আধুনিক শিক্ষার প্রত্যয়

ব্যক্তি ও সামাজিক উন্নয়নের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো শিক্ষা। শিক্ষাই জাতির মেরুদণ্ড। শিক্ষা ছাড়া একটি জাতির উন্নয়ন কল্পনা করা অত্যন্ত কঠিন।শিক্ষা প্রক্রিয়ায় কোনো ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলির পূর্ণ বিকাশের জন্য উৎসাহ দেয়া হয়।সমাজের একজন উৎপাদনশীল সদস্য হিসেবে প্রতিষ্ঠালাভের জন্য যে সকল দক্ষতা প্রয়োজন সেগুলো অর্জনে সহায়তা করা হয়।সাধারণ অর্থে জ্ঞান বা দক্ষতা অর্জনই শিক্ষা।

ব্যাপকঅর্থে,পদ্ধতিগতভাবে জ্ঞান লাভের প্রক্রিয়াকে শিক্ষা বলে।তবে শিক্ষা হলো সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনের অব্যাহত অনুশীলন। বাংলা শিক্ষা শব্দটি এসেছে ‘শাস’ ধাতু থেকে।যার অর্থ শাসন করা বা উপদেশ দান করা।অন্যদিকে ইংরেজি প্রতিশব্দ এডুকেশন এসেছে ল্যাটিন শব্দ এডুকেয়ার বা এডুকাতুম থেকে।যার অর্থ বের করে আনা অর্থাৎ ভেতরের সম্ভাবনাকে বাইরে বের করে নিয়ে আসা বা বিকশিত করা।সক্রেটিসের ভাষায়,”শিক্ষা হলো মিথ্যার অপনোদন ও সত্যের বিকাশ।”এরিস্টটল বলেন,”সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হলো শিক্ষা।”রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায়,”শিক্ষা হলো তাই যা আমাদের কেবল তথ্য পরিবেশনই করে না, বরং বিশ্বসত্তার সাথে সামজ্ঞস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে।” শিক্ষা প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার।

শিক্ষার অধিকার নিশ্চিত করার জন্য পূর্বশর্ত হলো বৈষম্যহীন,আধুনিক,যুগোপযোগী, কাঙ্ক্ষিত ও মানসম্মত সার্বজনীন শিক্ষা ব্যবস্থা প্রণয়ন।বর্তমান যুগ হলো আধুনিক শিক্ষার যুগ।আধুনিক শিক্ষা ব্যবস্থার ফলে ছাত্র-ছাত্রীরা আগের তুলনায় অনেক সুযোগ সুবিধা পাচ্ছে। আধুনিক শিক্ষার পিছনে অনেক জিনিসের ভূমিকা রয়েছে। এর মধ্য অন্যতম হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবদান।এটি আধুনিক শিক্ষা ব্যবস্থার মাইলফলক বা ভিত্তি হিসেবে কাজ করছে।সেই সাথে শিক্ষা ব্যবস্থায় যোগ করেছে নতুন মাত্রা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি তার বিভিন্ন উপাদান যেমন মোবাইল ফোন,কম্পিউটার, ল্যাপটপ,টেলিভিশন ইত্যাদি দিয়ে প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে আধুনিক শিক্ষা ব্যবস্থায় রূপান্তরের সুযোগ সৃষ্টি করেছে।এর মাধ্যমে আমরা মাল্টিমিডিয়ার সাহায্যে ক্লাস করতে পারি।শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত না হয়ে অনলাইনে ক্লাস করতে পারি।

ঘরে বসেই পরিক্ষার ফলাফল জানার সুযোগ পাচ্ছি। অনলাইন লাইব্রেরির মাধ্যমে অনেক দুঃসাধ্য বইও আমরা ঘরে বসেই পড়তে পারি।তারপর যে বিষয়টি আধুনিক শিক্ষা ব্যবস্থার পথকে প্রশস্ত করেছে তা হলো মানুষের প্রবল উদ্যম ও চেষ্টা। আরও অনেক উপাদান রয়েছে যা শিক্ষার আধুনিকতায় ভূমিকা রাখে তা বর্ননাতীত।

Reporter: Al Shahab

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *