৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪১৫০ শিক্ষক পদ শূন্য: শিক্ষামন্ত্রী

দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ১৫০টি শিক্ষক পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ সোমবার একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সাংসদ দিদারুল আলমের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়। এ সময় সরকারি দলের সাংসদ মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, ভূমি জরিপ শিক্ষার উন্নয়নে ‘বাংলাদেশ ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প কারিগরি শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে দেশের চারটি জেলায় বাস্তবায়িত হচ্ছে। তার মধ্যে দুটি সার্ভে প্রতিষ্ঠানের সম্প্রসারণ ও উন্নয়ন করা হচ্ছে।

মন্ত্রী জানান, বিদ্যমান দুটি প্রতিষ্ঠান হচ্ছে, কুমিল্লার রামমালার ‘বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট’ ও রাজশাহীর ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট’। নতুন করে দুটি ভূমি জরিপ শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা হচ্ছে। এগুলো হলো পটুয়াখালীর দশমিনার ‘পটুয়াখালী ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট’ ও যশোরের মনিরামপুরের ‘যশোর ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট’। এ সময় জাতীয় পার্টির সাংসদ শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রাথমিক স্তরে যে শিক্ষকদের চাকরিসংক্রান্ত কোনো সমস্যা বা জটিলতা নেই, তাঁদের পেনশন যথাসময়ে মঞ্জুর করা হচ্ছে এবং অবসর ভাতা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে দেওয়া হচ্ছে। নতুন করে জাতীয়করণ করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিছু শিক্ষকের চাকরি ও বেতন–ভাতা নির্ধারণজনিত সমস্যার কারণে তাঁরা অতিরিক্ত গৃহীত অর্থ সরকারি কোষাগারে ফেরত দিয়ে তাঁদের পেনশন নিচ্ছেন না।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রাথমিক শিক্ষার মাঠ প্রশাসন দ্রুত সময়ের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে সব অবসর ভাতা মঞ্জুর করে। পেনশনসংক্রান্ত বিষয় প্রক্রিয়াকরণে সহায়তার জন্য মন্ত্রণালয়, অধিদপ্তর ও জেলা পর্যায়ে কল্যাণ কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

Leave a Comment