আগামিকাল থেকে চলবে বাস

আগামিকাল থেকে চলবে বাস

সরকারী ও বেসরকারী অফিসে কর্মকর্তাদের এবং জনগণের দুর্দশার কথা বিবেচনা করে গণপরিবহনকে শিথিল করা হচ্ছে। বুধবার থেকে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের সকল সিটি কর্পোরেশন এলাকায় সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বাস ও মিনিবাস চলাচল করতে পারবে। তবে এই বাস ও মিনিবাসের অর্ধেক আসন খালি রাখতে হবে। এই ক্ষেত্রে, ভাড়া নির্ধারিত হারের চেয়ে ৬০ শতাংশ বেশি কার্যকর হবে।

মঙ্গলবার বিকাল ৪ টার দিকে তার বাসভবন থেকে ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনপরিবহণে দুর্ভোগের বিষয়টি বিবেচনায় রেখে, লকডাউন অবস্থায় সরকারি-বেসরকারীসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে শর্ত সাপেক্ষে গণপরিবহন ইস্যুতে পুনর্বিবেচনা ও অনুমোদন দিয়েছে। মন্ত্রী বলেন, পরবর্তী নির্দেশ না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

ঢাকার উত্তরা ও দক্ষিণ, চট্টগ্রাম, গাজীপুর, নারায়ণগঞ্জ, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কুমিল্লা, রংপুর ও ময়মনসিংহ সীমিত সংখ্যক সিটি কর্পোরেশন বাস চলাচল করবে।

সড়ক পরিবহন মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, ঢাকা উপজেলা পরিবহন গাজীপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ এবং ঢাকা জেলার বিভিন্ন উপজেলার সাথে জড়িত। ঢাকার দুটি সিটি কর্পোরেশনের পাশাপাশি গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় বাস এবং মিনিবাস চালনার অনুমতি দেওয়ার অর্থ রাজধানীতে গণপরিবহন প্রায় স্বাভাবিকভাবে চলবে।

ওবায়দুল কাদের আরও বলেছিলেন যে প্রতিটি ভ্রমণের শুরু এবং শেষে গাড়িটি জীবাণুনাশক দ্বারা নির্বীজন করা উচিত এবং যাতায়াত এবং যাত্রীদের সাথে জড়িত ব্যক্তিদের বাধ্যতামূলক মাস্ক পরতে হবে এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত। কোনওভাবেই অ্যাডজাস্টেড ভাড়া (৬০ শতাংশ বৃদ্ধি) থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। তিনি আরও বলেছিলেন যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকবে।
এর আগে বুধবার অর্ধেক আসন শূন্য রেখে বাস ও মিনিবাস চালানোর নির্দেশনা দিয়েছিল সরকার। বিনিময়ে, সরকার বিদ্যমান ভাড়ার চেয়ে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে লকডাউনটি গত সোমবার কার্যকর হওয়ার পর থেকে সমস্ত গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। আগামীকাল থেকে আবারও শহরের সীমিত অঞ্চলে বাস ও মিনিবাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে, দূরপাল্লার বাস পরিষেবা বন্ধ রয়েছে

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *