সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৬৮তম

সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৬৮তম

নিজস্ব প্রতিবেদকঃ জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেসের আংশিক প্রকাশিত গতকাল শুক্রবার (১৯ মার্চ) বাংলাদেশের অবস্থান ৬৮তম রিপোর্টের থেকে এ তথ্য জানা গেছে। ফিনল্যান্ড তালিকার শীর্ষে রয়েছে।

৯৫টি দেশ নিয়ে তৈরি করা এক আংশিক তালিকায় বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ভারত ও পাকিস্তানের চেয়েও এগিয়ে আছে বাংলাদেশ। ভারত ৯২তে হলেও বাংলাদেশের অবস্থান ৬৮তম। পাকিস্তানের নাম সেখানে নেই।

শীর্ষ পাঁচ দেশের মধ্যে ফিনল্যান্ডের পরেই আছে ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, ও নেদারল্যান্ডসের নাম আংশিক প্রকাশিত এ তালিকায়। তাতে সবার নিচে অবস্থান করছে জিম্বাবুয়ে, তালিকায় যে ৯৫টি দেশের নাম প্রকাশিত হয়েছে। দেশটির ওপরেই রয়েছে তানজানিয়া, জর্ডান, ভারত ও কম্বোডিয়া।
বিশ্ব সুখ দিবস আজ শনিবার (২০ মার্চ)। পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হবে আজকেই সুখী দেশের তালিকা নিয়ে । ৯৫ এর পরে কোন কোন রাষ্ট্র আছে তখন জানা যাবে । দক্ষিণ এশিয়ার অন্যান্য রাষ্ট্রের অবস্থানও জানা যাবে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত হলে পাকিস্তানসহ ।

এবারের জরিপে বাংলাদেশের স্কোর পেয়েছে ৫ দশমিক ২৮০জানা গেছে প্রকাশ পাওয়া আংশিক প্রতিবেদনটি থেকে। যেখানে গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম ৪ দশমিক ৮৩৩ স্কোর পেয়ে । তার আগের বছর স্কোর ছিল ৪ দশমিক ৪৫৬। আর বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৫০০ ২০১৮ সালের প্রতিবেদনে। এবারের জরিপের ভারতের স্কোর ৪ দশমিক ২২৫ এদিকে ৯২তম অবস্থানে থাকা ।

মূলত একটি দেশের স্বাধীনতা ও দুর্নীতির উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, গড় আয়ু, মানবিকতা ওপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হতো। কিন্ত এবার করোনা পরিস্থিতিকেও জরিপের আওতায় আনা হয়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *