DNA টেস্ট কেন করা হয় ?

DNA টেস্ট কেন করা হয় ? টিভির পর্দায় ডিটেকটিভ গল্প দেখে বড় হওয়া নতুন জেনারেশনের কাছে ডিএনএ টেস্ট (DNA Test) একেবারেই জলভাত। সকলেই মোটামুটি জেনে গিয়েছেন, এই ডিএনএ টেস্ট (DNA Test) আমাদের পূর্বপুরুষ কিংবা আমাদের স্বাস্থ্য সহ নানান গুরুত্বপূর্ণ বিষয়ে DNA টেস্ট কেন করা হয় জানায়। তবে বর্তমানে এই টেস্ট নিয়েও নানান রকম প্রশ্ন তুলছে। তাই আসুন আজ জেনে নেওয়া যাক, ঠিক কতটা সঠিক এই ডিএনএ টেস্ট (DNA Test)।

ডিএনএ টেস্ট
ডিএনএ টেস্টকে বিজ্ঞানের ভাষায় বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন নামে চিহ্নিত করা হয়েছে । যেমনঃ ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিং, ডিএনএ প্রোফাইলিং ডিএনএ টাইপিং নামেই সর্বাধিক পরিচিত । ডিএনএ প্রোফাইলিং সংক্ষিপ্ত পদ্ধতি, যার মাধ্যমে দুই বা ততোধিক মানুষের ডিএনএ-এর বিশেষ বিশেষ অঞ্চলকে তুলনা করে তাদের মাঝে মিল বা গড়মিল খুঁজে বের করা হয় । প্রায় তিনশ’কোটি বেস পেয়ার থাকে মানব কোষের নিউক্লিয়াসের ডিএনএ-তে , যার এক-একটা নির্দিষ্ট অংশ বা সেগমেন্টকে জিন বলে । একটি নির্দিষ্ট বৈশিষ্ট্যের ধারক, যেমনঃচুলের রঙ, চোখের রঙ ইত্যাদি ।

 

DNA বিশদ

ডিএনএ, বা ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড, বেশিরভাগ প্রাণী এবং গাছপালা এবং এমনকি কিছু ভাইরাসের জন্য কেন্দ্রীয় তথ্য স্টোরেজ সিস্টেম। নামটি তার গঠন থেকে এসেছে, যা একটি চিনি এবং ফসফেট ব্যাকবোন যা থেকে ঘাঁটি সংযুক্ত করা হয় – তথাকথিত ঘাঁটি। যাতে “ডিঅক্সিরাইবো” চিনিকে বোঝায় এবং নিউক্লিক অ্যাসিড ফসফেট বেসকে বোঝায়। ঘাঁটিগুলি অ্যাডেনিন, সাইটোসিন, থাইমিন এবং গুয়ানিন নামে পরিচিত, অন্যথায় এ, সি, টি এবং জি নামে পরিচিত। ডিএনএ একটি অসাধারণ সাধারণ গঠন। এটি চারটি ঘাঁটির একটি পলিমার DNA টেস্ট কেন করা হয় – A, C, T, এবং G – তবে এটি একের পর এক সেই ঘাঁটির প্যাটার্ন দ্বারা এনকোড করা বিশাল জটিলতার অনুমতি দেয়।

 

DNA টেস্ট কেন করা হয়

ডিএনএ গঠনগতভাবে ক্রোমোজোমে সংগঠিত হয় এবং তারপর সেই ক্রোমোজোমের অংশ হিসাবে নিউক্লিওসোমের চারপাশে ক্ষত হয়। কার্যকরীভাবে, এটি ডিএনএর টুকরো সহ জিনে সংগঠিত হয়, যা পর্যবেক্ষণযোগ্য বৈশিষ্ট্যের দিকে পরিচালিত করে। এবং এই বৈশিষ্ট্যগুলি ডিএনএ থেকে আসে না, আসলে ডিএনএ থেকে তৈরি আরএনএ থেকে বা সাধারণত ডিএনএ থেকে তৈরি আরএনএ থেকে তৈরি প্রোটিন থেকে আসে। তাই কেন্দ্রীয় মতবাদ DNA টেস্ট কেন করা হয়, তথাকথিত আণবিক জীববিজ্ঞান হল সেই জিন যা DNA তৈরি করে।

 

ডিএনএ কি একটি প্রোটিন?

