সোয়া ২কোটি ডোজ টিকা দেওয়া হলো মোদির জন্মদিনে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন উপলক্ষে শুক্রবার ২ কোটি ২৫ লাখ ডোজ টিকা দিয়েছে দেশটির সরকার। শুক্রবার রাতে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া টুইট করে বিষয়টি জানান।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্যমন্ত্রীর টুইটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে ঘোষণা দেন ‘প্রত্যেক ভারতীয় আজকের রেকর্ড পরিমাণ টিকা দেওয়ার জন্য গর্ববোধ করবে।’ মোদি স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারির কর্মীদের টিকাদান কর্মসূচি সফল করার জন্য ধন্যবাদ দেন।

ভারত সরকার মোদির ৭১তম জন্মদিনে আড়াই কোটি ডোজ টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছিল।

এর আগে গত জুন মাসে একদিনে সর্বোচ্চ ২ কোটি ৪৭ লাখ ডোজ টিকা দিয়ে রেকর্ড গড়ে চীন।

শুক্রবার সন্ধ্যায় ভারত দুই কোটি ডোজ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা অর্জনের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার অফিসের পক্ষ থেকে টুইট করে অভিনন্দন জানানো হয়।

ভারতের সরকারি ট্র্যাকার অনুযায়ী, প্রতি সেকেন্ডে ৮০০ টিকা দেওয়া হয়। মিনিটে দেওয়া হয় ৪৮ হাজার টিকা। ন্যাশনাল হেলথ অথোরিটির প্রধান আরএস শর্মা এনডিটিভিকে বলেন, ‘আজ ঐতিহাসিক দিন।’

বিজেপির শীর্ষ নেতারা আগেই ঠিক করেছিলেন, মোদির জন্মদিন স্মরণীয় করে রাখতে ১৭ সেপ্টেম্বর দেশে মোট দেড় কোটি মানুষকে কোভিডের টিকা দেওয়া হবে। লক্ষ্য অর্জনে ২ লাখ গ্রামের ৪ লাখ স্বাস্থ্য স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।
চলতি মাসেই দৈনিক এক কোটি টিকাদানের লক্ষ্যমাত্রায় পৌঁছেছে ভারত।

Leave a Comment