সয়াবিন তেল লিটারে ১৩ টাকা বাড়াতে চান ব্যবসায়ীরা

আগের ধাপ বাড়ার পরে এক মাসেরও কম সময় কেটে গেছে। ইতোমধ্যে ব্যবসায়ীরা আবার সয়াবিনের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছেন। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড ভেজিটেবল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন কয়েক দিন আগে সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১৩ টাকা বাড়ানোর জন্য বাণিজ্য মন্ত্রকের কাছে অনুমতি চেয়েছিল। বাণিজ্য মন্ত্রণালয়ের মতে।

তবে মঙ্গলবার পর্যন্ত এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এক মাস আগে, ২৫ শে এপ্রিল সমিতি সয়াবিনের দাম প্রতি লিটারে পাঁচ টাকা বাড়িয়েছিল। এক সপ্তাহ পরে, 3 মে, সমিতি ঘোষণা করেছিল যে দাম প্রতি লিটারের দাম 2 টাকা বাড়িয়ে দেওয়া হবে, 5 টাকা নয়। বাণিজ্য মন্ত্রকের অনুরোধে তারা সয়াবিন তেলের দামও প্রতি লিটারে 2 টাকা বাড়িয়ে দিতে সম্মত হয়েছিল .দ অবধি। তাঁর মতে, বাজারে বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে তিন টাকা কমে 141 টাকা হয়েছে। Eid শেষ হয়েছে, এখন ব্যবসায়ীরা আবার দাম বাড়াতে সক্রিয়।

ভোজ্যতেলের দাম বাড়ছে দেশে। বর্তমান দাম সাধারণ মানুষের নাগালের বাইরে। তবে ব্যবসায়ীরা আরও দাম বাড়াতে সক্রিয় হয়ে পড়েছে এবং বাণিজ্য মন্ত্রণালয়ে শপথ নিচ্ছে।


এর আগে ১৯ এপ্রিল ভোজ্যতেল উৎপাদনকারী ও বিপণন সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার প্রেক্ষিতে দাম বাড়ানোর ঘোষণা দিয়ে বাণিজ্য মন্ত্রকে একটি চিঠি পাঠিয়েছিল। চিঠিতে বলা হয়েছিল যে সয়াবিন তেলের দাম প্রতি লিটারে পাঁচ টাকা বাড়িয়ে ১৪৪ টাকা করা হবে।

সংস্থাটি বলেছে যে গত বছরের জুন থেকে সয়াবিন তেলের দাম আন্তর্জাতিক বাজারে অস্থিতিশীল এবং দেশের চাহিদার 95 শতাংশ বিদেশ থেকে আমদানি করা হয়েছে। মন্ত্রণালয় নিয়মিত দেশীয় উত্পাদন, আন্তর্জাতিক বাজার পরিস্থিতি, আমদানির পরিস্থিতি এবং স্থানীয় বাজারের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির তুলনায় দেশে সয়াবিন তেলের দাম তুলনামূলকভাবে কম বেড়েছে।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে এক বছরের জন্য নিত্যপণ্যের দাম স্থিতিশীল ছিল। তবে ভোজ্যতেলের দাম বেড়েছে বেশ। 2020 সালের পর থেকে আন্তর্জাতিক বাজারে একটি অস্বাভাবিক বৃদ্ধি দেখা গেছে। যেহেতু ভোজ্যতেল একটি আমদানিনির্ভর পণ্য, তাই এর বাজার মূল্য আন্তর্জাতিক বাজারের দামের ওঠানামার উপর নির্ভর করে। মোট চাহিদার 95 শতাংশেরও বেশি আমদানির মাধ্যমে পূরণ করা হয়। সুতরাং, আন্তর্জাতিক বাজারে দামের সাম্প্রতিক বৃদ্ধি স্থানীয় বাজারেও ব্যাপক প্রভাব ফেলেছে। তবে আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে, তবে স্থানীয় বাজারে নয়।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড ভেজিটেবল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা হায়দার সাথে যোগাযোগ করা হলে তিনি আজ তার মোবাইল ফোনে বলেছেন: দেশের বাজারে কেউ যদি দাম সমন্বয় না করে তবে কেউ এলসিও খুলবে না, আরও সংকট দেখা দেবে । ‘

সয়াবিন তেল এখন দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে। শেষ পর্যন্ত, ব্যবসায়ীদের যতটা অর্থ প্রস্তাব করা হয়, এটি নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির জন্য চাপ তৈরি করবে। তবে জানা গেছে, ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রক ব্যবসায়ীদের বিশ্বাস না করেই ডেটা চেক করছে।

Leave a Comment