করোনাকে জয় করলো যেসব দেশ

বাংলাদেশ,  ভারত,  পাকিস্তান  দক্ষিণ এশিয়ার এসব দেশ যখন ভয়াবহ  করোনার কবলে,  তখন বিশ্বে এমনকিছু  দেশ রয়েছে যেগুলো ইতোমধ্যে  মাস্ক ফ্রি এমনকি করোনা ভাইরাস মুক্ত।  এই দেশগুলি মহামারীর  বিরুদ্ধে দুর্দান্তের মত লড়াই করেছে  ও সাফল্যের সাথে জিতেছে !  

সেখানে লোকেরা প্রাক-মহামারী জীবনযাপন শুরু করেছে। তারা ফিরে গেছে আগের সেই পৃথিবীতে।  নেই কোনো স্বাস্থ্যবিধি মানার নিয়ম, নেই সামাজিক দুরত্ব। কাছের মানুষের কাছে যাওয়ার কোনো বাধা নেই,  এমনকি উৎসব,  উল্লাস, পার্টি,  সব করতে পারছে মানুষজন। 

জেনে নেয়া যাক এরকম  করোনাজয়ী দেশগুলো কি কি – 

১. ইসরায়েল – ইসরায়েল বিশ্বের প্রথম দেশ  যে নিজেকে কোভিড মুক্ত ঘোষণা করেছে। সরকার সেখানে বাধ্যতামূলক ফেস মাস্ক নিয়মও সরিয়ে নিয়েছে, তাই এখন লোকেরা তাদের স্বাভাবিক জীবনে ফিরে এসেছে। প্রায় ৭০ শতাংশ জনগোষ্ঠী এখানে ভ্যাকসিন নেয়া  এবং মাস্কমুক্ত জীবনযাপন করছে। 

২. ভুটান – ভুটান তার টিকা প্রদানের মাধ্যমে কোভিডের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করেছে এবং মাত্র দুই সপ্তাহের মধ্যে তার প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯০ শতাংশেরও বেশি টিকা দিয়েছে ! মহামারী শুরুর পর থেকে দেশটিতে মাত্র একজনের মৃত্যুর খবর পাওয়া যায় । যদিও ভুটান ভারত এবং চীনের সাথে সীমান্ত ভাগ করে যা রিস্কি ছিল ভাইরাসের আগমনের কিন্তু  সময়োপযোগী ও কার্যকরী  পদক্ষেপের কারণে দেশটি কখনই মহামারী দ্বারা আক্রান্ত হয়নি। এছাড়াও, ভুটান কখনও লকডাউনে না গিয়েও মহামারী পরিস্থিতি ১০০% নিয়ন্ত্রণ করেছে !

৩. আমেরিকা – ইউএসএ তে এমনও হয়েছে  কিছু জায়গায়  পুরোপুরি টিকা দেওয়ার জন্য লোকদের মাস্ক না পরতে  নিয়ম করে দেয়া হয়েছে । রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রসমূহ (সিডিসি)  লিখিত মাস্ক নির্দেশিকা প্রকাশ করেছে যে , “যে আমেরিকানরা করোনাভাইরাসের বিরুদ্ধে  টিকা দিয়েছে  তাদের বাইরে চলার সময়, দৌড়াদৌড়ি, হাঁটাচলা বা বাইক চালানোর বা কোন সমাবেশে যোগদানের সময় মাস্ক পড়ার কোনো প্রয়োজনীয় নেই। “ 

৪. নিউজিল্যান্ড – নিউজিল্যান্ডের মহামারী পরিস্থিত  পরিচালনা কার্যক্রম সবথেকে বেশি প্রশংসার দাবিদার  । মহামারী শুরুর পর থেকে দেশটির প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আরডার্ন এর পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়।   করোনায় এ দেশে  মাত্র ২৬  জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  সরকারের দ্রুত পদক্ষেপ এবং সিদ্ধান্তের কারণে নিউজিল্যান্ড আজ মাস্ক মুক্ত। এমনকি  কয়েক দিন আগে অকল্যান্ডে একটি কনসার্টের আয়োজন করা হয়েছিল, যেখানে সামাজিক দূরত্ব এবং মাস্কের প্রয়োজনীয়তা ছাড়াই প্রায় ৫০০০ লোক উপস্থিত ছিল !

৫.  চীন – কোভিড -১৯ যে দেশ থেকে শুরু হয়েছিল সেই চীনে  প্রায় প্রত্যেকেই ভ্যাকসিনেটেড ও মাস্ক  মুক্ত। প্রাথমিকভাবে করোনাভাইরাস নিয়ে চীন বিশ্বের অন্যতম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ দেশ ছিল কিন্তু বর্তমানে চীন তার পর্যটন কেন্দ্র,  থিম পার্ক, রেস্তোঁরা ও হোটেল   সম্পূর্ণ উন্মুক্ত করে দিয়েছে। করোনার বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করে কিভাবে জিততে হয় তা চীন করে দেখিয়ে দিয়েছে। 

Leave a Comment