না, ডিএনএ প্রোটিন নয় । ডিএনএ এবং প্রোটিনের মধ্যে সম্পর্ক হল যে ডিএনএ প্রোটিন সংশ্লেষণের জন্য তথ্যগুলিকে এনকোড করে। কিন্তু ডিএনএ নিজেই আসলেই কোনো প্রোটিন নয়। ডিএনএ একটি নিউক্লিওটাইডের দীর্ঘ চেইন দ্বারা গঠিত। ডিএনএ-তে তথ্য প্রায় চারটি রাসায়নিক বেস নিয়ে গঠিত একটি কোড হিসাবে DNA টেস্ট কেন করা হয় সংরক্ষণ করা হয় DNA টেস্ট কেন করা হয়: গুয়ানিন (জি), সাইটোসিন (সি),অ্যাডেনিন (এ) এবং থাইমিন (টি)। মানুষের ডিএনএ প্রায় 3 বিলিয়ন বেস নিয়ে গঠিত এবং সেই ঘাঁটির ৯৯ শতাংশেরও বেশি সমস্ত মানুষের মধ্যে একই। এই বেসের ক্রম, বা ক্রম, একটি জীব তৈরি এবং বজায় রাখার জন্য উপলব্ধ তথ্যগুলো নির্ধারণ হয়।

 

ডিএনএর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য

ডিএনএর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এটি প্রতিলিপি তৈরি করতে পারে, বা প্রতিলিপি তৈরি করতে পারে। ডাবল হেলিক্সে ডিএনএর প্রতিটি স্ট্র্যান্ড বেসগুলির ক্রম অনুলিপি করার জন্য একটি প্যাটার্ন হিসাবে কাজ করতে পারে। কোষগুলি যখন বিভাজিত হয় তখন এটি গুরুত্বপূর্ণ কারণ প্রতিটি নতুন কোষের পুরানো কোষে উপস্থিত ডিএনএর একটি সঠিক অনুলিপি থাকা প্রয়োজন।

 

ডিএনএ (DNA) কি?

ডিএনএকে সহজভাবে একটি প্রাণীর মৌলিক অণু বা মাস্টার অণু বলা যেতে পারে। প্রতিটি জীবের দেহের প্রতিটি কোষের নিউক্লিয়াসে অবস্থিত ডিএনএতে তার জৈবিক বৈশিষ্ট্য রয়েছে। একজন প্রাপ্তবয়স্ক মানুষ এক ট্রিলিয়ন ক্ষুদ্র কোষ দিয়ে গঠিত। একটি কোষকে তাই ক্ষুদ্রতম একক বলা হয়, যা সেই প্রাণীর বেঁচে থাকা এবং প্রজননের জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য বহন করে। যদিও কোষের গঠন, প্রকৃতি এবং কাজ অঙ্গ থেকে অঙ্গে ভিন্ন, কোষের ভিতরের ডিএনএ এক এবং একই হবে DNA টেস্ট কেন করা হয়। ‘ডিএনএ’, যার পূর্ণ রূপ হল ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড, একটি ফাইবার-সদৃশ রাসায়নিক যা একটি ক্রোমোজোমের আকারে একটি কোষের নিউক্লিয়াসে সাজানো থাকে।

 

DNA এর কার্যকরী এবং গঠনগত একক কী

একটি জিন হল বংশগতির মৌলিক শারীরিক এবং কার্যকরী একক। জিন ডিএনএ দিয়ে তৈরি। কিছু জিন প্রোটিন নামক অণু গঠনের নির্দেশিকা হিসাবে কাজ করে। যাইহোক, অনেক জিন প্রোটিনের জন্য কোড করে না। মানুষের মধ্যে, জিনের আকার শত শত ডিএনএ বেস থেকে ৩ মিলিয়নেরও বেশি ঘাঁটিতে পরিবর্তিত হয়। হিউম্যান জিনোম প্রজেক্ট নামে একটি আন্তর্জাতিক গবেষণা প্রচেষ্টা, যা মানব জিনোমের ক্রম নির্ধারণ করতে এবং এতে থাকা জিনগুলি সনাক্ত করতে কাজ করেছিল, অনুমান করে যে মানুষের মধ্যে ২০০০০ থেকে ২৫০০০ জিন রয়েছে৷

 

জিনকে ডিএনএর কার্যকরী একক বলা হয় কেন?

একটি জিন ডিএনএর একটি কার্যকরী একক এবং এটি একটি উত্তরাধিকার ইউনিট হিসাবেও কাজ করে। এটি একটি নির্দিষ্ট জীবের ক্ষমতা এবং চরিত্র ধারণ করে। এই চরিত্রগুলি বংশগত এবং পিতামাতার কাছ থেকে সন্তানদের কাছে চলে যেতে DNA টেস্ট কেন করা হয় পারে।

ডিএনএ টেস্ট কি এবং কেন করা হয়?

