লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ

লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, বছরের সবচেয়ে বরকতময় রাত হল শবে কদর। যে রাতে পবিত্র কোরআন নাজিল হয়েছে তার নাম লায়লাতুল কদর। আল্লাহ তায়ালা বলেন:’নিশ্চয়ই আমি মহিমান্বিত কদর রজনীতে কুরআন নাযিল করেছি। তুমি কি জানো, মহিমান্বিত কদর রজনী কি? মহিমান্বিত কদর রজনী হাজার মাসের চেয়েও উত্তম। সেই রাতে ফেরেশতাগণ হযরত জিবরীল আলাইহিস সালামের সাথে অবতরণ করেন;তাদের সর্বশক্তিমান প্রভুর আদেশ এবং অনুমতি দ্বারা,সমস্ত বিষয়ে শান্তির বার্তা সহ। উষা বা ফজর পর্যন্ত শান্তির এই ধারা অব্যাহত থাকে। (আল-কুরআন, সূরা-৯৭ [২৫] আল-কদর)আরবি ‘লাইলাতুল কদর’ বা কদর রজনী, এর ফারসি হল শবে কদর। অর্থ সম্মানজনক, মর্যাদাপূর্ণ এবং মহিমান্বিত, প্রতিশ্রুতিশীল, ভাগ্য-নির্ধারক রজনী।

লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ

লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, পবিত্র কোরআন নাজিলের মাধ্যমে মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের জন্য এ রাতকে হাজার মাসের চেয়েও উত্তম ও মর্যাদাপূর্ণ রাত হিসেবে দান করেছেন। প্রতি বছর রমজানের শেষ দশকের বেজোড় রাতগুলোর একটি হল ভাগ্যের রাত বা লাইলাতুল কদর।

রমজান মাস পবিত্র কুরআন নাযিলের মাস। শবে কদর হলো কুরআন নাযিলের রাত। এই রাতেই প্রথম পবিত্র নগরী মক্কা মুকাররমের হেরা পাহাড়ের গুহায় সর্বশক্তিমান আল্লাহ তায়ালা ফেরেশতাদের প্রধান হজরত জিব্রাইলের মাধ্যমে প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর কাছে মহাগ্রন্থ আল-কুরআন অবতীর্ণ করেন। রাব্বুল আলামিন।

এ কারণে আল্লাহ তায়ালা এ রাতের মর্যাদা বাড়িয়ে দিয়েছেন। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ , এই রাতে সর্বশক্তিমান আল্লাহ মুহাম্মাদ উম্মাহকে হাজার মাসের ইবাদত ও আমলের সমান সওয়াব দান করেন। কুরআনের অন্য স্থানে এ রাতকে বরকতময় রাত হিসেবে উল্লেখ করা হয়েছে।

আল্লাহ পবিত্র কুরআনে বলেন- হা-মীম। শপথ একটি সুস্পষ্ট কিতাব। আমি এটি (কোরআন) একটি বরকতময় রাতে নাযিল করেছি। নিশ্চয়ই আমি সতর্ককারী। এই রাতে প্রতিটি জ্ঞানী বিষয়ের ফয়সালা করা হয়। আমার পক্ষ থেকে আদেশ দ্বারা, আমি প্রেরক. তোমার প্রভুর রহমত হিসেবে। তিনি সর্বশ্রোতা, সর্বজ্ঞ।’ (সূরা দুখান: আয়াত  ১-৬)

কোরআন নাজিলের কারণে মর্যাদাপূর্ণ এ রাতের কথা উল্লেখ করার পর আল্লাহ তায়ালা যে মাসটিতে কোরআন নাজিল হয়েছে তাও উল্লেখ করেছেন এভাবে:

আল্লাহ তায়ালা বলেন,’রমজান মাস!যে মাসে মানুষের মুক্তি ও হেদায়েতের সুস্পষ্ট নিদর্শন হিসেবে কুরআন অবতীর্ণ হয়েছে। (সূরা-২ আল বাকারা, আয়াত: ১৮৫)।

তাই লাইলাতুল কদরের রাতে আল্লাহর সেই বান্দারা সবচেয়ে বেশি সম্মানিত ও মর্যাদাবান হবেন, যাদের সাথে কুরআন সবচেয়ে বেশি সম্পৃক্ত। যিনি কুরআন-সুন্নাহর আলোকে তার জীবন পরিচালনা করবেন। বাস্তব জীবনে কুরআন-সুন্নাহ আমল অনুযায়ী জীবন সাজানো হবে। এবং তারা সফল হবে।

মর্যাদার এই রাত পেলে মুমিন আল্লাহর কাছে কী প্রার্থনা করবে? আপনি কি চান? এ সম্পর্কে হাদীসের বর্ণনা নিম্নরূপ- হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, একদা আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে জিজ্ঞেস করলাম- ইয়া রাসূলাল্লাহ! (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলুন, আমি জানি লাইলাতুল কদর কোন রাতে হবে, তাতে কি (দোয়া) পাঠ করব?

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তুমি বলবে:

উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নাকা আ’ফুয়ুন; তুহিব্বুল আ’ফাওয়া; ফা’ফু আন্নি।’

অর্থঃ হে আল্লাহ! তুমি ক্ষমাশীল; ক্ষমা করতে ভালোবাসি; তাই আমাকে ক্ষমা করে দিন। (মুসনাদে আহমাদ, ইবনে মাজাহ, তিরমিযী, মিশকাত)

শবে কদরের তাৎপর্য

শবে কদরের তাৎপর্য, পবিত্র কুরআন নাযিলের মাস রমজান মাস, কুরআন নাযিলের রাত হচ্ছে শবে কদর। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ , এই রাতেই মক্কা মুকাররমের প্রথম পবিত্র নগরী জাবালে রহমতের হেরা পাহাড়ের গুহায় আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে জিবরাঈল (আ.)-এর মাধ্যমে নবী মুহাম্মদ (সা.)-এর ওপর পবিত্র কোরআন নাজিল হয়।

আল্লাহ তায়ালা বলেন,’রমজান মাস!যে মাসে কোরআন অবতীর্ণ হয়েছে মানুষের জন্য হেদায়েত এবং হেদায়েতের সুস্পষ্ট নিদর্শন হিসেবে।’ (সূরা-২ বাকারা, আয়াত: ১৮৫)।

রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, “তোমরা রমজানের শেষ দশকের বেজোড় রাতে শবে কদর অন্বেষণ কর।” (মুসলিম)। শবে কদরের তাৎপর্য, এই রাতগুলি হল ২১,২৩,২৫,২৭ এবং ২৯। আরবিতে দিনের আগে রাত গণনা করা হয়। অর্থাৎ ২০, ২২, ২৪, ২৬ ও ২৮ রমজান দিবাগত রাত্রসমূহ।

মুফাসসিরীনে কিরাম বলেন, আরবীতে ‘লাইলাতুল কদর’ শব্দের ৯টি অক্ষর রয়েছে; আর সূরা কদরে ‘লাইলাতুল কদর’ তিনবার দুটি শব্দ আছে; নয়কে তিন দিয়ে গুণ করলে বা নয়টির সাথে তিনগুণ যোগ করলে সাতাশের সমান হয়, তাই ২৭ রমজানের রাতে শবে কদর হওয়ার সম্ভাবনা বেশি। (তাফসিরে মাজহারী)। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, হজরত আয়েশা সিদ্দিকা (রা.) রাসুলুল্লাহ (সা.)-কে জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল (সা.)! আমি যদি লাইলাতুল কদর সম্পর্কে জানতে পারি, তাহলে সেই রাতে আল্লাহর কাছে কী দোয়া করব?’ রাসুলুল্লাহ (সাঃ) বললেন, ‘তুমি বলবে, আল্লাহুম্মা ইন্নাকা আফুউন, তুহিব্বুল আফওয়া; ফাফু আন্নি।'(‘হে আল্লাহ! আপনি ক্ষমাশীল, ক্ষমা করতে ভালবাসেন। তাই আমাকে ক্ষমা করুন।’) (ইবনে মাজাহ, আস-সিলসিলাতুস সহিহা, নাসিরুদ্দিন আলবানী)।

