রাতের আঁধারে দূরপাল্লার বাস

সাভারের বলিয়াপুর অঞ্চলে নিচু জায়গায় নির্মিত মধুমতি মডেল টাউনকে সুপ্রিম কোর্ট অবৈধ ঘোষণা করেছে। বর্তমানে এটির নামকরণ করা হয়েছে নান্দনিক আবাসন। এবং এই আবাসনটির গেটে একটি অবৈধ বাস টার্মিনাল স্থাপন করা হয়েছে। টাকার বিনিময়ে পুলিশকে ম্যানেজ করে, দূরপাল্লার বাসগুলি এই অস্থায়ী বাস টার্মিনাল থেকে রাতের অন্ধকারে প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় দেশের বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়।

ঘটনাস্থলে দেখা গেছে যে রাজধানীর গাবতলীসহ অটোরিকশা, পাঠাও এবং প্রাইভেটকারে বিভিন্ন অঞ্চল থেকে বাসার যাত্রীরা এসে সাভারের বালিয়াপুর এলাকায় নান্দনিক আবাসনের সামনে অবস্থান নেন। এই আবাসনটির মূল ফটকে আমাদের হোটেল নামে একটি রেস্তোঁরা রয়েছে।

জানা গেছে, পরিবহন ব্যবসায়ের সাথে জড়িত হোটেলের মালিকের পরামর্শে লকডাউনে একটি অস্থায়ী বাস টার্মিনাল স্থাপন করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, রোজিনা পরিবহনের বাসটিতে প্রধানমন্ত্রীর নির্দেশে জরুরি ভিত্তিতে বিভিন্ন জেলায় ধান কাটাতে কৃষক শ্রমিকদের পাঠানো বাসে লিখেছেন। আরও লেখা আছে, গন্তব্য পাটগ্রাম থেকে মহিপাল, ফেনী। কৃষি সম্প্রসারণ অধিদফতর, পাটগ্রাম, লালমনিরহাট এবং উপজেলা প্রশাসন, পাটগ্রাম, লালমনিরহাটের সহযোগিতায় পরিচালিত।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চালক বলেছিলেন যে বাসটি ছেড়ে দেওয়া হয়েছিল সেখান থেকে পুলিশ এসেছিল এবং সমস্ত বাস এবং মাইক্রোবাস থেকে অর্থ সংগ্রহ করেছিল।

সাতক্ষীরা যাওয়ার জন্য প্রস্তুত একটি মাইক্রোবাসের চালক নজরুল ইসলাম বলেন, “সাভারের হেমায়েতপুর, থানা বাসস্ট্যান্ড, সিঅ্যান্ডবি, নবীনগর, কালামপুর ও উথুলিসহ বিভিন্ন পয়েন্টে পুলিশ গাড়ি থামিয়ে অর্থ দাবি করে।” যদি তারা তাদের প্রয়োজনমতো টাকা দেয় তবে তারা গাড়িটি ছেড়ে দেয়, এবং কম দাম দিলে তারা দলিলগুলি দেখার নামে হয়রানি করে।

তিনি বলেছিলেন, “ফেরি পারাপারের পরে গোয়ালন্দ ও শিবপুরসহ বিভিন্ন পয়েন্টে যানবাহন থেকে অর্থ সংগ্রহ করা হয়।” এইভাবে পুলিশকে প্রতিটি গাড়ীর জন্য একবারে কয়েক হাজার টাকা অতিরিক্ত দিতে হয়। অন্যদিকে, পাটুরিয়া ঘাট পেরোনোর ​​পরে কিছু লোক ক্যামেরা নিয়ে গাড়িতে উঠেছিল, ভিডিও ট্যাপ করে সাংবাদিক হিসাবে পোস্ট করে মোটা অংকের অর্থ দাবি করেছে।

সাতক্ষীরার কালীগঞ্জের মাইক্রোবাসের যাত্রী খুখু মনি বলেন, ‘জরুরি অবস্থার ক্ষেত্রে আমি Eidদে বাড়ি যাচ্ছি। পাঁচশো টাকা নিয়ে বাসে যেতাম, এখন দুই হাজার টাকা দিয়ে যাচ্ছি। আমি দুপুর বারোটা নাগাদ শ্যামলী থেকে মধুমতি মডেল টাউনের সামনে বসে আছি, গাড়ি এক ঘন্টার মধ্যে চলে যাবে।

তাঁর সাথে থাকা আরও এক যাত্রী, সৌদি প্রবাসী সোলায়মান বলেন, আমিও সাতক্ষীরা যাব। তাই দুই হাজার টাকা নিয়ে সিট নিয়ে বসে আছি। আমার বোনের বিয়েতে লকডাউনে আরও টাকা নিয়ে বাড়ি যেতে চলেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি বাসের চালক বলেছিলেন যে গোল্ডেন লাইনটি পরিবহনের মালিকের জায়গা হওয়ায় পার্কিংয়ের জন্য এবং যাত্রীদের তুলে নেওয়ার জন্য কোনও অর্থ দেওয়ার দরকার নেই। তবে সন্ধ্যার পরে পুলিশ এসে প্রতিটি গাড়ি থেকে এক হাজার টাকা নিয়েছিল।

বাসের এক তত্ত্বাবধায়ক বলেছিলেন যে পুলিশ গাড়িটিকে পথে থামিয়েছিল, বেশি টাকা দিলে তাকে ছেড়ে দিয়েছে এবং সে কম দাম দিলে নথিগুলি দেখতে চেয়েছিল।

লকডাউনে চলমান একটি গাড়ি থেকে অর্থ উদ্ধার সম্পর্কে জানতে চাইলে সাভার হাইওয়ে পুলিশ পরিদর্শক সাজ্জাদ করিম বলেন, “দু’দিন আগে কিছু গাড়ি রাতের অন্ধকারে মধুমতি মডেল টাউন থেকে লুকিয়ে ছিল।” খবর পেয়ে আমরা সেখানে একটি অভিযান পরিচালনা করি এবং ট্রাফিক থামিয়ে দিয়েছিলাম।

তিনি বলেন, “প্রতি গাড়িতে টাকা আদায় করার জন্য তারা আমাদের বিরুদ্ধে মিথ্যা দাবি করেছে। এটি সম্পূর্ণ মিথ্যা, মনগড়া।

Leave a Comment