রুশ নম্বর থেকে মুঠোফোনে যোগাযোগ বন্ধ

ইউক্রেনের টেলিকমিউনিকেশন অবকাঠামো ব্যবহার করে রাশিয়ার কোনো নম্বর থেকে মুঠোফোনে আর কথা বলা যাবে না। ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর ষষ্ঠ দিনে এসে এ ঘোষণা দিয়েছে ইউক্রেনের রাষ্ট্রীয় সংস্থা স্টেট স্পেশাল কমিউনিকেশনস সার্ভিস অব ইউক্রেন। বিবিসি এ খবর জানিয়েছে।টেলিগ্রামে বিবৃতি দিয়ে সংস্থাটি বলেছে, নিজেদের নম্বর থেকে ফোন করার সুযোগ হারিয়ে দখলদার সেনারা সাধারণ নাগরিকদের মুঠোফোন কেড়ে নিচ্ছেন।

রুশ সেনারা ইউক্রেনীয় সেনাদের মুঠোফোন ও ওয়াকিটকি ব্যবহার করে যুদ্ধ ক্ষেত্রে যোগাযোগ করছেন—ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে এমন দাবি ওঠার মধ্যেই ইউক্রেনের টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে রাশিয়ান মুঠোফোন নম্বর ব্যবহার করে যোগাযোগ বন্ধ করে দেওয়ার ঘোষণা এল।রুশ সেনারা ইউক্রেনের যেসব মানুষের মুঠোফোন কেড়ে নিয়েছেন, সেসব নম্বর বন্ধ করতে অবিলম্বে তাঁদের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

স্টেট স্পেশাল কমিউনিকেশনস সার্ভিস অব ইউক্রেন জানিয়েছে, ‘আমরা বুঝতে পারছি যে মুঠোফোন কেড়ে নেওয়া হলে এমনটা করা মোটেও সহজ কাজ নয়।’সংস্থাটি বলেছে, ‘তবে আমাদের রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং এর ওপর ইউক্রেনের অসংখ্য মানুষের বাঁচা-মরা নির্ভর করছে।’

Leave a Comment