স্কুল মাঠ দখল করে চলছে ঠিকাদারের কাজ

‘হামিদ ব্যবসায়ী’ নামে এক ঠিকাদারের বিরুদ্ধে কুড়িগ্রামের রৌমারী উপজেলার দন্তভাঙ্গা ইউনিয়নের তপুরচর বিজি উচ্চ বিদ্যালয়ের মাঠ দখল এবং রাস্তা নির্মাণ সামগ্রী রাখার অভিযোগ রয়েছে।

বেশ কয়েকটি মাস স্কুলের মাঠ দখল ছিল এবং নির্মাণ সামগ্রী রাখা হয়েছিল। ট্রাক্টরটি মালামাল বহনকারী প্রভাবের কারণে স্কুল ভবনের দেয়াল, সিঁড়ি এবং সীমানা প্রাচীর ক্ষতিগ্রস্থ হচ্ছে। স্কুলটি যে কোনও মুহুর্তে চালু হলে স্থানীয়রা আশঙ্কা করছেন যে এই শিক্ষায় ব্যত্যয় ঘটবে।

ঘটনাস্থলে দেখা যায়, উপজেলার দন্তভাঙ্গা ইউনিয়নের তপুরচর বিজি উচ্চ বিদ্যালয়ের মাঠ দখল করে রৌমারী সরকারী কলেজ হয়ে ১৪ কিলোমিটার সড়ক সংস্কার পাথর, বালু ও ধ্বংসস্তূপ ছাত্রছড়িবাড়ী পর্যন্ত রাখা হয়েছে। ফলস্বরূপ, পুরো স্কুল মাঠ দুর্গম হয়ে উঠেছে।

স্থানীয় ইয়াসিন আলী, মন্টাজ আলী ও মিজানুর রহমান অভিযোগ করেছেন যে বিদ্যালয়ের মাঠে রাস্তা মেরামত করার জন্য অবৈধভাবে পিচ ও পাথর পোড়ানো হলে নবনির্মিত ভবনের ক্ষতি সহ পরিবেশ বিপর্যয়ের ঝুঁকি রয়েছে।

তারা আরও বলেছে যে বিদ্যালয়ের মাঠে ৪০,০০০ টাকার বিনিময়ে জিনিসপত্র রাখার জন্য প্রধান শিক্ষক ঠিকাদারের কাছ থেকে অনুমতি নিয়েছিলেন।

তপুরচর বিজি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল গণি এই টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেছিলেন, “ঠিকাদার আমাকে না জানিয়ে বিদ্যালয়ের মাঠে নির্মাণ সামগ্রী রাখে।” পাথর বোঝাই ট্রাক্টর একটি বিদ্যালয়ের ভবনের দেয়ালে ধাক্কা দেয় এবং সীমানা প্রাচীর ধসে পড়ে। আমি বিষয়টি ইউএনওকে জানিয়েছি।

ঠিকাদার হামিদ ট্রেডার্সের মালিক আবদুল হামিদ বলেছেন, স্কুল বন্ধ থাকায় এবং জায়গাগুলি না থাকায় সড়ক মেরামতের কাজের জন্য নির্মাণ সামগ্রী বিদ্যালয়ের মাঠে রাখা হয়েছে। কার্পেটিংয়ের কাজ না করা পর্যন্ত নির্মাণ সামগ্রী রাখা থাকবে। ‘

রৌমারী উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান বলেন, ‘আমি বিষয়টি শুনেছি। তদন্ত শেষে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার (ডিইও) শামসুল আলম বলেছেন, “ঠিকাদারদের বিদ্যালয়ের ভিত্তিতে নির্মাণ সামগ্রী রাখার কোনও বিধি নেই। এর জন্য যদি কোনও ক্ষতি হয় তবে সংগঠনের প্রধানকে এই দায়িত্ব বহন করতে হবে।”

Leave a Comment