আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে

আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে, একটি বাড়ি কেনা বেশিরভাগ মানুষের জীবনের সবচেয়ে বড় আর্থিক সিদ্ধান্তগুলির মধ্যে একটি। অভিবাসীরা আমেরিকায় আসে এবং স্বাভাবিকভাবেই তাদের নিজস্ব একটি বাড়ি কেনার স্বপ্ন দেখে। বাংলাদেশিরাও বাড়ি কেনার বিষয়টিকে তাদের স্বপ্নপূরণের তালিকায় শীর্ষে রাখে।

নিউইয়র্কে একটি বাড়ি কেনা অন্যান্য মার্কিন রাজ্যের তুলনায় ব্যয়বহুল এবং সঠিক পরিকল্পনার প্রয়োজন৷ উন্নত যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য বীমার সহজ অ্যাক্সেস এবং উচ্চ ভাড়ার চাহিদার কারণে নিউ ইয়র্ক সিটিতে বাড়ির দাম বাড়তে থাকে। অভিবাসীরাও সুযোগ-সুবিধার দিক থেকে নিউইয়র্ক শহরকে তাদের প্রথম পছন্দ হিসেবে রাখে। কিন্তু ক্রমাগত দাম বৃদ্ধির কারণে, এই শহরে একটি বাড়ি কেনার জন্য প্রস্তুতি এবং আর্থিক সঙ্গতি প্রয়োজন।

আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে

আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে, যে যে স্টেপ গুলো অতিক্রম করতে হবে তা সংক্ষেপে বলে নেয়া যাক, ১। আপনি কোন স্টেটে বা শহরে বাড়ি কিনবেন তা স্থির করা এবং কত বাজেটের মধ্যে বাড়িটি কিনবেন তার ধারণা পেতে হবে, ২। আপনার কাছে নগদ কত টাকা আছে এবং আপনার ইনকামের উপর ভিত্তি করে ক্রেডিট স্কোর কত হবে তা জানা,৩। একজন রিয়েলটর খুজতে হবে এবং নিয়োগ দিতে হবে,৪। মর্গেজ লোন এর জন্য আবেদন করুন এবং প্রাক-অনুমোদন নিয়ে নিন,৫। রিয়েলটরের সাহায্যে বাড়িটি যাচাই করে নিন,৬। একজন ইন্সপেক্টর দ্বারা বাড়িটির তদন্ত করুন,৭। রিয়েলটরের মাধ্যমে বাড়িটির অফার মুল্য তৈরী করেন এবং বিক্রেতার নিকট প্রস্তাব পাঠান,৮। প্রস্তাব অনুমোদিত হলে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের নিকট ঋনের আবেদন করতে হবে,৯। ব্যাংক এ্যাপ্রাইজল রিপোর্ট নিয়ে আবার বিক্রেতার সাথে নেগোশিয়েট করতে হবে এবং একটি আলোচনার দিন নির্ধারণ করতে হবে,১০। আলোচনা চূড়ান্ত হলে ঋণের জন্য ব্যাংকের সঙ্গে যোগাযোগ করুন, ১১। সর্বশেষ ক্লোজিং এর মাধ্যেমে সকল প্রক্রিয়া সম্পন্ন করে বাড়ির মালিকানা বুঝে নিন।

আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে প্রক্রিয়া সমূহ

আমেরিকায় একটি বাড়ি ক্রয়-বিক্রয়ের সময় কয়েকটি কোম্পানী জড়িত থাকে, তাই খুব সতর্কতার সহিত সকল প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পর্যাপ্ত ধারনা না থাকলে প্রতারনার স্বীকার হতে পারেন। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে,  তাই বাড়ি কেনা সময় কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে নজর রাখতে হবে।

রিয়েল এস্টেট এজেন্ট/ব্রোকার নিয়োগ

রিয়েল এস্টেট এজেন্ট/ব্রোকাররা স্টেট ডিপার্টমেন্ট দ্বারা লাইসেন্সপ্রাপ্ত এবং তাদের কার্যক্রম আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়। অনেকে মনে করেন যে একটি এজেন্ট/দালাল প্রয়োজন শুধুমাত্র একটি বাড়ি বিক্রি করার জন্য। কিন্তু এটি একটি ভুল ধারণা। বাড়ি কেনার সময় আপনার প্রতিনিধিত্ব করার জন্য একজন এজেন্ট নিয়োগ করাও গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রে, তিনি যে ছয়টি জিনিস অনুসরণ করবেন তা হল ক) কর্তব্যপরায়ণতা, খ) আনুগত্য, গ) দৃশ্যমানতা, ঘ) গোপনীয়তা, ঙ) দায়িত্ববোধ এবং চ) যুক্তিসঙ্গত যত্ন।

আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে,  আপনি যদি একজন ক্রেতা হিসেবে একজন বিক্রেতার এজেন্টের মাধ্যমে একটি বাড়ি কিনে থাকেন, তাহলে সেই এজেন্ট আপনার প্রতি এই বাধ্যবাধকতাগুলো পূরণ করতে আইনত বাধ্য নয়। আপনার বিক্রেতার এজেন্ট হবে গ্রাহক এবং বিক্রেতা হবে ক্লায়েন্ট। এই ক্ষেত্রে বিক্রেতার এজেন্ট আপনার প্রতিনিধিত্ব করছেন না এবং বিষয়টি কোনও অ্যাটর্নি ছাড়াই আদালতে যাবে৷ তাই তাড়াতাড়ি একজন এজেন্ট নিয়োগ করুন।

বাড়ি খুঁজুন ও নির্বাচন করুন

এজেন্ট নিয়োগ করলে আপনার চাহিদা অনুযায়ী বাড়ি দেখাবে। অন্যথায় আপনার প্রয়োজন অনুযায়ী এলাকা নির্বাচন করুন এবং বাড়ি খুঁজুন। একটি বাড়ি নির্বাচন করার সময় স্কুল জেলা, জোনিং, অ্যাক্সেসযোগ্যতা ইত্যাদি বিবেচনা করুন। জোনিংয়ের উপর নির্ভর করে, আপনি একক-পরিবার বা বহু-পরিবারের বাড়িগুলি অনুসন্ধান করতে পারেন। নিউ ইয়র্ক সিটির বাড়িগুলি প্রাথমিকভাবে ইট বা ফ্রেম সংযুক্ত, আধা-সংযুক্ত এবং বিচ্ছিন্ন।

যদি বাড়িটি শহরের অধ্যাদেশ লঙ্ঘন করে বা কোন উন্নতি বা পরিবর্তন করা হয়, বিল্ডিং বিভাগ তাদের অনুমোদন করে; অথবা অভিযোগ আছে কিনা তা খুঁজে বের করুন. এজেন্ট আপনাকে এই বিষয়ে সহায়তা করতে পারে। আপনার প্রয়োজনীয় বেডরুম, বাথরুম, ডাইনিং, ড্রয়িং ইত্যাদির সংখ্যা জানুন। বাড়ির দখলের সার্টিফিকেট যাচাই করুন। নিউ ইয়র্ক সিটিতে ১৯৩৮ সালের পরে নির্মিত সমস্ত বাড়িগুলির একটি দখলের শংসাপত্র থাকা প্রয়োজন৷ আপনি বিল্ডিং বিভাগের ওয়েবসাইটে নিজেই এটি পরীক্ষা করতে পারেন।

বাড়ির ঋণের জন্য প্রাক-অনুমোদন সংগ্রহ করুন

আপনার আর্থিক সামর্থ্য একটি বাড়ি কেনার জন্য প্রধান বিবেচ্য বিষয়। আপনার প্রদর্শিত আয়ের উপর নির্ভর করে ব্যাঙ্ক আপনাকে ঋণ দেবে। এই বিষয়ে একটি প্রধান নির্ধারক হল আপনার ক্রেডিট স্কোর। রিয়েল এস্টেট এজেন্টের মাধ্যমে বিভিন্ন এলাকায় বাড়ির দাম, ট্যাক্স, বিদ্যুৎ, পানি ও গ্যাসের বিল, বীমা ইত্যাদি সম্পর্কে ধারণা নিন। এটি বাজেটে সহায়তা করবে।

বহু-পরিবারের ক্ষেত্রে প্রাপ্ত ভাড়া আপনার আয়ের সাথে যোগ করা হবে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে,  বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের ঋণ প্রকল্প রয়েছে। উপযুক্ত ঋণ প্রকল্প নিন। আপনি মাত্র ৩.৫ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে প্রথমবার হোম লোন পেতে পারেন। সামরিক বা অভিজ্ঞ পদমর্যাদার ব্যক্তিরা শূন্য ডাউন পেমেন্ট দিয়ে বাড়ি কিনতে পারেন। বাড়ি দেখার আগে ব্যাঙ্কে প্রয়োজনীয় ডাউন পেমেন্ট রাখুন। এটি বাড়ি কেনার প্রক্রিয়াকে মসৃণ এবং দ্রুত করে তুলবে।

বাড়ির মূল্য প্রস্তাব করুন

আপনার পছন্দের বাড়িটি দামাদামি করার আগে বাজার যাচাই করুন। নিউ ইয়র্ক সিটির বাড়ির দাম বাড়ির আকার, সুযোগ-সুবিধা, শারীরিক অবস্থা, স্কুল জেলা, ম্যানহাটন থেকে দূরত্ব এবং ভৌগলিক এলাকার উপর ভিত্তি করে নির্ধারিত হয়। আপনি কিছু বিনামূল্যের ওয়েবসাইটের মাধ্যমে বাড়ির দাম সম্পর্কে ধারণা পেতে পারেন। কিন্তু তার ওপর পুরোপুরি নির্ভর করা যায় না। কারণ সেগুলি মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ডেটার উপর ভিত্তি করে তৈরি, যা বেশিরভাগ অংশের জন্য নিউ ইয়র্ক সিটিতে প্রযোজ্য নয়৷ এই ক্ষেত্রে, আপনি একই আকারের বাড়িগুলির তুলনামূলক দাম দেখে দাম নির্ধারণ করতে পারেন এবং Comps Inc, জিও ডেটা, প্রপার্টি শার্ক ইত্যাদির মাধ্যমে শুধুমাত্র গত ৩-৬ মাসে বিক্রি হয়েছে৷ একজন রিয়েল এস্টেট এজেন্ট আপনাকে সহায়তা করবে৷ মূল্য নির্ধারণ। দাম নিজে লিখিতভাবে অফার করুন।

এজেন্টকে অফারটি নিবন্ধন করতে বলুন এবং বিক্রেতার এজেন্টের কাছে পাঠান। অনেক ক্ষেত্রে আপনার এজেন্ট অন্য এজেন্টের উপস্থিতিতে বিক্রেতার কাছে অফারটি উপস্থাপন করতে পারে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে,  আপনার দর কষাকষির সুযোগ আছে। মনে রাখবেন যে বিক্রেতা এবং তার এজেন্টকে অফারটি গ্রহণ করার সময় ফেয়ার হাউজিং নির্দেশিকা এবং সমান হাউজিং সুযোগ মেনে চলতে হবে। কোনো বৈষম্য করা যাবে না। প্রস্তাবের সময় আপনার ঋণের প্রাক-অনুমোদনের অনুলিপি এবং তহবিলের প্রমাণ প্রদান করতে হবে।

বাড়ি ইঞ্জিনিয়ার দিয়ে পরীক্ষা করে নিন

আপনার আর্থিক প্রস্তাব গৃহীত হলে, চুক্তি স্বাক্ষর করার আগে একটি হোম ইঞ্জিনিয়ারের সাথে চেক করতে ভুলবেন না। একক-পারিবারিক বাড়ির দাম হতে পারে ৪৫০ ডলার এবং বহু-পরিবারের বাড়িগুলির ক্ষেত্রে ৮০০ ডলার খরচ হতে পারে। বাড়ির গ্যাস, পানি, পয়ঃনিষ্কাশন, ব্রয়লার, হিটিং সিস্টেম, ছাদ, বৈদ্যুতিক ব্যবস্থা ইত্যাদি ভালোভাবে পরীক্ষা করুন। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে মনে রাখবেন, চুক্তি স্বাক্ষর করার পর যে অবস্থায় আছে সেই অবস্থায় আপনাকে বাড়িটি নিতে হবে। তাই আগে থেকে চেক করুন।

নিউ ইয়র্ক সিটির জন্য টেরমাইট পরিদর্শন বাধ্যতামূলক এবং ক্লোজিংগুলি অবশ্যই দেখাতে হবে। সীসা ভিত্তিক পেইন্ট ডিসক্লোজার ফর্মটি অবশ্যই অন্য পক্ষের দ্বারা স্বাক্ষরিত হতে হবে। সন্দেহ হলে আপনার এজেন্টের সাথে পরামর্শ করুন। ক্রেতা হিসাবে,আপনি আপনার নিজের অ্যাটর্নি নিয়োগ করেন। বাড়িতে কোনো কাজ বা পরিবর্তনের প্রয়োজন হলে তা অবশ্যই চুক্তিতে উল্লেখ করতে হবে। আপনার অ্যাটর্নি দ্বারা স্বাক্ষর করার জন্য বিক্রেতার পাঠানো চুক্তিটি ফেরত দিন। বিক্রেতা এটি স্বাক্ষর করলে আপনার চুক্তি সম্পূর্ণরূপে কার্যকর হয়।

ক্লোজিং করুন এবং বাড়ি বুঝে নিন

চুক্তি স্বাক্ষরের পর ঋণ অনুমোদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা দিন। একটি তালিকা তৈরি করা এবং সমস্ত নথি একত্রে জমা দেওয়া ঋণ প্রক্রিয়াটিকে দ্রুততর করে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে,  ব্যাংক তৃতীয় পক্ষের মাধ্যমে বাড়ির মূল্য নির্ধারণ করবে। সাধারণত ব্যাঙ্ক ঋণের প্রতিশ্রুতি ৩০দিনের মধ্যে দেওয়া হয় এবং ৪৫দিনের মধ্যে ক্লোজিং করা হয়। ক্লোজিং করার আগে, বাড়িটি আবার পরিদর্শন করুন এবং অ্যাটর্নিকে জানান যে সবকিছু যেমন হওয়া উচিত তেমন আছে কিনা।

ক্লোজিং করার আগে ব্যাঙ্ক আপনাকে অবশ্যই ক্লোজিং ডিসক্লোজার দিতে হবে। আপনার অ্যাটর্নিকে আগে থেকেই একটি শিরোনাম অনুসন্ধান করতে বলুন। ক্লোজিংএর দিনে আপনার কত নগদ প্রয়োজন হবে তা অ্যাটর্নির সাথে হিসেব করুন এবং ব্যাঙ্ক চেক বা পে অর্ডারের মাধ্যমে অর্থ প্রদান করুন। ফটো আইডির দুটি কপি সাথে রাখতে ভুলবেন না। একবার সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হলে, বাড়ির চাবি নিন এবং মনের শান্তি নিয়ে আপনার নিজের বাড়িতে বসবাস শুরু করুন।

আমেরিকায় একটি স্বপ্নের বাড়ি ক্রয়ের ক্ষেত্রে যত অভিজ্ঞতা অর্জন করবেন ততোই প্রতারণার হাত থেকে বেচে যাবেন। তাই বাড়ি কেনার আগে উপরোক্ত বিষয়গুলি ছাড়াও আরও অনেক খুটিনাটি বিষয় জানা প্রয়োজন। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনতে হলে,  আপনার আশে পাশে বাসা মালিকদের নিকট থেকে এই বিষয়ে অনেক কিছু প্রশ্ন করে জানতে পারেন।

Leave a Comment