সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৬৮তম

নিজস্ব প্রতিবেদকঃ জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেসের আংশিক প্রকাশিত গতকাল শুক্রবার (১৯ মার্চ) বাংলাদেশের অবস্থান ৬৮তম রিপোর্টের থেকে এ তথ্য জানা গেছে। ফিনল্যান্ড তালিকার শীর্ষে রয়েছে।

৯৫টি দেশ নিয়ে তৈরি করা এক আংশিক তালিকায় বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ভারত ও পাকিস্তানের চেয়েও এগিয়ে আছে বাংলাদেশ। ভারত ৯২তে হলেও বাংলাদেশের অবস্থান ৬৮তম। পাকিস্তানের নাম সেখানে নেই।

শীর্ষ পাঁচ দেশের মধ্যে ফিনল্যান্ডের পরেই আছে ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, ও নেদারল্যান্ডসের নাম আংশিক প্রকাশিত এ তালিকায়। তাতে সবার নিচে অবস্থান করছে জিম্বাবুয়ে, তালিকায় যে ৯৫টি দেশের নাম প্রকাশিত হয়েছে। দেশটির ওপরেই রয়েছে তানজানিয়া, জর্ডান, ভারত ও কম্বোডিয়া।
বিশ্ব সুখ দিবস আজ শনিবার (২০ মার্চ)। পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হবে আজকেই সুখী দেশের তালিকা নিয়ে । ৯৫ এর পরে কোন কোন রাষ্ট্র আছে তখন জানা যাবে । দক্ষিণ এশিয়ার অন্যান্য রাষ্ট্রের অবস্থানও জানা যাবে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত হলে পাকিস্তানসহ ।

এবারের জরিপে বাংলাদেশের স্কোর পেয়েছে ৫ দশমিক ২৮০জানা গেছে প্রকাশ পাওয়া আংশিক প্রতিবেদনটি থেকে। যেখানে গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম ৪ দশমিক ৮৩৩ স্কোর পেয়ে । তার আগের বছর স্কোর ছিল ৪ দশমিক ৪৫৬। আর বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৫০০ ২০১৮ সালের প্রতিবেদনে। এবারের জরিপের ভারতের স্কোর ৪ দশমিক ২২৫ এদিকে ৯২তম অবস্থানে থাকা ।

মূলত একটি দেশের স্বাধীনতা ও দুর্নীতির উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, গড় আয়ু, মানবিকতা ওপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হতো। কিন্ত এবার করোনা পরিস্থিতিকেও জরিপের আওতায় আনা হয়েছে।

Leave a Comment