মোদি-কমলার প্রথম সাক্ষাৎ

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে  সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওয়াশিংটনে স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। কমলার সঙ্গে এটিই মোদির প্রথম সাক্ষাৎ।

কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় ভাইস প্রেসিডেন্ট। তাঁর মা ভারতীয়।

বিবিসির খবরে জানা যায়, ভারতের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করার জন্য কমলা হ্যারিসকে অভিনন্দন জানান। তিনি তাঁকে ভারত সফরের জন্য আমন্ত্রণ জানান। মোদি বলেন, কমলা হ্যারিসকে স্বাগত জানাতে ভারতের জনগণ অপেক্ষা করছে।

গত নভেম্বরে কমলা হ্যারিসের জয়ের খবরে ভারতের তামিলনাড়ু রাজ্যের তিরুভারুর এলাকার থুলাসেনদ্রাপুরাম গ্রামের বাসিন্দারা আতশবাজি উড়িয়ে আনন্দ করেন। ওই গ্রামে কমলা হ্যারিসের মায়ের বাড়ি।

এনডিটিভির খবরে বলা হয়, হোয়াইট হাউসে মোদি ও কমলার মধ্যে যুক্তরাষ্ট্র ও ভারতের কৌশলগত অংশীদারত্ব নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া গণতন্ত্র সমুন্নত রাখা, সন্ত্রাসবাদ ও আফগানিস্তান ইস্যুতে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে।

রয়টার্সের খবরে জানা গেছে, ভারতের আবার টিকা রপ্তানি শুরুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কমলা। করোনাভাইরাস মহামারিতে সহযোগিতার জন্য কমলা হ্যারিসকে প্রকৃত বন্ধু বলে অভিহিত করেন মোদি।

মোদি ওয়াশিংটনে তিন দিনের সফরে রয়েছেন। স্থানীয় সময় শুক্রবার তাঁর সফর শেষ হবে। শুক্রবার মোদি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথমবার সাক্ষাৎ করবেন। একই দিনে মোদি কোয়াড সম্মেলনে অংশ নেবেন। সেখানে বাইডেনসহ অস্ট্রেলিয়া ও জাপানের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

Leave a Comment