পবিত্র কুরআন নাযিলের মাস রমজান মাস, কুরআন নাযিলের রাত হচ্ছে শবে কদর। শবে কদরের তাৎপর্য , এই রাতেই মক্কা মুকাররমের প্রথম পবিত্র নগরী জাবালে রহমতের হেরা পাহাড়ের গুহায় আল্লাহ রাব্বুল আলামীন থেকে জিবরাঈল (আ.)-এর মাধ্যমে নবী মুহাম্মদ (সা.)-এর ওপর পবিত্র কোরআন নাজিল হয়।
সাহাবী হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, “যে ব্যক্তি ঈমানের সঙ্গে সওয়াবের নিয়তে কদরের রাতে ইবাদত করে; তার অতীতের গুনাহ মাফ করা হবে।'(বুখারি শরিফ, ইমান অধ্যায়, পরিচ্ছেদ: ২৫, খণ্ড: ১, পৃষ্ঠা: ২৯-৩০,হাদিস: ৩৪; ই. ফা.)।

শবে কদরে যে কাজগুলো করা যায়

শবে কদরে যে কাজগুলো করা যায়,  নফল নামাজ- তাহিয়্যাতুল অজু, দুখুলিল মসজিদ, আউয়াবিন, তাহাজ্জুত, সালাতুত তাসবিহ, তওবার নামাজ, সালাতুল হাজত, সালাতুশ শোকার এবং অন্যান্য নফল ইত্যাদি। নামাজে কিরাত ও রুকু-সিজদা দীর্ঘায়িত করা। কুরআন শরীফ: সূরা কদর, সূরা দুখান, সূরা মুজাম্মিল, সূরা মুদ্দাশির, ইয়া-সীন, সূরা তা-হা, সূরা আর-রহমান এবং অন্যান্য ফজিলত পাঠ করা; বেশি বেশি দরুদ শরীফ পাঠ করুন; তওবাহ-ইস্তিগফা অধিক পরিমাণে; দোয়া কালাম, তাসবিহ তাহলীল, জিকির আসকার ইত্যাদি; কবর জিয়ারত করে নিজের, পিতা-মাতা, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং সকল মুমিন মুসলমানের জন্য ক্ষমা প্রার্থনা করা এবং দেশ ও জাতির কল্যাণ ও সমৃদ্ধি এবং বিশ্ববাসীর মুক্তির জন্য প্রার্থনা করা।

এ রাতে সূর্যাস্তের পর আল্লাহ তায়ালা প্রথম আকাশে অবতরণ করেন এবং বান্দাদেরকে ডেকে বলেন, যে অসুস্থ সে আমার কাছে আরোগ্য কামনা কর, যে অভাবগ্রস্ত সে আমার কাছে প্রাচুর্য প্রার্থনা কর এবং যে বিপদগ্রস্ত সে আমার কাছে প্রার্থনা কর। আমার কাছে ত্রাণ চাও।”

লাইলাতুল কদর পাওয়ার জন্য নবী (সাঃ) শেষ ১০ দিন ইতিকাফ করতেন। শবে কদরে যে কাজগুলো করা যায়, হজরত আয়েশা (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) মৃত্যুর আগ পর্যন্ত প্রতি রমজানের শেষ ১০ দিনে ইতিকাফ করতেন। (বুখারি: ২৩২৬, মুসলিম: ১১৭২)। “কিন্তু যে বছর তিনি ইন্তেকাল করেন, তিনি ২০ দিন ইতিকাফ করেন।” (বুখারীঃ ৪৯৯৮)। “নবী (সাঃ) এর মৃত্যুর পরও তাঁর স্ত্রীগণ ইতিকাফ করতেন।” (বুখারি: ২০২৬, তিরমিজি: ৭৯০)।

