যে জীনিসগুলো জানতেই হবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর সমন্ধে

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর বিভাগের একটি সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। যা প্রতিষ্ঠিত হয়েছে ২০০৮ সালে ১২ অক্টোবর । শুরুতে এই প্রতিষ্ঠানে নাম দেওয়া হয় রংপুর বিশ্ববিদ্যালয়। কিন্তুু ২০০৯ সালে এই প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে রাখা হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। বাঙালি নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের নামঅনুসরণ করে বিশ্ববিদ্যালয়ের নাম রাখা হয় সেই সময়।
এটি উদ্বোধন করেছেন বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় উত্তরবঙ্গের ছাত্র-ছাত্রী ছাড়া ও সারা বাংলাদের ছাত্র -ছাত্রী উচ্চ শিক্ষায় জন্য আসে। পুরো বিশ্ববিদ্যালয় ৭৫ একর জমি রয়েছে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিভাগ সংখ্যা ২১ টি। এখানে অধ্যয়নত শিক্ষাথীর সংখ্যা প্রায় ৭০০০ এর মতো। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সংক্ষিপ নাম হলো বরোবি BRUR। এলাকায় স্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালায় যাত্রা শুরু হয়।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৪ টি একাডেমি ভবন রয়েছে, হলরুম রয়েছে ২ টা। একটি ছাত্রীদের জন্য আর একটি ছাত্রদের জন্য। ছাত্রদের হলরুমে নাম গুলো হলো বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান হল আর একটি হলো শহীদ মুখতার ইলাহী হল। ছাত্রীদের হলরুমে নাম হলো শেখ ফজিলাতুন্নেছা মজিব হল আর একটি হলো শেখ হাসিনা হল যা এখন নিমাণধীন অবস্থায় রয়েছে। আর রয়েছে বিশাল খেলার মাঠ। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে স্থাপত্যসমূহ হলো স্বাধীনতা স্বারক, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ মিনার। আর রয়েছে বিভিন্ন সুযোগ সুবিধা।বিশ্ববিদ্যালয়ে আচার্য্য হলো আব্দুল হামিদ আর বর্তমান উপাচার্য হলো অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ।

Reporter: Farjana Akter

Leave a Comment