সয়াবিন তেল, আরদ, কমদামে পাবেন কোথায়

সয়াবিন তেল বাংলাদেশ প্রেক্ষাপটে এমন দামি পণ্য হবে সেটা মানুষ কখনোই কল্পনাই করতে পারে নাই। সয়াবিন তেল এমন একটি উপাদান যা ছাড়া আমাদের রান্না করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। সয়াবিন তেল আমাদের নিত্য দিনের সঙ্গি। অনেকেই মনে করেন, সয়াবিন তেল ছাড়া রান্না কোনভাবেই সম্ভব না। অনেকেই আবার ফান করে বলেই ফেলেন, যে তেল এর পরিবর্তে পানি দিয়ে রান্না করে খাওয়াই ভাল হবে সয়াবিন তেল এর যে দাম এখন। তবে আমাদের বাংলাদেশটা বড়ই আজব। কখন কোন দ্রব্যের দাম বেড়ে যায় তাই শুধু তারাই জানে যারা বাজার দর নিয়ন্ত্রন করে। সয়াবিন তেলের এই সংকট এর জন্য এই সিন্ডিকেটই দায়ী। সরকারের সাথে দামের কম বেশী হলেই বাজারে সেই পণ্য উধাও হয়ে যায়। তবে সরকার কোন ব্যবস্থা না নিয়ে বার বার সুযোগ করে দেয় এজন্যই এরকম সংকটময় অবস্থা বার বার তৈরি হয়।

 

সয়াবিন তেলের সর্বশেষ আপডেট
ভ্যাট প্রত্যাহার সয়াবিন তেলের ভোজ্যতেল আমদানিতে এই সপ্তাহে, দেশটি ভোজ্য তেল আমদানির উপর 15 শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের ঘোষণা দিতে পারে। সয়াবিন তেলের নিয়ে কাজ করছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট বিভাগ। এরই মধ্যে বাজারে সয়াবিন তেলের দাম বেড়েছে এবং পবিত্র রমজান মাস ঘনিয়ে আসছে। এমন পরিস্থিতিতে বাজার স্থিতিশীল রাখতে ভ্যাট প্রত্যাহার করা হতে পারে। ভ্যাট বাতিলের সুপারিশ করে সয়াবিন তেলের সম্প্রতি এনবিআরকে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সয়াবিন তেল বিক্রি বেশি দামে
পঞ্চগগের দেবীগঞ্জে সয়াবিন তেল বিক্রি বেশি দামে চড়া দামে সয়াবিন তেল বিক্রির দায়ে দুই কোম্পানিকে ২০ হাজার টাকা জরিমানা করেছে জেলা ভোক্তা সুরক্ষা বিভাগ। মঙ্গলবার দেবীগঞ্জ উপজেলা বাজারে সয়াবিন তেল বিক্রি বেশি দামে নির্ধারিত মূল্যের বেশি দামে সয়াবিন তেল বিক্রির দায়ে ওই দুই প্রতিষ্ঠানকে জরিমানা করেন জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক পরেশ চন্দ্র বর্মণ। অভিযানে দেবীগঞ্জ বাজারের সয়াবিন তেল বিক্রি বেশি দামে মেসার্স লাবনী স্টোরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ১৫ হাজার ও মায়ের দোয়ার দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ব্যাপারে ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক জানান, উপজেলার বিভিন্ন বাজার তদারকির অংশ হিসেবে দেবীগঞ্জ বাজার থেকে সয়াবিন তেলের বোতল অপসারণ ও ক্রয় রশিদ সংরক্ষণ না করে ক্রেতাদের কাছ থেকে বেশি দাম নেওয়ায় দুই দোকানদারকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কত বাড়ছে সয়াবিন তেলের দাম
প্রতি লিটারে সয়াবিন তেলের দাম ৮ টাকা পর্যন্ত বাওয়াড় নেওয়া কত বাড়ছে সয়াবিন তেলের দাম হয়েছে। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড্রয়েড বনস্পতি ম্যানুফেচার অ্যাসোসিয়েশন বলে উল্লেখ করা কত বাড়ছে সয়াবিন তেলের দাম হয়েছে। আগামী ৮ জানুয়ারি থেকে দাম বাড়ানোর কথাবার্তা প্রচারে এ সংক্রান্ত চিঠি তারা। বর্তমানে কত বাড়ছে সয়াবিন তেলের দাম বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৬০ টাকা দরে। যা দাম দাম ১৬৮ টাকা করার কথা বলা কত বাড়ছে সয়াবিন তেলের দাম হয়েছে চিঠিতে। এ ছাড়া গত বুধবার তেলে চিঠিতে কত বাড়ছে সয়াবিন তেলের দাম মূল্যবৃদ্ধি নির্ধারণ করার কথাও মতবিনিময় সমিতি।

 

সিন্ডিকেটের কবলে সয়াবিন তেল
দেশটির ভোজ্যতেলের বাজার নিয়ন্ত্রণ করছে সিন্ডিকেটের কবলে সয়াবিন তেল ৫টি শোধনাগার। বাজারে সয়াবিন তেলের দাম নির্ধারণ করেন এই ৫টি কারখানার সিন্ডিকেটের কবলে তেল মালিকরা। তারা সিদ্ধান্ত নেয়, দাম কমানোর সিদ্ধান্ত নিলেই কমবে সিন্ডিকেটের কবলে  তেল, আদৌ কমবে নাকি? বর্তমানে দেশের ১১টি কোম্পানির মধ্যে সব কোম্পানি ভোজ্যতেল আমদানিতে সক্রিয় নয়। এগুলো হলো সিটি গ্রুপ, টিকে গ্রুপ, মেঘনা গ্রুপ, এসএ গ্রুপ, এস আলম গ্রুপ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, ব্রাদার্স গ্রুপ, সেভেন সার্কেল এডিবল অয়েল, দাদা গ্রুপ ও নুরজাহান গ্রুপ। সম্প্রতি নুরজাহান গ্রুপ, রুবাইয়া ভেজিটেবল অয়েল ও মোস্তফা গ্রুপ ভোজ্যতেল আমদানি করছে বলে জানা গেছে। সক্রিয় কোম্পানিগুলোর মধ্যে সিটি গ্রুপ সবচেয়ে বড় তেল সিন্ডিকেটের কবলে সয়াবিন তেল আমদানিকারক। পরের অবস্থানে সারভাইভাল গ্রুপ। এর পরেই রয়েছে মেঘনা গ্রুপ, এস আলম গ্রুপ এবং বাংলাদেশ সিন্ডিকেটের কবলে  তেল এডিবল অয়েল লিমিটেড। জানা গেছে, এই গ্রুপগুলো মূলত সিন্ডিকেটের কবলে সয়াবিন তেল বাংলাদেশের ভোজ্যতেলের বাজার নিয়ন্ত্রণ করে। বেসরকারি কারখানা ছাড়াও রাষ্ট্রায়ত্ত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সিন্ডিকেটের কবলে সয়াবিন তেল কিছু  তেল আমদানি করে।

 

সয়াবিন তেলের সংকট
খুচরা বিক্রেতারা বলছেন সয়াবিন তেলের সংকট মার্চের প্রথম দিন থেকে তারা ডিলারদের কাছ থেকে তেল পাননি। ঢাকার বনানীতে একজন খুচরা বিক্রেতা বলেন সয়াবিন তেলের সংকট ডিলাররা আবার দাম পেলেও বেশি দাম দাবি করছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই বিক্রেতা বলেন সয়াবিন তেলের সংকট, কেউ কেউ বলছেন পাঁচ লিটারের বোতল ৫০ টাকায় কিনতে হবে।

সরকার কি করছে সয়াবিন তেল এর জন্য
সরকার কি করছে সয়াবিন তেল এর জন্য চাহিদার তুলনায় সয়াবিন তেল দোকানে পাওয়া যাচ্ছে না বলে স্বীকার করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন ভোক্তা সুরক্ষা অধিদফতর সরকার কি করছে  তেল এর জন্য সূত্রে জানা গেছে, সয়াবিন মিলার, আমদানিকারক কোম্পানি এবং পাইকারী ও খুচরা বিক্রেতাদের দ্বারা তেল মজুত করার কারণে খুচরা পর্যায়ে কৃত্রিম তেলের সংকট দেখা দিয়েছে। অধিদফতরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বিবিসিকে বলেছেন সরকার কি করছে এর জন্য, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির ফলে দেশেও তেলের দাম বাড়বে এমন আশায় অনেক ব্যবসায়ী সরকার কি করছে  তেল এর জন্য বাজার ছাড়ছেন না। এ কারণেই এটি একটি কৃত্রিম সংকট, এবং তারা এটি প্রতিরোধে অভিযান শুরু করেছে। ভোক্তারা সরকারের প্রতি ক্ষুব্ধ ও অসন্তুষ্ট বলছেন সরকার কি করছে সয়াবিন তেল এর জন্য, দেশে প্রতি বছর ভোজ্যতেলের চাহিদা ২০ লাখ টন। ভোজ্য তেলের মধ্যে সয়াবিন, সরিষা, তাল, সূর্যমুখী, চালের কুঁড়াসহ আরও অনেক সরকার কি করছে সয়াবিন তেল এর জন্য তেল বাজারে পাওয়া গেলেও সবচেয়ে জনপ্রিয়  তেল। প্রধান কারণ হল সরকার কি করছে সয়াবিন তেল এর জন্য এটি সহজলভ্য এবং সাশ্রয়ী মূল্যের।

 

সয়াবিন তেল কোথায় পাওয়া যায়
সয়াবিন তেল কোথায় পাওয়া যায় অনেকেই জানতে চান। সয়াবিন তেল তো আর বাংলাদেশে তৈরি হয় না তাহলে সয়াবিন তেল কোথায় পাওয়া যায়? এই প্রশ্ন আসতেই পারে এটাই স্বাভাবিক। সয়াবিন তেল কোথায় পাওয়া যায় যেমন প্রশ্ন তেমন সমাধানও আছে। সয়াবিন তেল বিদেশ থেকে আমদানি করে গড়ে ৫-৭ টা প্রতিষ্ঠান। এদেরকেই আপনি তেলের ফ্যক্টরি বলতে পারেন। তাই যদি প্রশ্ন করেন সয়াবিন তেল কোথায় পাওয়া যায় তাহলে বলবো এদের কাছে যান তাহলে হল। তারপর যদি প্রশ্ন করেন সয়াবিন তেল নি জলোয় কোথায় পাব? তাহলে তেল নি জলোয় কোথায় পাব যদি নিজ জেলায় তেল পেতে চান তাহলে আপনাকে খুজতে হবে সয়াবিন তেরের ডিলার কে নিয়েছে। কয়েকটা দোকানে প্রশ্ন করলেই এর সমাধান পাবেন। আপনাকে তাদের এভাবে প্রশ্ন করতে হবে, আমার দোকানের জন্য তেল নিব আপনি কোন ডিলারের কাছে তেল নিয়েছেন? তাহলে সমাধান পাবেন। আশা করি আপনার প্রশ্ন তেল কোথায় পাওয়া যায় এটার সমাধান দিতে পেরেছি।

 

খোলা সয়াবিন তেলের পাইকারি বাজার কোথায়
অনেকেই ব্যবসা কিংবা নিজের প্রয়োজনে খুজতেছেন খোলা সয়াবিন তেলের পাইকারি বাজার কোথায়? তবে এটা সত্য যে সয়াবিন তেল তো আর বাংলাদেশে তৈরি হয় না। এটাই স্বাভাবিক এই প্রশ্ন আসতেই পারে। আমাদের তো তেল লাগবে এজন্যই জানা দরকার খোলা সয়াবিন তেলের পাইকারি বাজার কোথায়। এটা অনেক সহজে খুজে পাবেন। ধুরুন আপনি কোন খুচরা দোকানি কে বললেন তেল কই থেকে আনে তারপরে ঐ খুচরা থেকে পাইকারি তারপর পাইকারি থেকে আরদ। এভাবেই আপনি আপনার কাছাকাছি খোলা সয়াবিন তেলের পাইকারি বাজার পেয়ে যাবেন। যেহেতু কোন ব্রান্ডই নিজ থেকে কোথায় কোথায় আরদ সেটা পাবলিশ করে না, সেহেতু আমাদের পক্ষ থেকেও সব আরদ লিস্ট পাবলিশ করা সম্ভব হয় না।

 

সয়াবিন তেলের আরদ
অনেকেই ব্যবসা কিংবা নিজের প্রয়োজনে খুজতেছেন সয়াবিন তেলের আরদ? তবে এটা সত্য যে তেল তো আর বাংলাদেশে তৈরি হয় না। এটাই স্বাভাবিক এই প্রশ্ন আসতেই পারে। আমাদের তো তেল লাগবে এজন্যই জানা দরকার সয়াবিন তেলের আরদ। এটা অনেক সহজে খুজে পাবেন। ধুরুন আপনি কোন খুচরা দোকানি কে বললেন তেল কই থেকে আনে তারপরে ঐ খুচরা থেকে পাইকারি তারপর পাইকারি থেকে আরদ। এভাবেই আপনি আপনার কাছাকাছি খোলা সয়াবিন তেলের আরদ পেয়ে যাবেন। যেহেতু কোন ব্রান্ডই নিজ থেকে কোথায় কোথায় আরদ সেটা পাবলিশ করে না, সেহেতু আমাদের পক্ষ থেকেও সব আরদ লিস্ট পাবলিশ করা সম্ভব হয় না।

আজকের তেলের বাজার দর
আজকের তেলের বাজার দর কত গেল আজ কিংবা আজকের তেলের বাজার দর কত যাচ্ছে আজ। বর্তমান সবার মনেই একটা প্রশ্ন আজকের তেলের বাজার দর কত? কবে সয়াবিন তেলের দাম স্বাভাবিক হবে। কবে আগের মতো তেল নিতে পারব? তাই নয় কি? তবে আজকের তেলের বাজার দর আগের দামই আছে ১৬৮ টাকা। তবে কোন কোন বিক্রেতা আজকের তেলের বাজার দর বেশী রাখছে যেহেতু বাজারে তেলের সংকট আর বাঙালির তো স্বভাব এটাই যেটার সংকট সেটার দাম বাড়িয়ে দেওয়া সেটা পেয়াজের দাম হোক কিংবা আজকের তেলের বাজার দর হোক।

 

কমদামে সয়াবিন তেল পাবেন কোথায়
কমদামে সয়াবিন তেল পাবেন কোথায় যদি কমদামে সয়াবিন তেল পেতে চান তাহলে আপনাকে আরদ কিংবা পাইকারি দোকান থেকে বেশী করে সয়াবিন তেল কিনতে হবে। তাহলে কমদামে সয়াবিন তেল পাবেন। যদি এর থেকেও কমদামে সয়াবিন তেল পাবেন কোথায় চান তাহলে আরদ থেকে কিনুন ৫ লিটার কিংবা ১০ লিটার। তাহলে কমদামে তেল পাবেন । তার মানে দ্বাড়ায় যত উপর লেভেলে যাবেন তত কম দামে কমদামে সয়াবিন তেল পাবেন। আশা করি আপনার প্রশ্ন কমদামে সয়াবিন তেল পাবেন কোথায় টির সমাধান আপনি পেয়েছেন।

Leave a Comment