অরেগনে বাড়ছে দাবানল সরিয়ে নেওয়া হচ্ছে বাসিন্দাদের

কানাডায় দাবদাহ চলছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল । গতকাল রোববার থেকে যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যে বেড়েছে দাবানল এই পরিস্থিতিতে । নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচাতে সেখানের বাসিন্দাদের । যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে ৮০টি দাবানল সক্রিয় রয়েছে , বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছ । ১৬ হাজার একর জমিতে ছড়িয়েছে ও এক রাতের ব্যবধানেই আগুন আর । ২ লাখ ৯০ হাজার একর জমি এখন আগুনে পুড়ছে । ২ হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে ও এসব এলাকার আর ।

অরেগনের দক্ষিণাঞ্চলে দাবানল থেকে ধোঁয়ার কুণ্ডলী কানাডার দিকে যাচ্ছে স্যাটেলাইট থেকে তোলা যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তরের প্রকাশিত ছবিতে দেখা যায় । বিশেষজ্ঞরা আর বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়া শুষ্ক হয়ে পড়েছে । তবে এই শুষ্ক আবহাওয়ার কারণে আগুন আরও সহজে ছড়িয়ে পড়ছে । কারণে দাবানল আরও বিস্তৃত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ,এদিকে ঝোড়ো বাতাস এবং বজ্রপাতের । এলাকায় দাবানলের জন্য বজ্রপাতকে দায়ী করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লেক তাহো । এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে সেখানকার ২০ হাজার একরের বেশি ।

প্রায় ২০ হাজার অগ্নিনির্বাপণ কর্মী এবং উদ্ধারকর্মী কাজ করছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টার এজেন্সি ফায়ার সেন্টারের (এনআইএফসি) তথ্য অনুযায়ী, দেশটির পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্যগুলোয় । ২৫ লাখ একর জমি আগুনে পুড়েছে চলতি বছরে এই অঞ্চলের । কানাডার অগ্নিনির্বাপণ বিভাগের কর্মীরাও আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন । ২০টি দাবানলের ঘটনা ঘটেছে ও দেশটির ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে নতুন করে আর । স্থানীয় কর্তৃপক্ষ ওন্টারিও প্রদেশে ১৫টি নতুন দাবানল দেখা দিয়েছে বলে জানিয়েছে । একজন কর্মী নিহত হয়েছেন বলে জানা গেছে সেখানে অগ্নিনির্বাপণ বিভাগের ।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *