১০ হাজার মানুষ মিয়ানমার থেকে থাইল্যান্ডে পালিয়েছে

১০ হাজার মানুষ মিয়ানমার থেকে থাইল্যান্ডে পালিয়েছে, গত বুধবার থেকে সেনাবাহিনী ও সশস্ত্র গ্রুপগুলোর মধ্যে সংঘর্ষ থেকে বাঁচতে মিয়ানমার থেকে ১০ হাজার মানুষ থাইল্যান্ডে পালিয়েছে।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, থাই কর্মকর্তারা বলছেন, দক্ষিণ কারেন রাজ্যের মায়াওয়াদি শহরের কাছে সীমান্ত এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। থাইল্যান্ডের তাক প্রদেশের সীমান্তবর্তী এলাকাটি কাইন নামে পরিচিত।

তারা শোয়ে কোকা শহর ছেড়ে পালিয়েছে। দুই বছর আগে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান শুরুর পর এটাই প্রথম বিপুল সংখ্যক মানুষ সীমান্ত অতিক্রম করেছে। ১০ হাজার মানুষ মিয়ানমার থেকে থাইল্যান্ডে পালিয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী সংঘর্ষের বিষয়ে কোনো বিবৃতি দেয়নি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে, মিয়ানমারে নির্বাচিত অং সান সু চি সরকারকে সরিয়ে জান্তা সরকার ক্ষমতায় আসে। ১০ হাজার মানুষ মিয়ানমার থেকে থাইল্যান্ডে পালিয়েছে, এরপর থেকে দেশে অস্থিরতা বিরাজ করছে।
মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে, KNLA-এর মতো জাতিগত সশস্ত্র গোষ্ঠী সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বাহিনীতে যোগ দিয়েছে। মিয়ানমার সেনাবাহিনী বিরোধীদের বিরুদ্ধে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করেছে।

মিয়ানমারের সেনাবাহিনী বলছে, তারা সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। তারা বেসামরিক মানুষ হত্যার কথা অস্বীকার করেছে। জান্তা সরকার বেসামরিক মৃত্যুর জন্য অভ্যুত্থানবিরোধী বাহিনীকে দায়ী করেছে।

Leave a Comment