সীমান্তবর্তী জেলার বাইরেও করোনা সংক্রমণ বাড়ছে

করোনার সংক্রমণ সারা দেশের জেলাগুলিতে বাড়ছে যা ভারতের সাথে সীমান্তবর্তী নয়। গত এক সপ্তাহে, সংক্রমণ সনাক্তকরণের হার ২০ শতাংশের বেশি, ২২টি জেলার মধ্যে ৮ টি জেলা সীমান্তবর্তী অঞ্চল নয়। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন যে সীমান্তবর্তী জেলাগুলিতে সংক্রমণ প্রতিরোধে নেওয়া ব্যবস্থা কার্যকর না হওয়ায় সংক্রমণটি অন্যান্য জেলায় ছড়িয়ে পড়েছে। তারা বলে, বর্তমান পরিস্থিতি ইঙ্গিত দেয় যে সামনে পরিবর্তনের পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

স্বাস্থ্য অধিদফতরের প্রতিদিনের বিজ্ঞপ্তিতে কোন জেলায় প্রতিদিন কতজন শনাক্ত তা অন্তর্ভুক্ত করা হয়নি। স্বাস্থ্য অধিদফতর ৫ জুন থেকে জেলায় প্রতিদিনের নমুনা পরীক্ষা ও চিহ্নিত রোগীদের যে তথ্য প্রকাশ করে আসছে, গত এক সপ্তাহে (৫-১১ জুন), রংপুর ডেইলি জেলাভিত্তিক নমুনা পরীক্ষা, সনাক্তকরণ এবং সনাক্তকরণ হারের তথ্য বিশ্লেষণ করেছে।
স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত এক সপ্তাহে, ২২ জেলায় করোনার সংক্রমণ সনাক্তকরণের হার ২০ শতাংশেরও বেশি। এই জেলা হ’ল নড়াইল, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর, ঠাকুরগাঁও, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, লালমনিরহাট, খুলনা, পিরোজপুর, মেহেরপুর, টাঙ্গাইল, ঝিনাইদহ, জয়পুরহাট, পঞ্চগড়, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নোয়াখালী, নাটোর, ফরিদ। নড়াইলের সর্বাধিক সনাক্তকরণের হার ৬০.৯৬ শতাংশ। এই জেলাটি সীমান্তবর্তী নয়। সাতক্ষীরা সংক্রমণ সনাক্তকরণ হারের দিক দিয়ে দ্বিতীয় সীমান্ত জেলা। সেখানে সনাক্তকরণের হার ৫৩.১৮ শতাংশ।

জেলাভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায় যে সীমান্তবর্তী জেলা না হলেও নড়াইল, পিরোজপুর, বাগেরহাট, খুলনা, টাঙ্গাইল, নোয়াখালী, নাটোর ও ফরিদপুর এই আটটি জেলায় গত এক সপ্তাহে ২০ শতাংশের বেশি সনাক্তকরণের হার রয়েছে।

গত বছরের ৮ ই মার্চ, সরকার বলেছিল যে তারা দেশে করোনার সংক্রমণ সনাক্ত করেছে। প্রাথমিক সনাক্তকরণের হার ঢকা ও চট্টগ্রাম জেলায় বেশি ছিল। সীমান্তবর্তী জেলাগুলিতে করোনার সংক্রমণ সনাক্তকরণের হার খুব কম ছিল। এবার ঈদুল ফিতরের পর যখন সংক্রমণ বাড়তে শুরু করল তখন বিপরীত চিত্র দেখা যায়। সীমানা জেলাগুলিতে শনাক্তকরণের হার অনেক বেশি। একইভাবে, এক সপ্তাহ ধরে উত্তর ও দক্ষিণ-পশ্চিমে মৃত্যুর পরিমাণ বাড়ছে। গত এক সপ্তাহে বেশিরভাগ মৃত্যুর ঘটনা চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগে ছিল। করোনা সংক্রমণ যদি ক্রমাগত বাড়তে থাকে তবে আরও মৃত্যুর ঝুঁকি বাড়বে।

সংক্রমণ বাড়ছে
গত বছরের মার্চ মাসে দেশে সংক্রমণ শুরুর পর থেকে শুক্রবার পর্যন্ত করোনার নমুনা পরীক্ষার বিপরীতে সনাক্তকরণের হার ১৩.৩৯ শতাংশ ছিল। ৫-১১ জুনের সপ্তাহে, ৩৯ টি জেলার সনাক্তকরণের হার জাতীয় সনাক্তকরণ হারের চেয়ে বেশি ছিল। এই জেলাগুলির মধ্যে ১৯ টি সীমান্ত জেলা নয়। সীমানা থেকে দূরে জেলাগুলিতেও গত সপ্তাহে সংক্রমণ বেড়েছে।

