Pharynx

Pharynx~যাকে বাংলায় আমরা গলবিল হিসেবে চিনি,তা মূলত পরিপাকনালীর একটি অংশ।আমাদের গ্রহণ করা খাবারগুলো মুখগহ্বর থেকে গলবিলের মাধ্যমে অন্ননালীতে যায়।মিউকাস মেমব্রেন দিয়ে গলবিল আবৃত থাকে।এর দৈর্ঘ্য সাধারণত ১২-১৪ সেন্টিমিটার।
গলবিলের ৩ টি অংশ থাকে।
1.Nasopharynx
2.Oropharynx
3.Laryngopharynx

Nasopharynx এ থাকে Tubal Tonsil ও Nasopharyngeal Tonsil.বাচ্চাদের ক্ষেত্রে ইনফেকশন হলে Nasopharyngeal tonsil বড় হয়ে যায়।তখন তারা নাক দিয়ে নিঃশ্বাস নিতে পারে না।মুখ দিয়ে নিঃশ্বাস নেয়।এতে করে তাদের চেহারায় একটা পরিবর্তন আসে।এই সমস্যাটিকে বলা হয় Adenoid Facies.Oropharynx এও একটি tonsil থাকে।এটির নাম Palatine Tonsil.
Pharynx এর ভেতরে থাকে waldeyer’s ring.এই waldeyer’s ring এর সামনে থাকে lingual tonsil,পেছনে থাকে adenoid আর দুইপাশে থাকে tubal tonsi ও palatine tonsil.এগুলোর সমন্বয়েই তৈরী হয় waldeyer’s ring.
Pharynx এ চার ধরনের আবরণ বা coat থাকে।সেগুলো হলো-
1.Areolar coat
2.Muscular coat
3.Submucous coat
4.Mucous coat
Muscle coat এ দুই ধরনের muscle এর লেয়ার থাকে।Outer circular এবং inner longitudinal. Outer circular এ আবার তিন ধরনের muscle থাকে।
1.Superior constrictor muscle
2.Middle constrictor muscle
3.Inferior constrictor muscle
আর inner longitudinal লেয়ারেও তিন
ধরনের muscle থাকে।
1.Stylopharyngeus
2.Palatopharyngeus
3.Salpingopharyngeus
আর pharynx মোটর নার্ভ সাপ্লাই পায় Vagus নার্ভ দিয়ে।

©দীপা সিকদার জ্যোতি

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *