রিঅ্যাক্টর জাহাজ, আরএনপিপির জেনারেটর বাংলাদেশে এসেছে

রোসাটম ইঞ্জিনিয়ারিং বিভাগ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য চুল্লি জাহাজ এবং চারটি বাষ্প জেনারেটর সরবরাহ করেছে, বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ইউনিট 2-এর রিঅ্যাক্টর বগির ভারী যন্ত্রপাতি তৈরি করা হয়েছে এইএম-টেকনোলজির ভলগোডনস্ক শাখার এটমমাশ প্লান্টে।

সরঞ্জামগুলি ভলগোডনস্কের সিমলিয়াঙ্ক জলাশয়ের একটি বিশেষ বার্থে পরিবহন করা হয়েছিল, বারে লোড করা হয়েছিল এবং নোভোরোসিয়াস্কে প্রেরণ করা হয়েছিল।

কৃষ্ণ সাগর এবং সুয়েজ খাল-এর মাধ্যমে মংলা-বন্দর দিয়ে মংলা-বন্দর থেকে আনা জাহাজে আনা জাহাজে যে যন্ত্রপাতি পাঠানো হয়েছিল তার দৈর্ঘ্য ছিল প্রায় 14,000 কিমি।

VVER-1200 চুল্লী জাহাজের উত্পাদন দুই বছরেরও বেশি সময় ধরে চলেছিল। সমস্ত অপারেশন গ্রাহকের অনুমোদিত সংস্থা, BAEC এবং BAERA তত্ত্বাবধায়ক কর্তৃপক্ষের প্রতিনিধিদের অংশগ্রহণে সম্পাদিত হয়েছিল, বার্তায় বলা হয়েছে।

গত অক্টোবরে, রূপপুর এনপিপি ইউনিট ১ -এর জন্য চুল্লি জাহাজ এবং বাষ্প জেনারেটর বাংলাদেশে পৌঁছে দেওয়া হয়েছিল।

এটি পরিকল্পনা করা হয়েছে যে 2021 সালের সেপ্টেম্বরে পাওয়ার ইউনিট 1 এর চুল্লি জাহাজটি নকশা অবস্থানে স্থাপন করা হবে।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দুটি VVER-1200 চুল্লী বিদ্যুৎ ইউনিট নিয়ে গঠিত হবে এবং তাদের জীবনচক্র 60 বছর হতে পারে বলে আশা করা হচ্ছে যাতে আরও 20 বছর পরিষেবা জীবন বাড়ানো সম্ভব।

VVER-1200 চুল্লি সহ রাশিয়ান নকশা যা সফলভাবে Novovoronezh NPP-2 এ বাস্তবায়িত হয়েছিল তা বাংলাদেশের প্রথম NPP- এর জন্য নির্বাচিত হয়েছিল।

এটি একটি বিবর্তনমূলক GenIII+ নকশা যা সম্পূর্ণরূপে সমস্ত আন্তর্জাতিক নিরাপত্তা প্রয়োজনীয়তা মেনে চলে।

Leave a Comment