রোনালদোকে নিয়েও ইউনাইটেড লিগ জিতবে না

ক্রিস্টিয়ানো রোনালদো গোলের বান ভাসাবেন। ম্যানচেস্টার ইউনাইটেড লিগ জিতবে। জিতবে চ্যাম্পিয়নস লিগ।

ম্যানচেস্টার ইউনাইটেড ভক্তমাত্রই সম্ভবত এখন এমন স্বপ্ন দেখছেন। জেডন সানচো, রাফায়েল ভারানদের ক্লাবে নিয়ে যাওয়ায় দলবদলের বাজারে এবার ম্যান ইউনাইটেডের পারফরম্যান্স এমনিতেই দারুণ ছিল, এর মধ্যে দুদিন আগে ইউনাইটেড ‘ঘরে’ ফিরিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোও।

পর্তুগিজ ফরোয়ার্ডের বয়স ৩৬ হতে পারে, কিন্তু রোনালদো মানে তো এখনো মৌসুমে অন্তত ২৫-৩০ গোলের নিশ্চয়তা। তার চেয়েও বড় কথা রোনালদো মানে ড্রেসিংরুমে জয়ের উদগ্র বাসনা ছড়িয়ে দেওয়া, অনুশীলনে সবার আরও সর্বস্ব দিয়ে ঝাঁপিয়ে পড়া। রোনালদো ক্লাবে যোগ দেওয়া তাই ইউনাইটেড সমর্থকদের শিরোপার আশা বাড়িয়ে দেওয়ারই কথা!

কিন্তু ইউনাইটেডে রোনালদোর সঙ্গেই খেলা সাবেক ডিফেন্ডার গ্যারি নেভিল সে আশায় জল ঢেলেদিচ্ছেন। তাঁর কথা, রোনালদোকে নিয়েও এবার লিগে সর্বোচ্চ তৃতীয় হতে পারবে ম্যান ইউনাইটেড!

‘সময়টা অতীতের কোনো মৌসুমের মতো হলে আমি হয়তো বলতাম যে ম্যানচেস্টার ইউনাইটেড এবার ১০ পয়েন্ট এগিয়ে থেকে প্রিমিয়ার লিগ জিতবে। কিন্তু এখন প্রিমিয়ার লিগে প্রতিদ্বন্দ্বিতা এত বেশি!’—স্কাই স্পোর্টসে বলেছেন নেভিল।

কথাটা নেভিল ভুল বলেননি। চার-পাঁচ বছর আগেও যেখানে ৮০-৮৫ পয়েন্ট মানেই ছিল লিগ শিরোপার নিশ্চয়তা, লিভারপুলে ইয়ুর্গেন ক্লপ আর ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলা যাওয়ার পর সেখানে শিরোপার নিষ্পত্তিতে দলগুলোকে ৯০-৯৫ পয়েন্ট কিংবা তারও বেশি পেতে হচ্ছে।

২০১৮-১৯ মৌসুমে ৯৭ পয়েন্ট নিয়েও লিগে দ্বিতীয় হয়েছিল ক্লপের লিভারপুল, ১ পয়েন্ট বেশি পেয়ে সেবার শিরোপা জিতেছিল গার্দিওলার সিটি। এর মধ্যে গত জানুয়ারিতে টমাস টুখেল যোগ দেওয়ার পর থেকে চেলসিও হয়ে উঠেছে দুর্দমনীয়। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জিতেছে চেলসি। এই মৌসুমেও শুরুটা বেশ ভালো হয়েছে লন্ডনের ক্লাবটির।

তবে নেভিলের চোখে এবারের দলবদলে শুধু ইব্রাহিমা কোনাতেকে কেনা লিভারপুল নয়, ইউনাইটেডের চেয়ে এগিয়ে থাকবে শুধু ম্যান সিটি আর চেলসিই। ‘(স্কাই স্পোর্টসের ফুটবলবিষয়ক অনুষ্ঠান) মানডে নাইট ফুটবলে আমি ভবিষ্যদ্বাণী করেছিলাম যে এবারের লিগটা শেষ হবে এভাবে—ম্যানচেস্টার সিটি, চেলসি এবং তারপর ম্যানচেস্টার ইউনাইটেড। সেটা বদলাব না আমি। কারণ আমার মনে হয় না রোনালদোকে দলে নেওয়া সত্ত্বেও ওরা গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতা চেলসি কিংবা গত মৌসুমে ২০ পয়েন্ট এগিয়ে লিগ জেতা ম্যানচেস্টার সিটির চেয়ে ভালো হয়ে গেছে’—নেভিলের বিশ্লেষণ।

রোনালদো ক্লাবে যাওয়ায় তাহলে ইউনাইটেডের কোনো উন্নতি হচ্ছে না? নেভিলের কথা, উন্নতি হচ্ছে, তবে সেটা এখনই সিটি-চেলসিকে টপকে শিরোপা জেতার মতো নয়, ‘অবশ্যই এটা ওদেরলিগ জেতার আরও কাছে নিয়ে আসবে। এই মুহূর্তে ওরা লিগ জেতার মতো বলে আমি মনে করি কি না? না। তবে পাঁচ-ছয় দিন আগের চেয়েও এখন আমি ম্যানচেস্টার ইউনাইটেডের শিরোপার লড়াইয়ে আরও ভালোভাবে নামার সম্ভাবনা নিয়ে বেশি রোমাঞ্চিত।’

রোনালদো-ভারানদের মতো খেলোয়াড় দলে আসায় ইউনাইটেডের কোন কোন ক্ষেত্রে লাভ হবে, সেটি ‘প্রায়োগিক’ চোখে ব্যাখ্যা করছেন দাবি করে নেভিলের কথা, ‘শিরোপা জিততে কী লাগে, সেটা ক্রিস্টিয়ানো রোনালদো, রাফায়েল ভারানের ভালোই জানা। ওদের (ইউনাইটেড) শিরোপা জিততে দেখতে আমি অনেক বেশি উন্মুখ। ওরা শিরোপা জিতবে বলে আমি মনে করছি কি না? না। আমি প্রায়োগিক দৃষ্টিতেই দেখছি সবকিছু।’

সেই দৃষ্টিই তাঁকে বলতে বাধ্য করছে, রোনালদোদের মতো খেলোয়াড় বাজারে সহজপ্রাপ্য হওয়া মাত্রই ইউনাইটেডের মতো ক্লাবের ঝাঁপিয়ে পড়া উচিত, ‘আপনি যদি ম্যানচেস্টার ইউনাইটেড হন, এই মানের খেলোয়াড়কে পাওয়ার সুযোগ তৈরি হওয়ামাত্রই আপনার দৌড়ে নামা উচিত। এ ধরনের দলবদল আপনাকে শিরোপা জেতাবে কি না, সেটা আমি নিশ্চিত করে বলতে পারব না। তবে ৪৮ ঘণ্টা আগেও ওদের শিরোপা জেতার সম্ভাবনা যতটুকু ছিল, সেটা (রোনালদো যোগ দেওয়ার পর) এখন আরও বেড়ে গেছে।’

Leave a Comment