শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশ দিল মাউশি

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশ দিল মাউশি

গত ১৬ই মার্চ মঙ্গলবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলার নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ।মাউশির নির্দেশে,৩০ মার্চ সব সরকারি বেসরকারি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষা কার্যক্রম শুরু করার কথা বলা হয়েছে।এবং কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের মেরামতের কাজ থাকলে সরকার তা ৩০শে মার্চের আগেই স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে মেরামতের নির্দেশ দিয়েছে।শিক্ষাপ্রতিষ্ঠান খুলার পর এসএসসি শিক্ষার্থীদের ৬০ কর্মদিবসে এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবসে সংক্ষিপ্ত সিলেবাস এ ক্লাস নিয়ে ওই সিলেবাসের উপর পরীক্ষা নিতে বলা হয়েছে।

গত ১৬ই মার্চ বাংলাদেশে করোনা সংক্রমনের পর লকডাউন এর একবছর পূর্ণ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চ মাধ্যমিক ও সমমানের ফল প্রকাশের জন্য আয়োজিত অনুষ্ঠানে বলেন,’আমরা মার্চ মাসটা দেখবো।কারণ গতবছর মার্চ মাসেই করোনা সংক্রমণ হয়েছিলো।’পর্যবেক্ষণের পর যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক মনে হয় তবেই খুলবে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ।

লকডাউন এ দীর্ঘ একবছর শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দূরে থাকার জন্য অনেক শিক্ষার্থীদের লেখাপড়ার অনেক ক্ষতি হয়েছে।এখন সেই ক্ষতিটা কিছুটা হলেও কিভাবে পূরণ করা যায় সেই ভাবনাই ভাবছে বাংলাদেশের শিক্ষা বোর্ড এবং সরকার।

Reporter: Fahima Fi Ne

Leave a Comment