গত সপ্তাহে নড়াইল জেলায় ১৮৭ টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। ১১৪ জনের মধ্যে সংক্রমণ সনাক্ত করা হয়। নড়াইলের পরীক্ষার সংখ্যা আশেপাশের অনেক জেলার তুলনায় অনেক কম। নড়াইলের সিভিল সার্জন অফিসে সংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা শফিক তমাল বলেন, মানুষ গত বছরের তুলনায় করোনার বিষয়ে কম চিন্তিত ছিল। কিছু গ্রামে সংক্রমণ বেশি হয়। ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র থেকে বিশেষ প্রচার চালানো হচ্ছে। তবে প্রচারটি পরীক্ষায় উত্সাহ দিতে যাচ্ছে না। শুক্রবার রাতে জেলা করোনার প্রতিরোধ কমিটি বৈঠকে বসেছে যে সংক্রমণ আরও বাড়তে থাকে তাই পরবর্তী কী করা উচিত তা স্থির করা হবে।
টাঙ্গাইল জেলায়, গত এক সপ্তাহে ৯৩৬ জনকে করোনার জন্য পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২৪৩ জন সংক্রামিত হয়েছে বলে শনাক্ত করা হয়েছে। সনাক্তকরণের হার ২৫.৯৬ শতাংশ। টাঙ্গাইল সিভিল সার্জন আবুল ফজল মোহাম্মদ শাহাবুদ্দিন খান বলেন, সীমান্তবর্তী জেলা থেকে আসা ট্রাক ও বাস টাঙ্গাইল জেলার উপর দিয়ে যাতায়াত করে। সীমান্তবর্তী জেলা থেকে যাত্রীরা এখানকার বিভিন্ন হোটেলে খেয়ে থাকেন। এই যাত্রীদের কারণে সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা রয়েছে। জেলা করোনা কমিটির আগামী সোমবার একটি সভা আছে। পরের সিদ্ধান্ত সেখানেই হবে।

সীমান্তবর্তী জেলাগুলিতে উদ্বেগজনক পরিস্থিতি
৮ ই মে, প্রথম ভারতীয় ধরণের করোনায় ‘ডেল্টা’ দেশে চিহ্নিত হয়েছিল। একই সঙ্গে ভারতের সীমান্তবর্তী জেলাগুলিতে সংক্রমণ বাড়তে শুরু করে। এক মাসেরও বেশি সময় পর মঙ্গলবার প্রতিদিন চিহ্নিত রোগীর সংখ্যা দুই হাজার ছাড়িয়ে যায়। এবং গত বুধবার, দৈনিক শনাক্ত আড়াই হাজার ছাড়িয়েছে। গত দুই দিনে রোগীর শনাক্তকরণের হার ১৩ শতাংশের উপরে ছিল।
গত এক সপ্তাহে ১৪ জেলায় ৩০০ এরও বেশি রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে আটটি রাজশাহী, যশোর, চাঁপাইনবাবগঞ্জ, সাতক্ষীরা, নওগাঁ, সিলেট, জয়পুরহাট ও কুষ্টিয়া সীমান্তবর্তী।

রাজশাহী ও খুলনা বিভাগের বেশিরভাগ সীমান্তবর্তী জেলায় সংক্রমণের হার ২৪ থেকে ৬০শতাংশের মধ্যে রয়েছে। এর মধ্যে বাগেরহাটে ৪২ শতাংশ, যশোরে ৩৯ শতাংশ, ঠাকুরগাঁওয়ে ৩৭ শতাংশ, চুয়াডাঙ্গায় ৩৪ শতাংশ এবং কুড়িগ্রামে ৩৩ শতাংশ ছিল।

উচ্চ সংক্রমিত এলাকায় কেস ইনভেস্টিগেশন (রোগী অনুসন্ধান), কন্ট্যাক্ট ট্রেসিং (রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করা) এবং সন্দেহভাজন রোগীদের নমুনার জিনোম সিকোয়েন্সিং করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। ৮ মে থেকে ৩ জুন পর্যন্ত ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্সিং করে ৪০টিতেই ভারতীয় ধরন পাওয়া গেছে। সরকারের এই গবেষণাতে ‘ডেল্টা ভেরিয়েন্ট’ হিসেবে পরিচিত ভারতীয় ধরনের সামাজিক সংক্রমণেরও (কমিউনিটি ট্রান্সমিশন) প্রমাণ পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকেও ভারতীয় ধরনের সংক্রমণ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

সীমান্তবর্তী জেলাগুলোতে করোনার জন্য নির্ধারিত হাসপাতালগুলোয় রোগীর চাপ বেড়েছে। অনেক হাসপাতালে শয্যার চেয়ে বেশি রোগী ভর্তি থাকছেন। শেষ মুহূর্তে হাসপাতালে এসে ভর্তি হচ্ছেন অনেকে। তাঁদের নিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসকেরা। অনেক রোগী চাহিদা অনুযায়ী নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) সেবা পাচ্ছেন না।

সংক্রমণ বাড়তে থাকায় সীমান্তবর্তী জেলাগুলোতে স্থানীয়ভাবে উদ্যোগ নেওয়া হচ্ছে। সংক্রমণ বাড়তে থাকায় চাঁপাইনবাবগঞ্জ, সাতক্ষীরা জেলা লকডাউন করেছে স্থানীয় প্রশাসন। গতকাল বিকেল থেকে রাজশাহী মহানগরেও সাত দিনের জন্য লকডাউন শুরু হয়েছে। সীমান্তবর্তী
করোনায় মৃত্যু ১৩ হাজার ছাড়াল।
দেশে করোনাভাইরাসে মৃত্যু ১৩ হাজার ছাড়িয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার সকাল আটটা থেকে গতকাল শুক্রবার সকাল আটটা পর্যন্ত করোনায় আরও ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৩ হাজার ৩২ জনের। সর্বশেষ ১ হাজার জনের মৃত্যু হয়েছে ৩১ দিনে।

গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৪৫৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা মোট ৮ লাখ ২২ হাজার ৮৪৯ জনে দাঁড়িয়েছে। আর এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৬১ হাজার ৯১৬ জন। গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৫৩৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ২৪ শতাংশ।

চার বিভাগের চেয়ে বেশি রোগী এক জেলায়
গত এক সপ্তাহে রাজশাহী জেলায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৯৬৯ জনের; যা রংপুর, ময়মনসিংহ, সিলেট ও বরিশাল—এই চার বিভাগের এক সপ্তাহের মোট সংক্রমণ শনাক্তের চেয়ে বেশি। এই চার বিভাগে গত এক সপ্তাহে সংক্রমণ শনাক্ত হয় ১ হাজার ৯০২ জনের।

গত এক সপ্তাহে ঢাকা জেলায় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে, ২ হাজার ৪৩৪ জন। কিন্তু এ সময় ঢাকায় নমুনা পরীক্ষা হয়েছে ৫২ হাজার ৭০৮টি। অর্থাৎ সংক্রমণের হার ৪ দশমিক ৬১ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয় রাজশাহী বিভাগে, ৪ হাজার ২০৮ জন। ঢাকা বিভাগে ৩ হাজার ৬৬৬, খুলনা বিভাগে ৩ হাজার ১৯৯ জনের সংক্রমণ শনাক্ত হয়। সবচেয়ে কম ২৫৬ জন রোগী শনাক্ত হয় বরিশাল বিভাগে।
বিভাগওয়ারি তথ্যে দেখা যায়, ঢাকা বিভাগে শনাক্তের হার সবচেয়ে কম। সবচেয়ে বেশি শনাক্তের হার খুলনা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ রংপুর বিভাগে, এরপর রাজশাহী ও সিলেট বিভাগে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের সাবেক পরামর্শক মুজাহেরুল হক রংপুর ডেইলীকে বলেন, যেখানে সংক্রমণের হার ৫ শতাংশের বেশি, সেখানেই কঠোর লকডাউন দিতে হবে, তাহলেই করোনা নিয়ন্ত্রণ সম্ভব। লকডাউন হলে তা নিশ্চিতভাবে কার্যকর করতে হবে। সীমান্তের উপজেলা ও জেলাগুলোতে কন্ট্যাক্ট ট্রেসিং করে অ্যান্টিজেন টেস্ট করতে হবে। তিনি বলেন, উপজেলায় অক্সিজেন, অক্সিজেন মাস্ক, হাই ফ্লো নাজাল ক্যানুলাসহ চিকিৎসা সক্ষমতা বাড়াতে হবে, যাতে সেখানে চিকিৎসা নিশ্চিত করা যায়।
সরকারের এপিডেমিওলজি, ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (আইইডিসিআর) অত্যন্ত সংক্রামিত অঞ্চলে সন্দেহভাজন রোগীদের ক্ষেত্রে তদন্ত, যোগাযোগের সন্ধান এবং জিনোম সিকোয়েন্সিং করেছে। জিনোম সিকোয়েন্সিংয়ে ৮ মে থেকে ৩ জুন পর্যন্ত ৫০ টি নমুনার সিকোয়েন্সিংয়ের মধ্যে ৪০টিতে ভারতীয় রূপগুলি পাওয়া গেছে। সরকারের সমীক্ষায় দেখা গেছে যে ‘ডেল্টা ভেরিয়েন্ট’ নামে পরিচিত ভারতীয় ধরণের সামাজিক সংক্রমণ (সম্প্রদায় সম্প্রচার) এর প্রমাণও পাওয়া গেছে স্বাস্থ্য অধিদফতরও ভারত-আক্রান্ত পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

সীমান্ত জেলাগুলিতে করোনার জন্য মনোনীত হাসপাতালে রোগীদের চাপ বেড়েছে। অনেক হাসপাতালে বিছানার চেয়ে রোগী বেশি থাকে। অনেকেই শেষ মুহুর্তে হাসপাতালে ভর্তি হচ্ছেন। চিকিত্সকরা তাদের সাথে লড়াই করে যাচ্ছেন। চাহিদা অনুযায়ী অনেক রোগী নিবিড় পরিচর্যা ইউনিটের (আইসিইউ) সেবা পাচ্ছেন না।

সংক্রমণ আরও বাড়তে থাকায় সীমান্তবর্তী জেলাগুলিতে স্থানীয় উদ্যোগ নেওয়া হচ্ছে। স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জ ও সাতক্ষীরা জেলাকে তালাবদ্ধ করে দিয়েছে যেহেতু সংক্রমণ বাড়ছে। গতকাল বিকেল থেকে রাজশাহী মহানগরীতেও সাতদিন ধরে লকডাউন শুরু হয়েছে। করোনা ভাইরাসের মৃত্যু দেশে ১৩০০০ ছাড়িয়েছে। স্বাস্থ্য অধিদফতরের মতে, বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে শুক্রবার সকাল ৮ টার মধ্যে করোনায় আরও ৪৩ জন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় ১৩ হাজার ৩২ জন মারা গেছে। ৩১ দিনের মধ্যে শেষ ১০০০ জন মানুষ মারা গেছে।

গত ২৪ ঘন্টা, ২৪৫৩ নতুন রোগী সনাক্ত করা হয়েছে। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত চিহ্নিত রোগীদের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ২২ হাজার ৮৪৯ জন। এবং এখন পর্যন্ত ৭ লাখ ২২ হাজার ৯১৬ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘন্টা ১৮ হাজার ৫৩৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা বিবেচনা করে, সনাক্তকরণের হার ১৩.২৪ শতাংশ।

এক জেলায় চার বিভাগের চেয়ে বেশি রোগী
গত এক সপ্তাহে রাজশাহী জেলায় ১,৯৬৯ জন আক্রান্ত বলে চিহ্নিত হয়েছে; যা রংপুর, ময়মনসিংহ, সিলেট এবং বরিশাল – এই চারটি বিভাগের মোট সংক্রমণের চেয়ে বেশি রয়েছে। গত এক সপ্তাহে এই চারটি বিভাগে ১,৯০২ জন সংক্রমণ শনাক্ত হয় ।

গত এক সপ্তাহে ঢাকা জেলায় সর্বাধিক সংখ্যক রোগী শনাক্ত করা হয়েছে, ২,৪৩৪ জন। তবে ঢাকায় ৫২হাজার ৭০৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। তার মানে সংক্রমণের হার৪.৬১ শতাংশ।

গত সপ্তাহে, রাজশাহী বিভাগে সর্বাধিক সংখ্যক রোগীর শনাক্ত করা হয়েছে, ৪,২০৮ জন। ঢাকা বিভাগে ৩ হাজার ৬৬৬ টি, খুলনা বিভাগে ৩ হাজার ১৯৯ জনকে চিহ্নিত করা হয়েছে। বরিশাল বিভাগে সবচেয়ে কম ২৫৬ জন রোগী শনাক্ত করা হয়েছে।
বিভাগীয় তথ্য অনুসারে, সনাক্তকরণের হার ঢাকা বিভাগে সর্বনিম্ন। সর্বাধিক সনাক্তকরণের হার খুলনা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চটি রংপুর বিভাগে, তারপরে রাজশাহী ও সিলেট বিভাগে।

দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের প্রাক্তন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শদাতা মুজাহেরুল হক রংপুর ডেইলিকে বলেছেন, যেখানে সংক্রমণের হার ৫ শতাংশের বেশি, সেখানে কঠোর লকডাউন প্রয়োজন, তবেই করোনার নিয়ন্ত্রণ সম্ভব। লকডাউনের ক্ষেত্রে এটি অবশ্যই কার্যকর করা উচিত। সীমান্ত উপজেলা এবং জেলাগুলিতে কন্ট্যাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে অ্যান্টিজেন টেস্টিং করা উচিত। তিনি বলেন, অক্সিজেন, অক্সিজেন মাস্ক, উচ্চ প্রবাহ অনুনাসিক ক্যাননুলাসহ উপজেলার চিকিৎসা সক্ষমতা বাড়াতে হবে যাতে সেখানে চিকিৎসা নিশ্চিত করা যায়।

Leave a Comment