ডিএনএ পরীক্ষা হল একজন ব্যক্তির ডিএনএ নমুনা নেওয়ার একটি পদ্ধতি, যা তার চুল, নখ, ত্বক বা রক্ত হতে পারে, সেই ব্যক্তির জিনোমের গঠন বিশ্লেষণ করতে। ডিএনএ পরীক্ষা পিতৃত্ব প্রতিষ্ঠা করতে পারে (বা এর অভাব), পূর্বপুরুষের ইতিহাস প্রতিষ্ঠা করতে পারে এবং এমনকি অপরাধের দৃশ্য তদন্তে পুলিশকে সহায়তা করতে পারে।

 

DNA টেস্ট কেন করা হয়

এই ধরনের একটি পলিমরফিক সিকোয়েন্সকে বলা হয় মাইক্রোস্যাটেলাইট সিকোয়েন্স বা STR (শর্ট ট্যান্ডেম রিপিটস)। এসটিআর ক্রমটি ডিএনএ বিশ্লেষণের জন্য সবচেয়ে উপযোগী, কারণ একটি ডিএনএ ক্রম ২ থেকে ৬টি বেস জোড়ায় বহুবার পুনরাবৃত্তি হয়। মানুষের ডিএনএ-তে এরকম শত শত STR ক্রম রয়েছে DNA টেস্ট কেন করা হয়। তাই দুই বা ততোধিক লোকের STR ক্রম তুলনা করার দ্রুততম উপায় হল DNA প্রোফাইলিং।

ডিএনএ পরীক্ষা করাতে আনুমানিক কত টাকা খরচ হয়?

একটি স্বীকৃত পরীক্ষাগারে পিতামাতার পরীক্ষার জন্য, বাড়িতে DNA সংগ্রহ করতে ১১ হাজার থেকে ১৮ হাজার টাকা খরচ হবে৷ আপনার যদি আদালতের আদেশের প্রয়োজন হয়, খরচ ২৭ হাজার থেকে ৪০ হাজার টাকা। সন্তানের জন্য ডিএনএ পরীক্ষার খরচ ৪৫০০ থেকে ১৮০০০ টাকা বা তার বেশি, অন্তর্ভুক্ত তথ্যের উপর নির্ভর করে।

মায়ের ডিএনএ পরীক্ষা: এই ধরনের বিশ্লেষণ নির্ধারণ করে যে মহিলাটি পরীক্ষা করা হয়েছে তিনি সন্তানের জৈবিক মা কিনা। এটি প্রায়ই অভিবাসন এবং গ্রহণের জন্য ব্যবহৃত হয়। এই পরীক্ষার খরচ প্রায়:১৮,০০০-৪০,০০০ টাকা। দাদির ডিএনএ পরীক্ষা: যখন অভিযুক্ত বাবা পরীক্ষার জন্য উপলব্ধ না হন, তখন ডিএনএ + মা + সন্তানের বিশ্লেষণ করা হয় একজন বা উভয় দাদা-দাদির জন্য একটি জৈবিক লিঙ্ক নির্ধারণ করতে। এই পরীক্ষার খরচ প্রায়: ২৭,০০০-৪৫,০০০টাকা।

DNA প্রকার
যেহেতু প্রকৃতিগত চারটি নাইট্রোজেনাস ঘাঁটি রয়েছে, তাই ভিন্ন ধরনের চারটি ডিএনএ নিউক্লিওটাইড রয়েছে

অ্যাডেনিন (এ),
থাইমিন (টি),
গুয়ানিন (জি)
সাইটোসিন (সি) ।

দুইজনের কি একই ডিএনএ থাকতে পারে?
আপনার ডিএনএ ক্রোমোজোমের উপর সজ্জিত, যা ২৩ জোড়ায় বিভক্ত। যখন একটি শুক্রাণু কোষ তৈরি করা হয়, তখন পিতার জিনোম দুটি ভাগে বিভক্ত হয়, যাতে প্রতিটি শুক্রাণু ২৩ জোড়ার প্রতিটি থেকে একটি করে ক্রোমোজোম গ্রহণ করে DNA টেস্ট কেন করা হয় এবং একই জিনিসটি মায়ের ডিম্বাণু কোষের সাথে ঘটে। যখন ডিম্বাণু এবং শুক্রাণু একত্রিত হয়ে একটি ভ্রূণ গঠন করে, তখন জিনোমে অর্ধেক মা ক্রোমোজোম এবং অর্ধেক পিতা ক্রোমোজোম থাকে, যা মূলত এলোমেলোভাবে নির্বাচিত হয়।

