সনাতন ধর্মাবলম্বীদের দোল উৎসব উদযাপিত

রবিবার সারাদেশে ঐতিহ্যবাহী অন্যতম ধর্মীয় উত্সব ডোল পূর্ণিমা বা হোলি উত্সব পালিত হয়।
করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধির কারণে এই বছর রাজধানীতে সীমিত আকারে উত্সবটি উদযাপিত হয়েছে। তবে, রঙের নাটকটি ছোট আকারে সংগঠিত হয় তবে বিভিন্ন মন্দিরে পূজা, হোম যজ্ঞ, প্রসাদ বিতরণ সহ অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পঞ্জিকা অনুসারে দোলযাত্রা হিন্দু বৈষ্ণব ধর্মের উত্সব। বৈষ্ণব বিশ্বাস অনুসারে, এই দিনে ভগবান কৃষ্ণ বৃন্দাবনে রন্ধিকা এবং তার বন্ধুদের সাথে আবিরের ভূমিকায় অভিনয় করেছিলেন। দোল খেলার উদ্ভব সেই ঘটনা থেকেই। এই কারণে, তীর্থযাত্রার দিন, রন্ধা-কৃষ্ণের মূর্তি আবিরের উপর আঁকা হয়েছিল, ক্রন্দনে চড়ে নগর কীর্তনের উদ্দেশ্যে বের হয়েছিল। এই সময় তারা রঙ নিয়ে খেলতে খুশি হয়েছিল। কিছু জায়গায় এই উত্সবকে বসন্ত উত্সবও বলা হয়।

বিশ্বের অনেক দেশেই, এই উত্সব কৃষ্ণের দোলযাত্রা হিসাবে বেশি পরিচিত, তবে পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, ওড়িশা, ভারতের, এটি ডোল উত্সব এবং উত্তর, পশ্চিম এবং মধ্য ভারত এবং নেপালে এটি হোলি নামে পরিচিত। কিছু জায়গায় এই উত্সবকে বসন্ত উত্সবও বলা হয়। দ্বাপর যুগ থেকে, রন্ধা-কৃষ্ণ ফুলের পরাগ ছড়িয়ে দিয়ে ডলকে উদযাপন করতেন। কালের বিবর্তনে ‘আবির’ এসেছে পুষ্পরেন্নুর জায়গায়।

প্রতি বছরের মতো এবারও ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ডল উত্সব শুরু হচ্ছে। হিন্দুরা আবিরকে ঠাকুরের পায়ে মাখিয়ে উত্সব শুরু করেছিল। তখন আবির একে অপরের সাথে কথা বিনিময় করে। তবে অন্যান্য বারের মতো শহরে রঙিন প্লে দেখা যায়নি। দোল যাত্রা উপলক্ষে মন্দিরে পূজা ও প্রসাদ বিতরণ করা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চাতাজী বলেছেন, এবার ঠাকুরের পায়ে আবিরকে নিয়ে ডল পূর্ণিমার আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। কোনও রঙিন নাটকের আয়োজন করা হয়নি। করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধির কারণে কমিটির বৈঠকে রঙিন গেমটি আয়োজন না করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Leave a Comment