সকালে ঘুম থেকে উঠেই যেসব কাজ করা উচিত নয়…

১.চা বা কফি পান: ঘুম থেকে উঠেই সবার আগে চা একদম নয়। রাতে খাবার পর দীর্ঘক্ষণ না খাওয়ার ফলে আমাদের শরীর অ্যাসিডিক হয়ে থাকে। ফলে দুধ-চিনি দেয়া চা বা কফি আমাদের শরীরকে আরও অ্যাসিডিক করে তোলে। তার বদলে বেশ খানিকটা জল, লেবু জুস খেতে পারেন।

২.বিভিন্ন ডিভাইস থেকে দূরে থাকা:ঘুম থেকে উঠেই কে কী মেইল করল, কার মেসেজ এলো এসব চিন্তা দূরে রাখুন। সকালে উঠে পৃথিবীর সমস্যা সমাধান করতে গেলে নিজের সমস্যা বাড়াবেন। মনস্তাত্ত্বিকদের মতে, এতে মেজাজ রুক্ষ হয়ে যায়। সুতরাং মোবাইল দূরে রাখুন।

৩.সকালের খাবার:ঘুম থেকে ওঠার পর অনেকেই তেমন একটা ক্ষুধার্ত থাকেন না। ফলে সকালের খাবার খাওয়ার তেমন তাগিদও থাকে না। এতে সকালের খাবার বাদ দিয়ে দেন অনেকেই।

৪.দেরি করে খাওয়া:অনেক দেরি করে খাবার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। যদিও এ বিষয়টি মোটেই উচিত নয়। ঘুমের সময় দেহের বিপাক ক্রিয়া ধীর হয়ে যায়। এতে সহজে ক্ষুধা লাগে না। দেহের স্বাভাবিক উদ্যম ফিরিয়ে আনার জন্য খাবার খাওয়া প্রয়োজন।

৫.স্নুজ বাটন কে বলুন ‘না’:আপনি যদি ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্ম সেট করেন এবং এবং সকালে ঘুম থেকে ওঠার জন্য সেই অ্যালার্ম বাজলেই তার ‘স্নুজ’ বাটনে চাপ দিয়ে আবার ঘুমাতে থাকেন তাহলে তা কয়েকটি কারণে ক্ষতিকর। কারণ ‘স্নুজ’ বাটনে চাপ দেওয়ার পর আবার ঘুমালে তা আপনার ভাল ঘুমের ব্যাঘাত ঘটায়। দেহের ওপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

Leave a Comment