স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল ব্যাহত

দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের ২১টি জেলার প্রবেশপথ পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট অচল অবস্থার সৃষ্টি হয়েছে। পণ্যবাহী ট্রাক চালকদের ২-৩ দিন ও যাত্রীবাহী বাসে ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে ফেরির দেখা মিলছে না। এতে হাজার হাজার যানবাহন শ্রমিক ও যাত্রীদের সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছে।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, ১৬টি ফেরি দিয়ে শনিবার যানবাহন পারাপার করা হচ্ছে। নদীতে তীব্র স্রোত এবং শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় প্রতিদিন এ নৌরুটে যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে।

মানিকগঞ্জ ট্রাফিক পুলিশের পাটুরিয়া কন্ট্রোল রুমের সর্বশেষ খবর অনুযায়ী, শনিবার সকাল সাড়ে ১০টার দিকে পাটুরিয়া প্রান্তে ৬ শতাধিক পণ্যবাহী ট্রাক, ৭০টি যাত্রীবাহী বাস এবং ৩০টি ব্যক্তিগত যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় আছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের সংখ্যা বাড়ছেই বলে জানিয়েছেন ট্রাফিক পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

শিবালয় থানার অফিসার ইনচার্জ মো. ফিরোজ কবির বলেন, পাটুরিয়ায় যানজট এড়াতে উথুলি সংযোগ মোড়ে পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে, পাটুরিয়ায় যানবাহনের চাপ কমলে ওই ট্রাকগুলো সিরিয়াল অনুযায়ী ছেড়ে দেওয়া হবে।

পুলিশের ওই কর্মকর্তা আরও বলেন, পদ্মা নদীতে পানি বাড়ছে, সে কারণে মাঝ পদ্মায় তীব্র স্রোতের সৃষ্টি হচ্ছে। এতে ফেরিগুলোকে পূর্বে সময়ের চেয়ে দ্বিগুণেরও বেশি সময় ব্যয় করে পাটুরিয়া থেকে দৌলতদিয়ায় যেতে হচ্ছে।

পানি বাড়ায় পাটুরিয়ার তিনটি পন্টুনের মধ্যে ৫ নম্বর পন্টুনটি সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে এবং বাকি দুটি পন্টুনের ছয়টি পকেট দিয়ে ফেরি লোড, আনলোড হচ্ছে।

Leave a Comment