রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের অন্যতম ‘অস্ত্র’

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের অন্যতম ‘অস্ত্র’ হেজহগ। এই নামটি শোনার পরে, একটি হেজহগের মতো দেখতে একটি ছোট প্রাণীর ছবি দেখা যায়। এই হেজহগ ইউক্রেনে রাশিয়ান ট্যাঙ্ক হামলার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরোধক হয়ে উঠেছে। এই হেজহগ, যদিও নাম, সেই ছোট প্রাণী নয়। বড় বড় লোহার বিম কেটে ঢেকে দিয়ে এই গার্ডেল তৈরি করা হয়। এই রেললাইন ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহরগুলিতে রাশিয়ান ট্যাঙ্কগুলির প্রবাহকে গতিশীল করতে সাহায্য করেছে।

 

রাশিয়ার বিরুদ্ধে রাশিয়ান সৈন্য এবং বেসামরিক ব্যক্তিদের দ্বারা “অস্ত্র” ব্যবহার সত্ত্বেও রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের অন্যতম ‘অস্ত্র’ হেজহগের জন্মস্থান প্রাক্তন চেকোস্লোভাকিয়ায়। এগুলোকে বলা হয় ‘অ্যান্টি-ট্যাঙ্ক অবস্ট্যাকল ডিফেন্স’। এই হেজহগের দেয়ালগুলি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হালকা এবং মাঝারি আকারের ট্যাঙ্কগুলির চলাচল বন্ধ করার জন্য যথেষ্ট কার্যকর ছিল। যে কোনো গাড়ি বা ট্যাঙ্ক এই লোহার দেয়ালের ওপর দিয়ে যাওয়ার চেষ্টা করলে আটকে যাবে। এমনকি ক্ষতিগ্রস্ত হবে।

 

বার্তা সংস্থা এএফপি জানায়, যেদিন রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিল, সেদিন ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভের একদল মানুষ ইউটিউব দেখার পর রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের অন্যতম ‘অস্ত্র’ হেজহগ তৈরি করতে শুরু করে। পাড়া থেকে পাওয়া লোহার লকার দিয়ে সে একে একে হেজহগ তৈরি করতে থাকে। এবং নেটের মাধ্যমে বার্তা ছড়িয়ে দিন যে আক্রমণকারী রাশিয়ান ট্যাঙ্ককে থামাতে এই অস্ত্রটি অত্যন্ত কার্যকর। তিনি রাশিয়ান সিনেট ট্যাঙ্ক বন্ধ করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব এই হেজহগ তৈরি করার পরামর্শ দেন। একটি হেজহগের ওজন 100 কেজি। প্রসঙ্গত, হেজহগ তৈরির পরের দিন, রাশিয়ান সেনাবাহিনী লভিভ শহরে আক্রমণ করেছিল।

Leave a Comment