হাইতিতে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৭

হাইতির পশ্চিমাঞ্চলে শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানা গেছে। দেশটির পেটিট ট্রু দে নিপ্পস শহর থেকে ৮ কিলোমিটার দূরে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। রিখটার স্কেলে দেখা গেছে ভূমিকম্পের মাত্রা ৭ ।  

অবশ্য ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) থেকে জানানো হয়, এই অঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

শনিবার সকালের এই ভূমিকম্পে প্রায় ২৯ জন মারা গেছে বলে জানা যায়। এছাড়াও,  হতাহতের সংখ্যাও অনেক বেশি। বাড়িঘর, রাস্তাঘাট এবং অবকাঠামোর উল্লেখযোগ্য ক্ষতির খবর পাওয়া গেছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলো থেকে জায়গাটির  ব্যাপক ধ্বংসের আভাস পাওয়া যাচ্ছে । লেস কেয়েস থেকে একজন দেখায় যে ধ্বংসস্তূপে ভরে গেছে  রাস্তা এবং বেশ কয়েকটি ভবনের  অল্প অংশ বাকি আছে। ধুলো বাতাসে ভরে গেছে চারদিক ।

এই অঞ্চলে এখনও আফটার শক দেখা দিচ্ছে। যার মাত্রা এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৫.২ পরিমাপ করা হয়েছে। ইউএসজিএস বর্তমান ঝাঁকুনিকে “সহিংস” হিসাবে শ্রেণীবদ্ধ করেছে, যা তার স্কেলে দ্বিতীয় থেকে সর্বোচ্চ স্তর। এটি অর্থনৈতিক ক্ষতি এবং প্রাণহানি উভয়ের জন্য লাল সতর্কতাও নির্দেশ করেছে।

এর আগে ২০১০ সালের ১২ জানুয়ারি হাইতিতে ৭ মাত্রার ভূমিকম্প হয়েছিল, যার ফলে ২২০,০০০ থেকে ৩০০,০০০ মানুষ মারা গিয়েছিল এবং আরও কয়েক হাজার লোক আহত হয়েছিল। 

Leave a Comment