শবে কদরের গুরুত্ব ও মাসায়েল

শবে কদরের গুরুত্ব ও মাসায়েল, সারা বছরের প্রতিটি রাতের মধ্যে আল্লাহ তায়ালা যে রাতের প্রশংসা করেছেন তা হল ‘লাইলাতুল কদর’ বা মর্যাদার রাত। আল্লাহ তায়ালার ভাষায়, ‘নিশ্চয়ই আমি এটি (কোরআন) নাযিল করেছি একটি বরকতময় রাতে; আমি একজন সতর্ককারী।

প্রতিটি প্রজ্ঞাপূর্ণ সিদ্ধান্ত সেই রাতে অনুমোদিত হয়। শবে কদরের গুরুত্ব ও মাসায়েল, আল্লাহ তায়ালা আরো বলেন,”নিশ্চয়ই আমি এটি লাইলাতুল কদরে নাযিল করেছি।” কি বলবে লাইলাতুল কদর কি? লাইলাতুল কদর হাজার মাসের চেয়েও উত্তম। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, সেই রাতে ফেরেশতা ও রুহ (জিবরাঈল) তাদের পালনকর্তার অনুমতিক্রমে সমস্ত সিদ্ধান্ত নিয়ে অবতরণ করেন। রাতটা ছিল শান্ত, ভোর পর্যন্ত। ‘
হজরত আবু হুরায়রা (রা.)থেকে বর্ণিত,তিনি বলেন,হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন,‘যে ব্যক্তি ঈমান ও সওয়াবের নিয়তে লাইলাতুল কদরে কিয়াম করবে,তার আগের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। ’-সহীহ মুসলিমঃ হাদীস নং ৭৬০; সহীহ বোখারীঃ হাদিস নং ২০১৪.

তাই এ রাতের উপকারিতা থেকে বঞ্চিত হওয়া বড়ই দুর্ভাগ্যের বিষয়। শবে কদরের গুরুত্ব ও মাসায়েল, হজরত আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত, ‘যখন রমজান মাস এল, তখন হজরত রাসূলুল্লাহ (সা.) সাহাবায়ে কেরামকে বললেন, এ মাস তোমাদের কাছে এসেছে, এতে একটি রাত রয়েছে যা হাজার মাসের চেয়েও উত্তম। যে ব্যক্তি এ রাতের ফজিলত থেকে বঞ্চিত, সে প্রকৃতপক্ষে সকল কল্যাণ থেকে বঞ্চিত। শুধুমাত্র (গরীব) হতভাগ্যরাই এ রাতের উপকারিতা থেকে বঞ্চিত হয়। ’ -সুনানে ইবনে মাজাঃ হাদিস নং ১৬৪৪

তাই ইবাদত-বন্দেগী, জিকির-আজকার, তাসবিহ-তাহলীল ও অন্যান্য নেক আমলের মাধ্যমে এ রাতের খায়ের-বারাকাত লাভের জন্য প্রত্যেক মুসলমানের সচেষ্ট হওয়া উচিত।

শবে কদরের মাসায়েল

শবে কদরের মাসায়েল, অনেকের এই ভুল ধারণা আছে যে,সাতাশের রাত হল শবে কদর। এই ধারণা সঠিক নয়। সহীহ হাদিসে বর্ণিত আছে যে, লাইলাতুল কদরের রাত সম্পর্কে নবী (সা.)-কে অবহিত করা হয়েছিল। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, তিনি সাহাবীদের খবর দিতে আসছিলেন, কিন্তু সেখানে দুজন লোক ঝগড়া করতে লাগল। তাদের ঝগড়ার কারণে সেই রাতের জ্ঞান হজরত রাসূলুল্লাহ (সা.)-এর কাছ থেকে কেড়ে নেওয়া হয়। সাহাবায়ে কেরামকে এ কথাগুলো বলার পর রাসূলুল্লাহ (সা.) বললেন, সম্ভবত, এটাই তোমাদের জন্য কল্যাণকর। শবে কদরের মাসায়েল, এখন রমজানের শেষ দশকে এই রাত (অর্থাৎ এর বরকত ও ফজিলত) অন্বেষণ কর। -সহিহ বোখারি: হাদিস নং ২০২০,সহিহ মুসলিম:হাদিস নং ১১৬৫/২০৯

অন্যান্য হাদীসে শবে কদরকে বেজোড় রাতে তালাশ করার নির্দেশ দেওয়া হয়েছে। – সহীহ মুসলিমঃ হাদিস নং ১১৬৫. তাই সাতাশতম রাতকে বিশেষভাবে লাইলাতুল কদর বলা উচিত নয়। খুব বেশি হলে বলা যায়, এ রাতে লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা বেশি।

শবে কদরের আলামত

শবে কদরের আলামত, আল্লাহ তায়ালা বলেন,যির ইবনে হুবাইশ (রা.) থেকে,তিনি বলেন, আমি উবাই ইবনে কাব (রা.)-কে বলতে শুনেছি,তাকে বলা হয়েছে, আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, যে ব্যক্তি সারা বছর সারা রাত জেগে থাকে। সে লাইলাতুল কদর লাভ করবে। উবাই বললেন, আল্লাহর শপথ, যাঁকে ছাড়া কোনো মাবুদ নেই, লাইলাতুল কদর রমজানে কোনো সন্দেহ নেই। শবে কদরের আলামত, তিনি বিশেষভাবে শপথ করলেন, “আল্লাহর কসম, আমি জানি এটা কোন রাত, যে রাতের জন্য রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) আমাদেরকে নির্দেশ দিয়েছেন, তা হল সাতাশ তারিখ ভোরের রাত, যার নিদর্শন হল সূর্য। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, সেই সকালে সাদা হয়ে উঠবে, এবং তার কোন রশ্মি থাকবে না।” না’ – সহীহ মুসলিম

ইবনে হিব্বানের একটি বর্ণনায়, “এর চিহ্ন হল যে সূর্য সেই সকালে সাদা হয়ে উঠবে, কোন রশ্মি ছাড়াই, যেন তার আলো নিশ্চিহ্ন হয়ে গেছে।” ‘

ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয়ই লাইলাতুল কদর হচ্ছে রমজানের শেষ সাত দিনের মাঝামাঝি, সেদিন সকালে সূর্য শুভ্রতা নিয়ে উদিত হবে, তাতে কোনো রশ্মি ছাড়াই। শবে কদরের আলামত, ইবনে মাসউদ (রাঃ) বলেন, আমি সূর্যের দিকে তাকালাম এবং দেখলাম রাসুলুল্লাহ (সাঃ) কি বলেছেন। -মুসনাদে আহমাদ

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, হজরত রাসূলুল্লাহ (সা.) লাইলাতুল কদর সম্পর্কে বলেছেন, ‘এটি ২৭তম বা উনত্রিশতম রাত, ওই রাতে নুড়ি পাথরের চেয়েও বেশি ফেরেশতা পৃথিবীতে অবস্থান করেন। -মুসনাদে আহমাদ

শবে কদরের নামাজ পড়ার নিয়ম

শবে কদরের নামাজ পড়ার নিয়ম, লাইলাতুল কদর বা শবে কদর। এটি একটি ফারসি শব্দ। যার অর্থ মহিমান্বিত রাত। মহান আল্লাহ লাইলাতুল কদরের রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন। এ রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। এ রাতে আল্লাহর অসীম রহমত ও বরকত বর্ষিত হয়।

