পশ্চিমবঙ্গে তৃতীয় দফা ভোটগ্রহন শুরু

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে প্রথমবারের মতো আট দফায় ভোটগ্রহন চলছে। আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে পশ্চিমবঙ্গে তৃতীয়দফা ভোট গ্রহন শুরু হয়েছে। হাওড়া, হুগলি ও দক্ষিন চব্বিশ পরগনার ৩১ আসনের এ ভোটগ্রহন চলবে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত। এ দফায় ৩১ আসনের বিরুদ্ধে লড়ছেন বিজেপি, তৃণমূল, সংযুক্ত মোর্চা ও অন্যান্য রাজনৈতিক দলের মোট ২০৫ জন প্রার্থী। ১০ হাজার ৮৭১টি ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৭৮ লাখ ৫২ হাজার ৪২৫ জন।
প্রথম দফার ভোট শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হলেও দ্বিতীয় দফায় বেশি কিছু বিচ্ছিন্ন হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। মেদেনীপুরে দ্বিতীয় দফা ভোটের দিনে বিজেপির এক কর্মীর অস্বাভাবিক মৃত্যু সাময়িক উত্তেজনার সৃষ্টি করে। তৃতীয় দফায় এমন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ও ভোটকেন্দ্রে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সশস্ত্র পুলিশসহ ৭২,৮০০ জন নিরাপত্তাবাহিনীর সদস্য নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। ভোটকেন্দ্রে.১৪৪ ধারা জারি করা হয়েছে।
এদিকে প্রথম ও দ্বিতীয় দফার মতো তৃতীয় দফার ভোটগ্রহনেও রেকর্ড সংখ্যক ভোটদান বজায় রাখার আহ্বান জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলা এ টুইটে তিনি লেখেন, ‘পশ্চিমবঙ্গের যেসব জায়গায় আজ নির্বাচন হচ্ছে, সেখানকার ভোটদাতাদের বিপুল সংখ্যায় ভোট দেয়ার আবেদন জানাই। ভোট দিন আর গণতন্ত্রকে আরও শক্তিশালী করুন।’ প্রটোকল অনুসারে তাঁর টুইটে কোনো রাজনৈতিক ইঙ্গিত না থাকলেও স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির কেন্দ্রীয় নেতা অমিত শাহর করা টুইটে বিজেপির নেতাদের নির্বাচনী প্রচারে ব্যবহৃত ‘শক্তিশালী ও গ্রহণযোগ্য নেতৃত্ব’-এর উপস্থিতি লক্ষ্য করা যায়। টুইটে অমিত শাহ লিখেন, ‘আমি তৃতীয় দফার ভোটে বাংলার সকল ভোটারের কাছে আবেদন জানাই যে, একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নেতৃত্ব বাংলায় শান্তি, সমৃদ্ধি ও উন্নয়ন নিশ্চিত করে বাংলাকে স্বনির্ভর করতে পারে। তাই অবশ্যই ভোট দিন এবং বাংলার উন্নয়নে অংশীদার হোন।’ তিনিও বাংলায় এ টুইটটি লিখেন।
পশ্চিমবঙ্গ রাজ্যের মোট ২৯৪টি আসনের মধ্যে প্রথম দফায় ৩০টি, দ্বিতীয় দফায় ৩০টি আসনের ভোট গ্রহন শেষে আজ ৩১টি আসনের ভোটগ্রহন চলছে। আজ ৩১ আসনে ১০ জন হেভিওয়েট প্রার্থী রয়েছেন। এরমধ্যে তৃণমূলের হয়ে লড়ছেন বিধানসভার সাবেক স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, তৃণমূলের চিকিৎসক সংগঠনের প্রধান ও সাবেক মন্ত্রী নির্মল মাজি ও বিজেপির সাংসদ সৌমিত্র খাঁর স্ত্রী সুজাতা মণ্ডল। বিজেপির হয়ে লড়ছেন রাজ্যসভার সাবেক সাংসদ স্বপন দাশগুপ্ত, টালিউড অভিনেত্রী পাপিয়া অধিকারী ও তনুশ্রী চক্রবর্তী। কংগ্রেসের হয়ে লড়ছেন অমিতাভ চক্রবর্তী ও অসিত মিত্র। আরো আছেন সিপিএমের কমিউনিস্ট নেতা কান্তি গাঙ্গুলি ও আরএসপির সাবেক মন্ত্রী সুভাষ নস্কর। আজকের এ ভোটগ্রহন এই দশজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণের দিনও বটে।
এই ৩১টি আসনের সব কয়টি আসন নিজেদের দখলে রাখতে চায় তৃণমূল। অপরদিকে বিজেপি এ আসনগুলোয় ভাগ বসিয়ে নিজেদের পাল্লা ভারি করতে চায়। উল্লেখ্য সর্বশেষ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই ৩১টি আসনের মধ্যে তৃণমূল জয় পেয়েছিল ৩০টি আসনে, অপরদিকে বিজেপি জয় পেয়েছিল মাত্র একটি আসনে।
Reporter: N Hossain

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *