আপনি কি জানেন, কাঁদলে চোখের পানি পড়ে কেন?

আপনি কি জানেন, কাঁদলে চোখের পানি পড়ে কেন?

কাঁদার সময় আমাদের চোখ দিয়ে পানি পড়ে। শুধু দুঃখে নয়, অনেক সময় রাগে বা খুব বেশি হাসলেও চোখে পানি এসে যায়। ঠান্ডা লাগলেও চোখে পানি গড়ায়। আবার ঝাঁঝালো জিনিস বা ধোঁয়াও আমাদের চোখের পানি নাকের পানিতে একাকার করে দেয়।

স্বাভাবিকভাবেই প্রশ্ন আসতে পারে, চোখ দিয়ে পানি পড়ে কেন?

দুই চোখের চক্ষু বলয়ের উপরে এবং ভ্রুর নিচে বাদামের মত দেখতে এক ধরণের গ্রন্থি আছে। এর নাম Lacrimal Gland অর্থাৎ অশ্রুগ্রন্থি। দু’চোখেরই ভেতরের কোনার উপরের দিকে এই গ্রন্থি আছে। দেখতে অনেকটা বাদামের মত।

লাতিন শব্দ লাক্রিমা (Lacrima) এর মানে অশ্রু বা চোখের পানি। এই গ্রন্থিতে যে তরল জাতীয় পদার্থ তৈরি হয়, তাকেই বলে অশ্রু। গ্রন্থিগুলো থেকে বেশ কয়েকটি নালী চোখের কোণে মুক্ত হয়েছে।

চোখের পানিতে আছে- পানি, লবণ আর লাইসোজোম নামক জীবাণুনাশক প্রোটিন জাতীয় পদার্থ।
সাধারণ অবস্থায় চোখের বাইরের অংশ (Conjunctiva) ধুয়ে দেয়। এতে চোখের ওপরের অলশ আর্দ্র বা ভেজা ভেজা থাকে। ক্ষতিকারক বস্তু থেকেও চোখ বেঁচে যায়। এই পানি তার পরে ক্যানালিকুলি ( Lacrima Canaliculi) নামে নালীপথে নাকে যায়।

রাগ, দুঃখ, ভয় এমনকি আনন্দের সময়েও অশ্রুগ্রন্থিতে অশ্রু তৈরির হার বেড় যায়। মনের ঐ সব ক’টি অবস্থাকে আমরা ভাবাবেগ বলি। স্নায়ুতন্ত্রের ভাবাবেগ বিষয়ে সম্পর্ক যুক্ত কেন্দ্রগুলি থেকে স্নায়ুবার্তা অশ্রুগ্রন্থির অশ্রু তৈরি অনেক বাড়িয়ে দেয়। তখন আর তার পুরোটা নাকের পথে চলে যেতে পারে না। তার আগেই উপচে চোখ বেয়ে গড়িয়ে পড়ে। আমরা তাকে বলি কান্না।

তথ্য সংগ্রহেঃ মেহেজাবীন শারমিন প্রিয়া।

Leave a Comment