রাজধানীতে করোনার ‘ডেল্টা স্ট্রেইন ‘ সর্বাধিক শনাক্ত

রাজধানী ঢাকায় করোনা রোগীর পরীক্ষিত নমুনাগুলোর প্রায় ৮০ শতাংশের জিনোমিক সিকোয়েন্স ভারতের প্রভাবশালী ও কন্টাজিয়াস ‘ডেল্টা’ স্ট্রেইনের সাথে মিল রয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। 

রোগীদের কেস হিস্ট্রি পর্যালোচনা করে ইনস্টিটিউট অফ এপিডেমোলোজি ডিজিজ কন্ট্রোল রিসার্চ বা আইইডিসিআর জানায় যে   ইতিমধ্যে বাংলাদেশে ডেল্টা স্ট্রেইনের কমিউনিটি  ট্রান্সফার শুরু  হয়ে গিয়েছে । ঢাকাতে ছাড়াও আরও সাতটি সেম্পল শনাক্ত হয়েছে যারা   চাঁপাইনবাবগঞ্জ থেকে নবারগঞ্জ ভ্রমণ করেছিল তাদের মধ্যে ।   

ভারতে এখন যেই স্ট্রেইনটি আধিপত্যের বিস্তার করছে তা B.1.617 নামে পরিচিত। এর তিনটি উপ প্রকার  রয়েছে – এগুলি কিছুটা ভিন্ন জেনেটিক পরিবর্তন সহ। B.1.617.2, যা বাংলাদেশে পাওয়া গিয়েছিল, সেটি সনাক্ত করা দুটি উপ-প্রকারের চেয়ে আরও দ্রুত ছড়িয়ে পড়ছে বলে মনে করা হচ্ছে। 

ভাইরাস গুলো নিজেরাই বিভিন্ন ভ্যারিয়েন্ট তৈরি করে সর্বদা পরিবর্তন করে। এই রূপান্তর গুলোর বেশিরভাগই তুচ্ছ। কিছু কিছু ভ্যারিয়েন্ট  ভাইরাসকে কম বিপজ্জনক করে তুলতে পারে। তবে কিছু ভ্যারিয়েন্ট মহামারীকে আরও সংক্রামক করে তুলছে যা বিপক্ষে  ভ্যাকসিন দেওয়াও কঠিন হয়ে দাড়িয়েছে। 

১ মে ভারতে স্ট্রেইনের  হওয়ার প্রথম ঘটনা আবিষ্কার হওয়ার পর থেকে আইইডিসিআর বিকাশ বিজ্ঞান ও স্বাস্থ্য উদ্যোগের ইনস্টিটিউট (ইদেশি) এর সাথে 50 করোনাভাইরাস নমুনায় জিনোম সিকোয়েন্সিং করেছে।

তবে আইইডিসিআর বলেছে যে স্ট্রেন বহনকারীদের মধ্যে ৩৫ শতাংশের বাংলাদেশের বাইরে ভ্রমণ বা বিদেশের লোকের সংস্পর্শে আসার কোনও ইতিহাস নেই, যা দেশে সম্প্রদায়ের সংক্রমণকে করোনাভাইরাস রূপের উপস্থিতি বলে অভিহিত করে। এর মধ্যে ৪০ জনের মধ্যে  ভারতীয়  ভ্যারিয়েন্ট এবং ৮ জনের নমুনার মধ্যে  দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছিল।

এদিকে, সম্প্রতি ভারত থেকে ফিরে আসা তিন বাংলাদেশি নাগরিক খুলনা ও চুয়াডাঙ্গায় করোনা ভাইরাসের জন্য চিকিৎসা করা হচ্ছে। তাদের নমুনাগুলিতেও একই স্ট্রেইন  রয়েছে যা ভারতে  প্রচলিত ছিল। ভারতের সীমান্তবর্তী রাজশাহী ও খুলনা জেলায় কোভিড -১৯ কেস  গত কয়েকদিন ধরেই উদ্বেগজনক হারে বাড়ছে।

আইইডিসিআর জনসাধারণকে  করোনার ভ্যারিয়েন্টের এই পরিবর্তনের  প্রসারণ রোধে স্বাস্থ্যবিধি ও আনুষঙ্গিক  নিয়মগুলি অনুসরণ করার আহ্বান  জানিয়েছে।

Leave a Comment