তালেবানকে সহযোগিতার অভিযোগ বাজে কথা বললেন ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তানে ঢুকে তালেবানকে সহযোগিতার অভিযোগ অস্বীকার করেছেন । এমন খবরকে ‘অত্যন্ত বাজে কথা’ বলে উল্লেখ করেছেন ইমরান খান তালেবান যোদ্ধাদের সরকারের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করতে পাকিস্তানি যোদ্ধারা সীমান্ত পার হচ্ছেন বলে জানা যায় । এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে ,কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার । তবে এ বিষয়ে মার্কিন সান্ধ্যকালীয় এক টেলিভিশন অনুষ্ঠান পিবিএস নিউজআওয়ারকে দেওয়া সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ‘এটি পুরোপুরি বাজে কথা’ বলে তিনি জানায় । তিনি মন্তব্য করেন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর দীর্ঘ সময় ধরে চালানো যুদ্ধে পাকিস্তান অনেক ভোগান্তির শিকার হয়েছে বলে ।

ইমরান আর বলেন, যুক্তরাষ্ট্রকে গোয়েন্দা তৎপরতা বা জঙ্গিবিরোধী অভিযান চালাতে কখনোই পাকিস্তানের ভূখণ্ড ব্যবহার করতে দেওয়া হবে না জানান । তিনি আর বলেন, ‘আমাদের সীমান্তে আর কোনো সংঘাত বা সন্ত্রাসের সুযোগ নেই বলে জানান । তবে পাকিস্তানের যখনই সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ জড়িয়েছে, তখনই দেশজুড়ে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে বলে জানান । আর এ কারণে ব্যবসা-বাণিজ্য ও পর্যটনশিল্প ধসে পড়েছে । আর তাই কোনো ধরনের সংঘর্ষের অংশ হতে চাই না । তবে জড়ানোর ইচ্ছা আমাদের নেই ।

ইমরান খান আর বলেন, আফগানিস্তানে যুদ্ধের সমাপ্তি ঘটনাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে তালেবানের তাগাদা দিয়েছে পাকিস্তানরা । তিনি অন্তর্ভুক্তিমূলক সরকার’–এর মধ্য দিয়ে আফগানিস্তানে সবচেয়ে ভালো রাজনৈতিক সমাধান হতে পারে বলে মনে করেন । এখানে আর কোনো ফলাফল নেই, কারণ সামরিক সমাধান ব্যর্থ হয়েছে , এটি সেরা সমাধান উল্লেখ করে ইমরান খান আরও বলেন, ।

Leave a Comment