সফল হতে হলে দক্ষতা অর্জনের বিকল্প নেই

বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, তারুণ্য জীবনের শ্রেষ্ঠ সময়। তরুণ সমাজকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ হতে হবে। শ্রেণিকক্ষের শিক্ষাই যথেষ্ট নয়। সহশিক্ষা কার্যক্রমেও শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে হবে। নিজেকে বিকশিত করার জন্য প্রতিযোগিতামূলক আয়োজনে অংশগ্রহণ করতে হবে। সফল হতে হলে দক্ষতা অর্জনের বিকল্প নেই।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষা বর্ষের স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ (ওরিয়েন্টেশন) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ড. মুহম্মদ জাফর ইকবাল এসব কথা বলেন। সোমবার দুপুর ১২টায় মুক্তমঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নবীনবরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

ড. মুহম্মদ জাফর ইকবাল আরও বলেন, তথ্যপ্রযুক্তির অপব্যবহার থেকে শিক্ষার্থীদের দূরে থাকতে হবে। নিজেদের বিকশিত করার জন্য নিয়মিত পড়াশুনা ও শরীরচর্চা একান্ত প্রয়োজন। শ্রেণিকক্ষের বাইরেও অনেক কিছু শেখার আছে। শেখা ও জানার জন্য পাঠাভ্যাস গড়ে তুলতে হবে।

সভাপতির বক্তৃতায় উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে শিক্ষার্থীদের আগামী দিনে দেশের জন্য কাজ করে যেতে হবে। কারণ, বহু ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি, সেই দেশের প্রতি আমাদের দায় রয়েছে। মানবিক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের যুক্ত হতে হবে। 

কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দিনের সঞ্চালনায় নবীনবরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রক্টর ড. খোরশেদ আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ড. আব্দুল কাইউম, উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অনামিকা বিশ্বাস, নবীন শিক্ষার্থী মরিয়ম নুপুর এবং আব্দুল্লাহ আল শাওন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের সহধর্মীণি ড. ইয়াসমিন হক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

Leave a Comment