তাত্ত্বিকভাবে, সমকামী ভাইবোন একই নির্বাচনের ক্রোমোজোম দিয়ে তৈরি করা যেতে পারে, তবে এটি হওয়ার সম্ভাবনা ২৪৬ বা প্রায় ৭০ট্রিলিয়নের মধ্যে একটি হবে। আসলে, এটি না হওয়ার সম্ভাবনা কম। ক্রোমোজোম জোড়া সম্পূর্ণরূপে পৃথক হওয়ার আগে, তারা প্রায়শই এক ক্রোমোজোম থেকে অন্য জোড়ায় জিন পরিবর্তন করে। এর মানে হল যে অবিচ্ছিন্ন শুক্রাণু ঠিক একই ক্রোমোজোম নির্বাচনের সাথে উত্পাদিত হলেও, তারা একই জিন ধারণ করবে না।

 

কতটা সঠিক এই টেস্ট?

বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ সময় এই পরীক্ষাটি সঠিক কথা বলে। তবে পরীক্ষার ফলাফল নির্ভর করবে ডিএনএ পরীক্ষার ধরনের ওপর। পরীক্ষার মাধ্যমে আমরা কোন প্রশ্নগুলোর উত্তর দিতে চাই সেটাও মাথায় রাখা জরুরি। উদাহরণস্বরূপ, মনোজেনিক জিন নামক একটি জিন ভাল ফলাফলের জন্য পরীক্ষা করা যেতে পারে। কারণ এই পরীক্ষার মাধ্যমে কোনো অসুস্থতার কারণে বা নিজে থেকেই জিনে কোনো মিউটেশন হয়েছে কিনা তা জানা যাবে।

 

জিনগত পরিচয়

অনেক সংস্থা আছে যারা মানুষের জিনের সাথে পূর্বপুরুষের সমস্যাগুলি দেখে। এই পরীক্ষাগুলি মূলত আমাদের জেনেটিক পরিচয় এবং আদিম ভৌগলিক অবস্থান সম্পর্কে বলে। বিশেষজ্ঞরা অবশ্য  DNA টেস্ট কেন করা হয় এই পরীক্ষা নিয়ে একটু সন্দিহান। কারো কারো মতে, এই পরীক্ষার ফলাফল আমাদের আনন্দ দেয়। তবে এমন কোনো সত্য আমাদের সামনে আসে না।

 

পরিবার সম্পর্কে জানা

আজ আমি ভারতে থাকি। হয়তো আমার পরিবারের সদস্যরা ২০০০ বছর আগে অন্য কোথাও বাস করতেন। সেই পরিবারের অনেকেই হয়তো আর আমাদের সঙ্গে নেই। সেই দূরবর্তী পরিবারের অংশ খুঁজে বের করার জন্য ডিএনএ পরীক্ষাও করা যেতে পারে। এই প্রশ্নের কয়টি সঠিক উত্তর পাওয়া যাবে? বিশেষজ্ঞদের মতেDNA টেস্ট কেন করা হয় , জেনেটিক প্রোফাইলের ভিত্তিতে এই পরীক্ষাগুলো করা হয়। এই ক্ষেত্রে, দুটি ডিএনএ পাশাপাশি দেখা হয়। এবং সঠিক অ্যালগরিদম ব্যবহার করে, দুটি ডিএনএ কোন উপায়ে সম্পর্কিত কিনা তা বলা সহজ। পারিবারিক গাছও তৈরি করা যায়। এই পরীক্ষা এমনকি বাবার পরিচয় সম্পর্কে প্রায় সঠিক ধারণা দেয়।

 

জেনেটিক হেলথ টেস্ট

এই পরীক্ষাটি আপনাকে বলে যে আপনার জেনেটিক প্রবণতা আছে কিনা। বিশেষজ্ঞদের মতে, ডিএনএ পরীক্ষার মাধ্যমে বেশিরভাগ ক্ষেত্রেই এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে। যাইহোক, আপনার জিন আছে তার মানে এই নয় যে রোগটি আপনার হবে। এর মধ্যে কোনটি রোগ আপনার হতে পারে, আর কোনটি আপনার হবে না, তা এই পরীক্ষার মাধ্যমে সঠিকভাবে বলা সম্ভব নয়।
উপসংহারে, এই বিষয়গুলি অত্যন্ত বিতর্কিত। অতএব, কোন একটি তথ্য বিশেষ মনোযোগ দেওয়া উচিত নয়।

Leave a Comment

betvisa