হামাসের শর্ত মেনেই নিয়েছে ইসরাইল

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে যে তারা ইসরাইলের সাথে যুদ্ধবিরতির জন্য উভয় শর্তকে মেনে নিয়েছে। প্রথম শর্ত ছিল আল-আকসা মসজিদে “ইস্রায়েলি আগ্রাসন” বন্ধ করা এবং দ্বিতীয় শর্ত ছিল পূর্ব জেরুজালেমের শেখ জারাহ পাড়া থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ বন্ধ করা। হামাদ দাবি করেছেন যে দুটি দাবি মেটানোর বিষয়ে তাদের “আশ্বাস” দেওয়া হয়েছিল।

তবে ইসরাইলের এক প্রবীণ কর্মকর্তা হামাসের দাবি মিথ্যা বলেছিলেন। অবদানকারী সংবাদদাতা বারাক রবিদ এই কর্মকর্তাকে উদ্ধৃত না করেই এক্সিস নিউজ সাইটকে জানিয়েছেন।

এর আগে, হিজবুল্লাহ সমর্থক হামাসের একজন প্রবীণ নেতা আল-মায়াদিন নেটওয়ার্ককে বলেছিলেন যে হামাস আশ্বাস পেয়েছিল যে আল-আকসা মসজিদ এবং শেখ জারাহ “ইস্রায়েলি আগ্রাসন বন্ধ করবে।” ওসামা হামদান এই আশ্বাসগুলির বিস্তারিত ব্যাখ্যা করেননি। বা এটি কীভাবে কার্যকর করা হবে তাও বলেনি।

এদিকে, যুদ্ধবিরতি পরিস্থিতি পর্যালোচনা করতে মিশরের দুটি নিরাপত্তা প্রতিনিধি গাজা ও ইস্রায়েলে ভ্রমণ করবেন।

ইস্রায়েল ও হামাস গাজায় যুদ্ধবিরতিতে রাজি হয়েছে


ইস্রায়েল এবং হামাস গাজা নিয়ন্ত্রণকারী প্রতিরোধ আন্দোলন গাজা উপত্যকায় যুদ্ধবিরতিতে রাজি হয়েছে। বিবৃতিতে উভয় পক্ষই যুদ্ধবিরতি ঘোষণা করেছে। 11 দিনের লড়াইয়ের পরে বৃহস্পতিবার রাতে উভয় পক্ষ যুদ্ধবিরতিতে রাজি হয়। স্থানীয় সময় দুপুর ২ টায় (23.00 GMT, বৃহস্পতিবার) যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল।

যুদ্ধবিরতি শুরু হয়েছিল মিশর দ্বারা। অবশ্যই, পূর্বশর্ত নেই। মিশর এখন ইস্রায়েল ও গাজায় প্রতিনিধি প্রেরণের মাধ্যমে বিষয়টি চূড়ান্ত করার আশা করছে।

হামাস কর্মকর্তারা বলেছেন যে তারা তাদের দুটি শর্তে অনির্দিষ্টকালের জন্য ছাড় পেয়েছে। যুদ্ধবিরতি সম্পর্কিত তাদের দুটি শর্ত ছিল যে ফিলিস্তিনিদের শেখ জাররাহ অঞ্চল থেকে বাস্তুচ্যুত করা যাবে না এবং আল-আকসা মসজিদ কমপ্লেক্সে ইস্রায়েলি পুলিশের উপস্থিতি থাকা উচিত নয়।

ইস্রায়েলি কর্মকর্তারা বলেছেন যে এ জাতীয় দাবি সম্পূর্ণ ভুল।

যুদ্ধবিরতি ভঙ্গের খবরের পরপরই গাজায় নতুন ইসরাইলি বিমান হামলা চালিয়েছিল এবং ইস্রায়েলে রকেট গুলি চালানো হয়েছিল। এদিকে, ইস্রায়েলের প্রধান বিমানবন্দর বেন গুরিওনের সমস্ত বিমান সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। এটি পরিস্থিতির ভঙ্গুরতা দেখায়।


এমনকি যুদ্ধবিরতির মধ্যেও কিছুই নির্ধারণ করা হয়নি।

গাজায় ১১ দিনের ইস্রায়েলি আক্রমণে কমপক্ষে ২৩২ জন নিহত হয়েছেন। এর মধ্যে 65 জন শিশু। ইস্রায়েলে দুই শিশুসহ বারোজন নিহত হয়েছেন।

Leave a Comment