কদরের রাতে, মুসলমানরা সারা রাত নফল নামাজ পড়ে, কোরআন ও হাদিসের আলোকে যিকির করে, কবর জিয়ারত করে এবং তাদের পাপের জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে।

লাইলাতুল কদরের সালাত আদায়ের কোন বিশেষ নিয়ম বা পদ্ধতি নেই। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, লাইলাতুল কদরের রাতে দুই রাকাত নফল নামাজ যত সুন্দর ও মনোযোগী হবে ততই উত্তম। শবে কদরের নামাজ পড়ার নিয়ম, দুই রাকাত, দুই রাকাত আপনি যত খুশি পড়তে পারেন। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য বেশি বেশি কোরআন তেলাওয়াত করুন, দোয়া করুন, ক্ষমা প্রার্থনা করুন এবং তওবা করুন। আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করুন।

শবে কদরের নামাজ পড়ার নিয়ম, এ ছাড়া কিছু বিশেষ সূরা পড়তে হবে, এটা জনপ্রিয়, কিন্তু এর কোনো ভিত্তি নেই। তবে আপনি চাইলে বেশি বেশি সূরা কদর ও সূরা ইখলাস পড়তে পারেন।

শবে কদরের নামাজের নিয়ত আরবিতে

‘নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়া’লা রাকআ’তাই ছালাতি লাইলাতিল কদর-নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কা’বাতিশ্ শারীফাতি আল্লাহু আকবার।’

অর্থ: আমি কাবার দিকে মুখ করে আল্লাহর (সন্তুষ্টির) জন্য কদরের রাতে দুই রাকাত সালাত আদায় করার ইচ্ছা করছি, আল্লাহু আকবার।

সালাতের পর নিম্নোক্ত দুআটি কমপক্ষে ১০০ বার পাঠ করা উত্তম

‘সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়ালাহু আকবার, লা হাওলা কুয়াতা ইল্লাবিল্লাহিল আলিয়িল আজিম।’

লাইলাতুল কদরের মর্যাদা

লাইলাতুল কদরের মর্যাদা এত বেশি যে, এই রাত পাওয়ার জন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শেষ দশকে আজীবন ইতিকাফ করেছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মাহ মুহাম্মাদের উদ্দেশে বলেছেন,”আমি কদরের রাতের সন্ধানে (রমজানের) প্রথম ১০ দিন ইতিকাফ করেছি।” এরপর ১০ দিন ইতিকাফ করলাম। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, তারপর আমার কাছে ওহী নাযিল হল যে এটা গত ১০ দিনের মধ্যে। লাইলাতুল কদরের মর্যাদা, সুতরাং আপনি যাকে ইতিকাফ পছন্দ করেন, সে যেন ইতিকাফ করে। অতঃপর লোকেরা (সাহাবায়ে কেরাম) তার সাথে ইতিকাফে শরীক হয়।’ (মুসলিম শরীফ)

এই রাতে যে দোয়া বেশি পড়বেন

হজরত আয়েশা সিদ্দিকা (রা.) থেকে বর্ণিত, তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলেন,”হে রাসুলুল্লাহ, আমি শবে কদরের রাতে কোন দুআ পাঠ করব?” তিনি তাকে নির্দেশ দেন। লাইলাতুল কদরের ফজিলত ও আমলসমূহ, পাঠ করুন: ‘আল্লাহুম্মা ইন্নাকা আফুউন তুহিব্বুল আফওয়া ফাফু আন্নি। ‘ অর্থ, ‘হে আল্লাহ!আপনি ক্ষমাশীল এবং ক্ষমা করতে ভালবাসেন। তাই আমাকে ক্ষমা করুন।’ (সুনানে ইবনে মাজাহ)

 

Leave a Comment